আজব এক জাতি, আজব তার চলন!

নির্বাচন যেহেতু ক্রিকেট খেলা না তাই ১০টার সময় (এই পোস্ট লেখার সময়কাল) বলে দেয়া যাচ্ছে চার সিটি তে কারা জয়লাভ করবে। আমি জানি এই নির্বাচনে কোন কারচুপি হয় নাই আর যেহেতু আঠেরো দলের সমর্থিত লোকজন জিততে যাচ্ছে তাই কারচুপির কোন অভিযোগ ও উঠবেনা। ফলাফল নিয়ে মন্তব্য হবে “নির্ভেজাল, জনগনের রায়, সরকার কে দাত ভাঙ্গা জবাব” এর মত আরও কিছু দাত ভাঙ্গা শব্দ। কিন্তু গভিরে ভাবতে গেলে তো ব্যাপার টা উল্টা হয়ে ধরা দেয়। আমি সিলেটের ছেলে, বরিশালের তৃনমূল কিছু নেতার সঙ্গে দন্ধুত্তের খাতিরে আর নিজের চোখে দেখে আমার উপলব্ধি টা অন্নরকম। আমি বাকি দুই সিটি নিয়ে ওতটা ভাবি নাই বা জানতে আগ্রহি হই নাই বলে শুধু সিলেট আর বরিশালের মানুষ দের কিছু কথা বলছি। সরকার কে দাত ভাঙ্গা জবাব তো দিলেন, কিন্তু কাকে হারালেন, যে হিরন বা কামরান এর কারনে আজ নিজেকে একজন আধুনিক শহরের বাসিন্দা হিসেবে পরিচয় দেন তাদের কে হারালেন? নাকি যাদের ইচ্ছায় সুরমা পাড় বা বিবির পুকুর পাড় ময়লা পোতা থেকে পার্কে রুপান্তরিত হল তাদের হারালেন? মানলাম এই সরকার ভালো না, পদ্মা সেতুর টাকা দিয়া গারি বাড়ি বানায়, শেয়ার বাজারে ধ্বস নামায়, রানা প্লাজার লাশ পকেটে করে গুম করে ফেলে, নাস্তিক পালে। কিন্তু সরকারের দাত ভাঙ্গতে যেয়ে নিজের পায়ে কুরাল মারার কি দরকার ছিল? সিলেট বা বরিশালের কেউ কি বলতে পারবেন আপনি আপনার জেলার বাহিরের কারও কাছে একবারও সুরমা পাড় বা বিবির পুকুরে সুনাম করেন নাই। কেউ কি জবাব দিতে পারবেন সিলেটের সোবহানিঘাট বা বন্দর থেকে আমরখানা রাস্তা বা বরিশালের সদর রাস্তা বা বগুরা সড়ক গুলোর বর্তমান অবস্থা কার অবদান। আমি জানি কেউ উত্তর দেবেন না। কারন সবাই তো “দাত ভাঙ্গা জবাব” দিতে পারার আনন্দ উৎসবে ব্যস্ত।

উৎসবে মাতুন, পটকা ফুটান, মিছিল করুন, আজ তো আপনাদেরই দিন। কার কি যায় আসে? তবে নিজের সাথে যে বেঈমানি টা করলেন, যে ক্ষতি টা হল, তা পোষানো যাবেতো নাকি আশায় আছেন পাঁচ বছর পর তো আঠারো দল থাকবে সরকারে তখন নাহয় তাদের ও দাত ভাঙ্গে দিয়ে এই দুই জন কে জয়ী করব!

বড়ই আজব এই জাতি। আজব তার কাণ্ডকারখানা। জয় হোক, জয় হোক আজবের!

৩ thoughts on “আজব এক জাতি, আজব তার চলন!

  1. লেখাটা কারটেসি দিয়ে কপি পেস্ট
    লেখাটা কারটেসি দিয়ে কপি পেস্ট করছি, মাইন্ড করবেন না। ভাল লেগেছে

  2. হুম… দলীয় অপরাজনিতির বলি
    হুম… দলীয় অপরাজনিতির বলি হলেন বিভাগীয় যোগ্য নেতারা। সিলেটের কথা জানিনা, কিন্তু বরিশালের মানুষকে খুব অকৃতজ্ঞ মনে হলো। চট্টগ্রামের মানুষ যেমন আজকে বুঝতেছে, বরিশালের মানুষও বুঝবে। যোগ্য নেতা দোকানের প্যাকেটের চিপস না, যে গণ্ডায় গণ্ডায় মিলবে। আমাদের দেশের মানুষ এখনও সরকারী কাঠামো সম্পর্কে বোঝেই না। যদি বুঝত তাহলে অন্তত কেন্দ্রের ব্যর্থতার দায় এভাবে তৃনমূলে দিতে হতো না। বরিশালের মানুষ কি সংসদ নেতা নির্বাচন করল, নাকি নগরপিতা?

  3. সিলেটীরা কাকে জয়ের মালা পড়াল
    সিলেটীরা কাকে জয়ের মালা পড়াল তা বুঝবে হাড়ে হাড়ে।বরিশাল একজন আপাদমস্তক ভদ্রলোকের ও উন্নয়নের কবর রচনা করলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *