“সুপারমুন” : সেভেন ফ্যাক্টস ( কিছু ছবি সহ )

আজ ২৩ জুন । চাঁদ চলে আসবে পৃথীবির খুব কাছেই । ইতিমধ্যে অনেকেই গতকাল রাতে অসাধরণ চাঁদটি দেখেছেন । আজ আরো কাছে চলে আসবে চাঁদ । সাধারণত বছরে একবার পৃথিবীর খুব কাছাকাছি চাঁদ অবস্থান করে যাকে “সুপারমুন” বলে । অনেকে বন্যা বা অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের জন্য “সুপারমুন”-কেই দায়ী করে যদিও এই ধরনের অভিযোগের কোন বৈজ্ঞানিক ভিত্তি নেই । এইখানে ৭ টি অদ্ভুত ঘটনা দিচ্ছি যা হয়তো অনেকে জানেন না ।


আজ ২৩ জুন । চাঁদ চলে আসবে পৃথীবির খুব কাছেই । ইতিমধ্যে অনেকেই গতকাল রাতে অসাধরণ চাঁদটি দেখেছেন । আজ আরো কাছে চলে আসবে চাঁদ । সাধারণত বছরে একবার পৃথিবীর খুব কাছাকাছি চাঁদ অবস্থান করে যাকে “সুপারমুন” বলে । অনেকে বন্যা বা অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের জন্য “সুপারমুন”-কেই দায়ী করে যদিও এই ধরনের অভিযোগের কোন বৈজ্ঞানিক ভিত্তি নেই । এইখানে ৭ টি অদ্ভুত ঘটনা দিচ্ছি যা হয়তো অনেকে জানেন না ।

১/”সুপারমুন” কখনো পৃথিবী ধ্বংস করবে না- অনেকে মনে করেন চাঁদ খুব কাছাকাছি চলে আসায় পৃথিবীর সাথে সংঘর্ষ হতে পারে । আসলে এমন হবার কোন সম্ভাবনা এখনো পর্যন্ত নেই সুপারমুন একটা সাধারণ ঘটনা এবং এটি ঘটে যখন চাঁদ তার এলিপ্টিক্যাল অরবিট বা উপকক্ষপথে চলে আসে ।

২/সুপারমুন কখনো শরীরের উপর বা ব্যাবহারের উপর কোন প্রকার প্রভাব ফেলে না । অনেকের ধারণা সুপারমুনের কারণে নানা ধরনের শারীরিক ও মানসিক সমস্যা হয় ।

৩/প্রতি বছর সুপারমুন হলেও সব সুপারমুন এক না । কক্ষপথের এই ভিন্নতার জন্য ও পৃথিবী-চাঁদ একে অপরের কাছাকাছি আসার জন্য সূর্যের গ্র্যাভিটি বা মধ্যাকর্ষনই দায়ী ।

৪/শীতকালীন সুপারমুন সবচেয়ে বেশী সুন্দর ও বড় হয় । কারণ প্রতি বছরের ডিসেম্বরে পৃথিবী সূর্যের কাছাকাছি চলে যায় এবং মধ্যাকর্ষনের প্রভাবে চাঁদ সহ পৃথিবীর কাছে চলে আসে অন্যান্য সময়ের তুলনায়

৫/সুপারমুনের কারণে সামুদ্রিক ঢেউয়ের কিছুটা তারতম্য হলেও মূলত এই জন্য কোন প্রকার প্রাকৃতিক দুর্যোগের সম্ভাবনা নেই । অন্যান্য সময়ের তুলনায় সুপারমুনের সময় সাগরের ঢেউ কয়েক ইঞ্চি উঁচু ও বড় থাকে মাত্র ।

৬/সুপারমুন-এ চাঁদ বড় দেখা গেলেও ক্রমান্বয়ে তা ছোট হতে থাকবে । কারণ প্রতিবছর চাঁদ পূর্বের বছর থেকে ৩.৮ সেন্টিমিটার দূরে চলে যায় । বিজ্ঞানীরা ধারণা করেন পৃথিবী শুরুর দিকে চাঁদ পৃথিবী থেকে মাত্র ১৪ হাজার মাইল বা ২২ হাজার ৫৩০ কিলোমিটার দূরে ছিলো কিন্তু এখন ক্রমান্বয়ে তা সরে গিয়ে ২ লক্ষ ৩৮ হাজার ৯০০ মাইল বা ৩,৮৪,৪০২ মাইল দূরে অবস্থান করছে ।

৭/প্রত্যেক বছর সুপারমুন হবে এবং তা উত্তর ও দক্ষিণ গোলার্ধ থেকে দেখা যাবে । এই হিসেবে এই বছর ২৩ জুনের পর আগামী বছর আগস্টে দেখা যেতে পারে সুপারমুন ।

ছবিঃ বায়ুমন্ডলে ডুবে যাওয়া চাঁদ । ছবিটি তোলা হয়েছে অ্যান্ড্রো কুপারসা ;৫ মে ২০১২ সালে আন্তর্জাতিক মহাকাশ স্টেশান থেকে । (Credit: NASA/ESA)

ছবিঃ নিউ জার্সি তে সুপারমুন । বায়ুমন্ডলের ছিটানো নীল আলোর কারণে এই চাঁদ লাল বর্ণ ধারণ করেছে ।(Credit: Gary Hershorn/Reuters)


ছবিঃ মে ৫ , ২০১২ সালে টিম ম্যাককর্ডের তোলা ছবি । (Credit: Tim McCord)


ছবিঃ মুম্বাই জুহু বীচে তে তোলা ছবি গত বছরের ৫ মে । (Credit: Jatin Raval)


ছবিঃ ম্যাস, ওভার্নে গত বছরের মে ৫ তারিখের তোলা ছবি । (Credit: Imelda Joson and Edwin Aguirre)


ছবিঃ চ্যাপ্টা চাঁদ । মহাকাশ স্টেশান থেকে অ্যান্ড্রো কুপারসের তোলা ছবি । (Credit: NASA/ESA)


ছবিঃ বিলিয়ন বছর ধরে সুপারমুন ঘটে চলছে যার নির্দিষ্ট কোন সময় / তারিখ নেই । রিও ডি জেনিরিওতে তোলা গত বছরের ছবি। (Credit: Victor R. Caivano/AP)


ছবিঃ নিক্কন পি-৯০ ডিজিটাল ক্যামেরা দিয়ে পিসা, ইটালি তে তোলা ছবি । (Credit: Giuseppe Petricca)


ছবিঃ আন্তর্জাতিক মহাকাশ স্টেশান থেকে তোলা নীল আকাশ আর সুপারমুন । (Credit: NASA)


ছবিগুলো কোথাও ব্যাবহার করতে অবশ্যই ক্রেডিট ব্যাবহার করবেন ।

১৬ thoughts on ““সুপারমুন” : সেভেন ফ্যাক্টস ( কিছু ছবি সহ )

    1. আমি ডাটাগুলো নিয়েছি স্পেস ,
      আমি ডাটাগুলো নিয়েছি স্পেস , স্পেস সায়েন্স , নাসা এইসব থেকে । সব খানেই উল্লেখ রয়েছে প্রতি বছর চাঁদ পৃথিবীর কাছে আসে । গুগলে সুপারমুন টপিকসে সার্চ করলেই পাবেন । প্রতি মাসে কাছে আসে এই ধরনের কোন তথ্য পাই নি । এমনকি অনেক ফেসবুক পেজ , স্পেস পেজ এইগুলোতেও একি কথা লিকেছে ।মন্তব্যের জন্য ধন্যবাদ অনেক ।

  1. দাদা, মাফ করবেন! চাঁদ বছরে
    দাদা, মাফ করবেন! চাঁদ বছরে একবার না প্রতি চন্দ্রমাসে একবার পৃথিবীর কাছে আসে।

    তথ্য সূত্র ব্যবহার করলে আরো ভাল হত।

    আমি গাণিতিক হিসাবটা দেবার পক্ষপাতি না তাই আম সেটা দেই নাই http://www.istishon.com/node/2876
    পোষ্ট টাতে কিছু তথ্য এসম্পর্কে দেওয়া আছে।
    তবে লেখাটা এনালিটিকাল, আমি লেখার সময় পয়েন্ট গুলো মাথায় আসে নাই।
    পোষ্ট টা দারুন হয়েছে।

  2. সুপার মুন দেখতে পাচ্ছি না।
    সুপার মুন দেখতে পাচ্ছি না। মেঘ… :কানতেছি: :কানতেছি: :কানতেছি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *