অনন্ত নক্ষত্রবীথি

নটরডেমে চান্স না পাওয়ায় যারা বোতল হাতে বিরহ যাপন করছে সেই সব উজবুকদের বলি সেই ছাগলের খোঁয়াড়ে চান্স পাইতে যোগ্যতা লাগে । চাইলেই তো আর ছাগল হওয়া যায়না !
বরং মহাজ্ঞানী আঁতেল হইতে মুক্তির আনন্দে হাতে বোতল লও !

যারা পেয়েছ অভিনন্দন ।তবে কিছুদিনের মধ্যেই তোমাদের চেহারায় যে নটরডেমিয়ান লেখা ফুটিয়ে তুলবে তাতে সেই খোঁয়াড়ে কেবল ছাগলের সংখ্যা বাড়াবে । তাই অভিনন্দন শুধু সার্কাসের সেই সঙদের বাদে আর সবার জন্য ।


নটরডেমে চান্স না পাওয়ায় যারা বোতল হাতে বিরহ যাপন করছে সেই সব উজবুকদের বলি সেই ছাগলের খোঁয়াড়ে চান্স পাইতে যোগ্যতা লাগে । চাইলেই তো আর ছাগল হওয়া যায়না !
বরং মহাজ্ঞানী আঁতেল হইতে মুক্তির আনন্দে হাতে বোতল লও !

যারা পেয়েছ অভিনন্দন ।তবে কিছুদিনের মধ্যেই তোমাদের চেহারায় যে নটরডেমিয়ান লেখা ফুটিয়ে তুলবে তাতে সেই খোঁয়াড়ে কেবল ছাগলের সংখ্যা বাড়াবে । তাই অভিনন্দন শুধু সার্কাসের সেই সঙদের বাদে আর সবার জন্য ।

এসবের উপর জীবন নির্ভর করেনা , জীবন থেমেও থাকেনা । ”আমি কি হনুরে!” চোখ বোজার সেই শেষ দিনটিতে কোন কাজে আসবেনা । শেষ নিঃশ্বাসটি হবে দীর্ঘশ্বাস ।সেদিন তুমি এই অনন্ত নক্ষত্রবীথির আবর্জনা ছাড়া আর কিছু নও ।

এই ফিলোসফি আমরা জানি ,আমরা বিশ্বাস করি ; ধারণ করিনা । যা বিশ্বাস করিনা তা ধারণ করি । পড়ার বইটা রেখে গভির রাতে একাকি ছাদে যাও । ওই অনন্ত নক্ষত্রবীথির দিকে তাকাও ; তাকিয়ে থাকো ,অনুভব করো। বোঝার চোখ থাকলে টেলিস্কোপ লাগবেনা !নিরবে প্রতিনিয়ত সে তোমাকে একজন ভালো মানুষ হতে বলছে ; সে বলছে এটিই মানুষের সর্বশ্রেষ্ঠ গুণ । এর মাঝেই লুকিয়ে আছি আমি ; অনন্ত নক্ষত্রবীথি;যা জানার আগ্রহে এই লাগাতার শ্রম তোমার,তোমাদের। অথচ এ গুণ অর্জন করতে তুমি সময় বের করছনা । সময় ফুরনোর আগেই সাবধান হও ।শেষ নিঃশ্বাসটি হবে পরম প্রশান্তির ।

২০ thoughts on “অনন্ত নক্ষত্রবীথি

  1. এক্কেরে গুল্লি মারছেন মিয়া।
    এক্কেরে গুল্লি মারছেন মিয়া। :তালিয়া: :তালিয়া: :তালিয়া: :তালিয়া: :তালিয়া:

  2. লেখার মূল বক্তব্যটা খুবই
    লেখার মূল বক্তব্যটা খুবই ভালো| লেখার ধরনও দারুন| কিন্তু একইসাথে জীবনের বিশালতা ও ক্ষুদ্রতার এই দ্বান্দিক যুগ্ন রূপ বুঝাতে গিয়ে নটরডেম কলেজের কৃতকার্যদের ছাগল সম্বোধন করাটা রুচিকর মনে হয় নি| মনে হলো, খুব সুন্দর একটা দার্শনিক লেখা হতে গিয়েও হলো না| আপনার লেখার ক্ষমতা বেশ ভালো| কিন্তু কেন যেন আপনার মাথায় ঢুকে গেছে যে সব ক্ষেত্রেই ঠাস করে চড় মেরে মানুষকে জাগাতে হবে| এই ধারণা থেকে বেরিয়ে আসুন| এক এক মুডে একেকটি লেখা লেখুন| আপনার লেখার যে ক্ষমতা, দেখবেন ভিন্ন ভিন্ন স্বাদের সুন্দর সুন্দর লেখা সৃষ্টি হচ্ছে আপনার কলম থেকে| আপনি নিজেই নিজেকে দেখে অবাক হয়ে যাবেন বলে আমার বিশ্বাস| ভালো থাকুন, সুস্থ থাকুন লিখতে থাকুন| ভিন্ন স্বাদের লেখার অপেক্ষায় রইলাম|

    বি: দ্র: আমি বা আমার পরিবারের কেউ কিন্তু নটরডেম কলেজের ছাত্র ছিলাম না| সুতরাং এটা দয়া করে মনে করবেন না যে নটরডেম কলেজের ছাত্রদের ছাগল বলে দুঃক্ষ পেয়ে এই মন্তব্য লিখছি| আমার মূল উদ্দেশ্য আপনার লেখার ক্ষমতার বিষয়ে আপনাকে অবগত করা|

    1. আপনি বোধহয় আমার আগের
      আপনি বোধহয় আমার আগের পোস্টগুলি পড়েননি । তাই এতো বিনীতভাবে জাজ করলেন ! :শয়তান: কুরুচি কাকে বলে সেটা দেখানর চেষ্টা সেখানে ছিল ।আমি যে তাদের ছাগল বলছি এটা তাদের সৌভাগ্য :হাসি: । সস্তা স্যাটায়ার লেখক হইয়া হঠাত এটা কি পোস্ট দিলাম আমি জানিনা । ইস্টিশনের যাত্রিদের এ যাত্রা মনমত বিরক্ত করা গেলো নাহ :ভাঙামন: যাই হোক , প্রব্লেম হচ্ছে আমি লেখারে নিজের গতিতে চলতে দেই । কিন্তু …নাহ , চড় মারলাম কই, একটু চুলকে দিয়েছি । দুর্বল পাঠক ভাবতে পারে জেলাসি থেকে ব্যাপারটি বললাম,যদিও তেমন নয় । জেলাস হলে ভালো মানুষ দেখে জেলাস হওয়া উচিৎ ।তবু আপনার কথা ফেলেও দিতে পারছিনা । ভাবতে হবে । আর আপনার ”বি: দ্র:” অংশ দেখে বলছি , কেউ যদি নটরডেম শব্দটির কারনে পইড়া সুখ পায় তাইলে আমি ব্যর্থ । ক্ষুদ্রতার লাখো উদাহরণের এটি একটি । :টেকোবস: :টেকোবস:

      1. আমি আপনার কুচিন্তা সিরিজ
        আমি আপনার কুচিন্তা সিরিজ পড়েছি| একটাতে মন্তব্যও করেছিলাম, কোনটা মনে নেই| সেকারণেই বলতে পারছি আপনার লেখার প্রতিভা দারুন| ওই যে বললেন “ভাবতে হবে”, অতটুকুই যথেষ্ঠ| আপনি ভবতে থাকুন, আমরাও না হয় নতুন কিছুর অপেক্ষায় থাকলাম| এতে নিশ্চই কোন অসুবিধা নেই…….

  3. যারা সোনালী A+ / A+ পাই নাই
    যারা সোনালী A+ / A+ পাই নাই বা খ্যাতিমান কোন কলেজে চান্স পায় নাই তাদের জন্যে নতুন বিশ্বের স্বপ্ন দেখার সুযোগ তৈরি হল। প্রিয় মানব সন্তানেরা মনে রেখ জীবন কোন খেলা নয়, কোন লক্ষ্য নেই এখানে; জগতে ছড়িয়ে পর যা খুশি কর, স্বপ্ন দেখতে থাক মানুষের জন্যে একটা নতুন বিশ্বের জন্যে। কখনই মনে করবা না জীবনে কোন নিয়ম আছে। জীবনে কোন বাধা ও নিয়ম নেইঃ “তোমার চিন্তা শক্তিই তোমার জীবনের শেষ সীমানা”
    আর “স্বপ্নই কেবল যথার্থ স্বাধীন”!
    অনেক অনেক ভাল লেগেছে। লিখার স্টাইল চমৎকার :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ:
    তবে ফরিদ ভাইয়ের সাথে একমত নটরডেমিয়ানদের ছাগল বলে সম্বোধন করা ঠিক হয় নাই…

    1. লেখায় অন্য কিছু বুঝাইতে চাইছি
      লেখায় অন্য কিছু বুঝাইতে চাইছি যাতে ব্যর্থ হইলাম । নটরডেমের ছেলেদের যোগ্যতারে অবজ্ঞা করা ধৃষ্টতা । এদের সাথে আমার খুব ভালো মেলামেশা আছে আর এরা আমার দৌড় খায়া অভ্যস্ত । সত্যি বলতে কি এরা পরবর্তীতে হাবেভাবে নিজের সফলতাটা নষ্ট করে …ঠিক এই কোয়ালিটি বাদ দিয়া লেখায় সবার প্রতিই অভিনন্দন জানাইছি …

  4. এই ফিলোসফি আমরা জানি ,আমরা

    এই ফিলোসফি আমরা জানি ,আমরা বিশ্বাস করি ; ধারণ করিনা । যা বিশ্বাস করিনা তা ধারণ করি । পড়ার বইটা রেখে গভির রাতে একাকি ছাদে যাও । ওই অনন্ত নক্ষত্রবীথির দিকে তাকাও ; তাকিয়ে থাকো ,অনুভব করো। বোঝার চোখ থাকলে টেলিস্কোপ লাগবেনা !নিরবে প্রতিনিয়ত সে তোমাকে একজন ভালো মানুষ হতে বলছে ; সে বলছে এটিই মানুষের সর্বশ্রেষ্ঠ গুণ । এর মাঝেই লুকিয়ে আছি আমি ; অনন্ত নক্ষত্রবীথি;যা জানার আগ্রহে এই লাগাতার শ্রম তোমার,তোমাদের। অথচ এ গুণ অর্জন করতে তুমি সময় বের করছনা । সময় ফুরনোর আগেই সাবধান হও ।শেষ নিঃশ্বাসটি হবে পরম প্রশান্তির

    এই অংশটুকু চমৎকার হইছে । :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ:

    1. এই অংশটায় আমি কি একটা স্পর্শ
      :ধইন্যাপাতা: এই অংশটায় আমি কি একটা স্পর্শ করতে চাইছিলাম যা পারিনাই … এখনো বুঝতাছিনা । নাইলে ”সম্পাদন” করতাম । আইডিয়া ভালো , কিন্তু প্রকাশ ভালো না । ঠিক যে শব্দগুলি আসার কথা ছিল তাদের কে যেন চুরি করে নিয়ে গেছে …উচ্চমার্গের কথায় কমফোর্ট ফিল করিনা বলেই চোর ধরতে পারছিনা । :হাসি:

    1. প্রোফাইলে পিস্তলের ছবি দিয়া
      প্রোফাইলে পিস্তলের ছবি দিয়া থুইলে কেউ আপ্নের কথায় দ্বিমত করবেনা :ভেংচি: :হাসি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *