দালালি এবং ধান্দাবাজি………!!!

আজ অফিসে বন্ধুসুলভ কিছু লোকের সাথে কথাবার্তার এক পর্যায়ে আমি বললাম আমি আজকে একটা ভালো দালালি করেছি কিছু টাকা ধান্দাও হয়েছে ।। সেইটা শুনে ওইলোক গুলো আমার দিকে এমনভাবে তাকালো মনে হল যেন আমার বিরুদ্ধে তৃতীয় বিশ্বযুদ্ধ ঘোষণা করবে !! আমি একটু নিজেকে সামলে নিয়ে বললাম আমি আজ একটা ল্যাপটপ একজন থেকে অন্যজনের কাছে বিক্রি করে কিছু টাকা আয় করলাম ।। তারপর উনারা আমার উপর থেকে উনাদের (লোলুপ !!) দৃষ্টি নামিয়ে নিল ।। মূল আলোচনায় আসা যাক !!


আজ অফিসে বন্ধুসুলভ কিছু লোকের সাথে কথাবার্তার এক পর্যায়ে আমি বললাম আমি আজকে একটা ভালো দালালি করেছি কিছু টাকা ধান্দাও হয়েছে ।। সেইটা শুনে ওইলোক গুলো আমার দিকে এমনভাবে তাকালো মনে হল যেন আমার বিরুদ্ধে তৃতীয় বিশ্বযুদ্ধ ঘোষণা করবে !! আমি একটু নিজেকে সামলে নিয়ে বললাম আমি আজ একটা ল্যাপটপ একজন থেকে অন্যজনের কাছে বিক্রি করে কিছু টাকা আয় করলাম ।। তারপর উনারা আমার উপর থেকে উনাদের (লোলুপ !!) দৃষ্টি নামিয়ে নিল ।। মূল আলোচনায় আসা যাক !!

দালাল : আজকালকার বাজারে এই শব্দটার ব্যাপক ব্যবহার লক্ষণীয় যদিও মানুষ পজিটিভভাবে এই শব্দটাকে এখনো গ্রহন করতে পারেনি ।। প্রথমে দালাল এর সংজ্ঞা জেনে নিইঃ দুই পক্ষের লেনদেনের ক্ষেত্রে মধ্যস্থতাকারী অথবা সমন্বয়কারী হিসেবে যে পক্ষটি স্বল্প লাভের আশায় লেনদেন যোগ্য উভয় পক্ষের মাঝে সমন্বয়পূর্বক যে কাজটি করে সেই পক্ষকে দালাল অথবা ইংরেজিতে ব্রোকার বলে ।। যেমন মনে করেন আপনি দেশের বাইরে কোন কনফারেন্সে গেলেন দেশের ভাবমূর্তি উজ্জল করার জন্য দেশের পক্ষে কথা বলতে তার মানে আপনি দেশের দালালি করতে গেছেন কারন দুই দেশের মাঝখানে আপনি মধ্যস্থতাকারী হিসেবে কাজ করছেন এখানে কিন্তু আপনি টাকার লেনদেন করছেন না কিন্তু দেশের সুনামের কথা চিন্তা করছেন সুতরাং আপনি একজন দেশের দালাল !! আবার মনে করেন আপনি বাজারে গেলেন কোন জিনিস কিনতে অথবা বিক্রি করতে তাহলেও আপনি দালালি করতে গেলেন কারন আপনি আপনার পরিবার অথবা সুখের জন্য যেকোন কাজ করতে গেলেন তার মানে আপনি আপনার সুখের অথবা পরিবারের সুখের জন্য দালালি করতে গেলেন !! আবার আপনি কোন মানুষকে খুন করলেন কেনো করলেন হয়তো মানুষটা আপনার শত্রু অথবা আপনি টাকার বিনিময়ে খুনটা করলেন তাহলেও কিন্তু আপনি দালালি করেছেন যদি প্রশ্ন করেন কিসের দালালি তাহলে বলব আপনি হিংসার দালালি করেছেন অথবা টাকার বিনিময়ে আপনার ভিতর ঘুমিয়ে থাকা মানুষরূপী পশুটার দালালি করেছেন !! দালালি যে সবসময় টাকার অঙ্কে পরিমাপ করা হবে এমন কিন্তু কোন ধরা বাধা নিয়ম নেই ।। সুতরাং আমরা প্রতিনিয়ত দালালি করে যাচ্ছি প্রত্যক্ষ অথবা পরোক্ষ ভাবে আমরা দালাল যদিও অনেকেই এইটা মানতে নারাজ কারন তাদের কাছে দালাল শব্দটা সবসময় নেগেটিভ কিছু নির্দেশ করে মানে খারাপ কিছু বুঝায় !! আমাদের আসলে মানসিকতাটা এমনি হয়ে গেছে আমরা বলি পজিটিভ, চিন্তা করিপজিটিভ মাগার করি সবসময় নেগেটিভ যদিও নামে আমরা সবাই দেশ প্রেমিক কিন্তু কাজের বেলায় ……..??

ধান্দা : ধান্দা জিনিসটা সম্পর্কে ও আমাদের সমাজে অনেকের মাঝে ভ্রান্ত ধারনা রয়েছে অনেকেই মনে করে ধান্দা করা মানেই হল খারাপ পথে অর্থ উপার্জন করা ।। সারামাসে ঘুষের টাকা আয় করে যদি কেউ বলে আমি বেতন পেয়েছি অথবা আমি টাকা ইনকাম করেছি তাহলে কি এই ইনকামটা হালাল হবে ?? আর কেউ যদি নিজের এবং পরিবারের সুখের জন্য আমার মতো ধান্দা করে তাহলে কিসেইটা খুব বেশি খারাপ হবে ?? আমার অন্তত তা মনে হয়না ।। আর আমি যেটা করেছি নিঃসন্দেহে সেইটা আমার অধিকার বলেই আমি মনে করি কারন আমি ২ জনের মাঝে মধ্যস্থতার মাধ্যমে টাকার অঙ্কে পরিমাপযোগ্য লেনদেনের ক্ষেত্র সৃষ্টি করেছি সুতরাং আমি মনে করি আমার ইনকামটা হালাল ।। ধান্দা যে শুধুমাত্র টাকা পয়সা করা যায় তা কিন্তু না বিভিন্ন পুরষ্কার মূল্যবান জিনিসপত্র এছাড়া সুনামও কিন্তু ধান্দা করা যায় !!

সুতরাং আমি মনে করি আমি আজকে দালালি করে যে ধান্দাটা করলাম তা হালাল এবং আমার প্রাপ্য ।। সুতরাং আমি ১০০ % দালাল এবং উৎকৃষ্ট ধান্দাবাজ ।।

বিশেষ দ্রষ্টব্যঃ পৃথিবীতে মা বাবা এবং আপনজনের আদর ভালবাসা দালালি এবং ধান্দার ঊর্ধ্বে ।।

৬ thoughts on “দালালি এবং ধান্দাবাজি………!!!

  1. ভিন্ন একটা বিষয় উপস্থাপন
    ভিন্ন একটা বিষয় উপস্থাপন করলেন । ভাল লাগল ।

    আমাদের আসলে মানসিকতাটা এমনি হয়ে গেছে আমরা বলি পজিটিভ, চিন্তা করিপজিটিভ মাগার করি সবসময় নেগেটিভ যদিও নামে আমরা সবাই দেশ প্রেমিক কিন্তু কাজের বেলায় ……..??

    এই লাইনটার জন্য – :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ:

  2. আপাদমস্তক ধান্ধাবাজ এক সমাজের
    আপাদমস্তক ধান্ধাবাজ এক সমাজের লোক আমরা…
    ভালই লাগল আপনার লিখা!! :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা:

    1. ধন্যবাদ আপনার মন্তব্যর জন্য
      ধন্যবাদ আপনার মন্তব্যর জন্য ।। আসলেই আমরা সমাজের ধান্দাবাজ শ্রেণীর জনগণ , আমাদের মুখের কথা আর হাতের কাজের মিলের বড়ই অভাব………

  3. দালাল বললে খারাপ শোনায়,
    দালাল বললে খারাপ শোনায়, কিন্তু লবিস্ট বললে কিন্তু আবার বেশ একটা উচ্চমার্গীয় ফ্লেভার চলে আসে। জিনিস কিন্তু একই। ভালো লাগল আপনার উপস্থাপনা।

    1. ধন্যবাদ আপনাকে সেইটায় আমি
      ধন্যবাদ আপনাকে সেইটায় আমি বুঝাতে চেয়েছি যেটা আপনি বললেন !! আমাদের দেশের মানুষ বাংলা জ্ঞান ছেড়ে এখন ইংলিশ জ্ঞান এ মন বেশি দিচ্ছে এটা কিন্তু পাশ্চাত্য সংস্ক্রতির প্রভাব বললে ভুল হবে কারন আমাদের দেশীয় মানুষ্য় পাশ্চাত্য সংষ্কৃতি অনুকরণ করছে পাশ্চাত্য সংস্কৃতি কিন্তু আমাদের অনুকরণ করছেনা তাইতো দালাল বললে খারাপ ভাবে কিন্তু ব্রোকার অথবা লবিস্ট বললে দেয়ার চেস্ট বিকাম ব্রেস্ট ……………

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *