বাকের ভাই অন দা ফ্লোর:বি রিয়েলিস্টিক।

বখাটে। :মাথাঠুকি:
এই শব্দটি যেকোন মেয়ের জন্য মূর্তিমান আতঙ্কের নাম। এই কথাটি শুনতেই চোখে ভেসে ওঠে কিছু ছেলের চেহারা, পাড়ায় রাস্তায় দাড়িয়ে সিগারেট টানা শার্ট এর বোতাম খোলা, ঘোলা চাহনি, ঠোটে বিদ্রুপের হাসি। কিছু কমেন্ট পাস, ভ​য় জ​ড়ানো কথা, ভ​য়ঙ্কর আবেদন। উশকো খুশকো চুল, চোখে সানগ্লাস, হাতে গলায় শিকল।
কেউ বখাটের কথার শিকার হলে, অধিকাংশ মেয়ের মা বাবা, অথবা পাড়ার বাকি মানুষেরা বলে, আর কাউকে করেনা, আপনার মেয়েকে টিজ করে কেন?
নিশ্চ​য়ই এই মেয়ে কিছু করেছে। এই কিছু বলতে তারা অনেক কিছু ইঙ্গিত করে। অনেকে বলে, মেয়েটির চালচলন, পোষাক ঠিক নেই। অর্থাৎ, পান থেকে চুন খসলে অপরাধ। :মাথানষ্ট:

বখাটে। :মাথাঠুকি:
এই শব্দটি যেকোন মেয়ের জন্য মূর্তিমান আতঙ্কের নাম। এই কথাটি শুনতেই চোখে ভেসে ওঠে কিছু ছেলের চেহারা, পাড়ায় রাস্তায় দাড়িয়ে সিগারেট টানা শার্ট এর বোতাম খোলা, ঘোলা চাহনি, ঠোটে বিদ্রুপের হাসি। কিছু কমেন্ট পাস, ভ​য় জ​ড়ানো কথা, ভ​য়ঙ্কর আবেদন। উশকো খুশকো চুল, চোখে সানগ্লাস, হাতে গলায় শিকল।
কেউ বখাটের কথার শিকার হলে, অধিকাংশ মেয়ের মা বাবা, অথবা পাড়ার বাকি মানুষেরা বলে, আর কাউকে করেনা, আপনার মেয়েকে টিজ করে কেন?
নিশ্চ​য়ই এই মেয়ে কিছু করেছে। এই কিছু বলতে তারা অনেক কিছু ইঙ্গিত করে। অনেকে বলে, মেয়েটির চালচলন, পোষাক ঠিক নেই। অর্থাৎ, পান থেকে চুন খসলে অপরাধ। :মাথানষ্ট:
প্রসঙ্গ ক্রমে একটি জিনিস হ​য়ত বলা যায়। আমি যখন আরো ছোট, আমাদের বাসায় একজন কাজের মহিলা ছিল​। তাকে সবাই হালিমার মা নামে চিনত​। তার তিন পুত্র কন্যাদের মাঝে ব​ড় পুত্রটির নাম শুভ, ছোটটির নাম রেজাউল। ব​ড়টি তখন প্রাইমারি স্কুলে আর ছোটটি মাদ্রাসায় প​ড়ত​। মেয়েটির ততদিনে বিয়ে হ​য়ে গেছে।আমাদের বাসায় কাজ করতে এলে বেচে যাওয়া খাবার স্বাভাবিকভাবেই দিয়ে দেয়া হত মহিলাকে। এই খাবার তিনি তার ব​ড় পুত্রকে খাওয়াতেন। আস্তে আস্তে সবাই ব​ড় হল​। :খাইছে:
এখন রেজাউল শিবিরের ক্যাডার, শুভ পাড়ার ক্ষমতাশীল বখাটে। সে নাকি মোটা টাকার বিনিম​য়ে ভাড়া খাটে বিভিন্ন দলের হ​য়ে। হালিমার মা এখন আর কারো বাসায় কাজ করেন না। তাকে দেখলে এখন অনেকে সালাম দেয়। আমাদের দৈনিক বেচে যাওয়া খাবার খেয়ে বানানো শক্ত শরীর দিয়ে আজ শুভ সাপ হ​য়ে ফেরত দিচ্ছে বাকিদের। আমারই চাচার বন্ধুর মেয়েকে টিজ করে বেড়াচ্ছে। :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি:
আজ থেকে ৫ বছর আগে যেই ছেলেকে আমার বাবা প​ড়িয়েছিলেন, সেই ছেলে আজ হাইক্লাস সন্ত্রাসী এবং আমার বাবা মানসিক যাতনার কারন। বখাটে মানুষ কেন হ​য় সেটা নিয়ে গবেষনা করার দরকার আছে। এই ছেলেটির লাইফস্টাইলের কোন জিনিসটির কারনে সে প্রথম বখাটে হ​য়ার শিক্ষা নেয় তা জানার দরকার আছে। বখাটেরা একসম​য় সন্ত্রাসীতে পরিনত হ​য়ই।
কোন মেয়েকে ইভটিজিং এর পেছনে তার উদ্দ্যেশ্য মেয়েটিকে পাওয়া ন​য়, একজনের মাধ্যমে অদৃশ্যভাবে সবাইকে সতর্ক করে দেয়া, আমি এখন নতুন রাজা।
এইসব রাজাদের উথান কিন্তু এমনি হয়না। খুটির জোর ছাড়া কেউ অপরাধ করার সাহস পায় না। এই রাজারা তৈরি হন সম্রাটদের প্র​য়োজনে। বাকের ভাইয়ের ব​ড় অভাব এখন। বাকের ভাই কখনো তৈরি হননি, কখনো হবেন না। :ভাবতেছি:
সম্রাটরা জনগনের সেবার জন্য জনগনের ই ঘাতক হ​য়ে দাড়ান। :শয়তান:

২৩ thoughts on “বাকের ভাই অন দা ফ্লোর:বি রিয়েলিস্টিক।

  1. লেখাটা পড়ে নিজের ওপর একবার
    লেখাটা পড়ে নিজের ওপর একবার চোখ বুলিয়ে নিলাম। বখাটের যে সংজ্ঞা দেয়া আছে লেখাটায় তার সাথে আমার অ্যাপেয়ারেন্সের কিছু মেলে কিনা দেখার জন্য! :ভেংচি:
    লেখাটা ভালো লাগলো! :থাম্বসআপ:

  2. সমাজের একটা নির্মম বাস্তবতা
    সমাজের একটা নির্মম বাস্তবতা তুলে ধরেছেন ।
    আর একটি কথা লেখার মধ্যে ইমোটিকন এর ইউজ না করা উত্তম । লেখার মান কমে যায় এতে । লিখতে থাকুন । শুভেচ্ছা রইল ।

    1. লেখার মান ইমোটিকনে কমে যায় এই
      লেখার মান ইমোটিকনে কমে যায় এই গুপ্ততত্ত্ব জানতাম না । শিখে রাখলাম । লেখার মান নিয়া গভীর জ্ঞান নাই; তবে আগে জানতাম ইমোটিকনের ভুল প্রয়োগে লেখার মান কমে আর সঠিক প্রয়োগে লেখার মান বাড়ে ।

  3. এক অদ্ভুত অস্বস্তিকর
    এক অদ্ভুত অস্বস্তিকর গল্প!
    চোখের সামনেই ঘটে চলেছে রোজ… অথচ কিছুই যেন করার নেই!
    :মনখারাপ:

  4. কিছু করতে পারলে এটা নিয়ে লেখা
    কিছু করতে পারলে এটা নিয়ে লেখা লাগতো না।আমরা সবাই আসলে সেসব বিষ​য় নিয়ে লিখি যা নিয়ে আমাদের কিছু করার নেই। সবাই বাস্তবতার কষাঘাতকে অক্ষরে বদলাতে চাই।

  5. লেখার মান নিয়ে কোন প্রশ্ন নেই
    লেখার মান নিয়ে কোন প্রশ্ন নেই । টপিক তাও চমৎকার ।
    তবে কল্পনা জগত নিয়ে আমার অনেক প্রশ্ন আছে
    => সবাই কি খুটির জোরে ইভ টিজিং করে ?
    => আর শিবিরের ছেলেদের সম্পর্কে একটা কথা বলতে পারি । তারা ধর্মান্ধ তবে বখাটে হতে পারে না । সবখাটে হয় আমাদের মত ছেলেরা । সমাজ ব্যবস্থা তাদের বখাটে হতে দে না । সো যার ভাই শিবির করে সে বখাটে হবে এটা অতিমাত্রায় কি কল্পনা নয়
    => যে প্রথম জীবনে কষ্ট করেছে যার এটা সম্পর্কে অভিজ্ঞতা তা ছেলে মেয়ে এই সব করে এটা কতটা বাস্তবস্মমত ?

    ধন্যবাদ 😀

    1. আমি একটি সত্যিকারের অভিজ্ঞতার
      আমি একটি সত্যিকারের অভিজ্ঞতার কথা বলছি এখানে কল্পনার কোন প্রশ্ন নেই। আমি তার ভাইয়ের এবং তার রাজনৈতিক পরিচ​য় তুলে ধরেছি শুধুমাত্র​।তার ভাই শিবির করে, সে নিজে আওয়ামি লীগ, বি.এন্.পি সব দলের হ​য়েই কাজ করে। আর খুটির জোর সেটা রাজনৈতিক না হয়ে অনেক রকম হতে পারে। তবে প্রধানত একটু ক্ষমতা না থাকলে কোন বখাটে একেবারে পিছে লেগে প​ড়ে না।ধন্যবাদ।

      1. অবিশ্বাস্য তবে এই রকম বখাটে
        অবিশ্বাস্য তবে এই রকম বখাটে আমি আমার জীবনে কম দেখেছি । একটা সময় নিম্ন স্তরের থাকার সুবাদে তাদের সাথে আমার থাকতে হয়েছিল । তবে এই ধরনের অভিজ্ঞতা আমার হয়নি । খুটির জোর এটা সত্যি তবে কাজের বুয়ার ছেলে রাতারাতি শিবির নেতা আর তার অন্য ছেলে বখাটে এই রকম কাহিনী প্রথম শুনা । যাই হোক ভাল লেগেছে । ভাল থাকবেন ধন্যবাদ

        1. যেহেতু এটা ঘটেছে তাই আপনি
          যেহেতু এটা ঘটেছে তাই আপনি প্রথম শুনলে আমি কিছু বলতে পারছি না। তবে এরকম আরো অনেক আমি অন্তত দেখেছি। এখন নিম্নস্তরে থেকে সবাই বখাটে হবে তা ন​য়। যে হতে চায় না সে কখনই হবে না। যে হতে চায় সে শুরু থেকেই হ​য়।

  6. বখাটে শব্দটা কেমন যেন? এর কোন
    বখাটে শব্দটা কেমন যেন? এর কোন স্ত্রীবাচক রুপ কি আছে? আমি সব সময়ই আমার চুলের ব্যপারে অসতর্ক! তাই বলে কখনো রাস্তায় দারিয়ে এই ধরনের অ কাম করিনাই। আমি মনেকরি শিক্ষা আসে পরিবার থেকে। সে ছেলেই হোক আর মেয়েই হোক মা বাবাই হল সন্তানের জন্য সবচে বড় শিক্ষক। আমি মনেকরি আমার মা আমার সেই স্কুলের হেডমাস্টার আর আমার পরিবারের অন্যান্যরা সহশিক্ষক রুপেই আমার জীবনে এসেছে

  7. চুল এলোমেলো থাকাটা অপরাধ না।
    চুল এলোমেলো থাকাটা অপরাধ না। আমি সাধারন বৈশিষ্ট্য ক​য়েকটা শুধুমাত্র বলেছি। প্রধানত দৃষ্টি দেখেই বোঝা যায় কে বখাটে। আর বখাটে শব্দের বাংলা কোন স্ত্রীবাচক শব্দ নেই। ইংলিশে আছে। ইভটিজার- এডামটিজার। তবে বখাটে কে উভ​য়বাচক শব্দ হিসেবে ধরা যায়।

  8. বখাটের বর্ণনাটা বহুলাংশেই
    বখাটের বর্ণনাটা বহুলাংশেই যথার্থ…
    আর যে বাস্তবতা তুলে ধরেছেন তা আমাদের সমাজের একটা অংশ মাত্র!!
    আমরাই এইভাবে হেফাজত আর জামাত কে উচ্ছিষ্ট খাইয়ে বাঁচিয়ে রাখি…
    আর অবধারিতভাবেই এরা সমাজের জন্যে কাঁটা হবে ভবিষ্যতে…… :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি:

  9. এই লেখাটা মিস করছিলাম।
    এই লেখাটা মিস করছিলাম। পারিবারিক শিক্ষা এবং আবহ একটা বিরাট ফ্যাক্টর। জেনেটিক কিছু ব্যাপার স্যাপারও থাকতে পারে। দুইয়ের মিথস্ক্রিয়ায় মানুষের পারসোনালিটি গ্রো করে। ভালো লাগল লেখাটা।

  10. “পাড়ায় রাস্তায় দাড়িয়ে সিগারেট
    “পাড়ায় রাস্তায় দাড়িয়ে সিগারেট টানা শার্ট এর বোতাম খোলা, ঘোলা চাহনি, ঠোটে বিদ্রুপের হাসি। কিছু কমেন্ট পাস, ভ​য় জ​ড়ানো কথা, ভ​য়ঙ্কর আবেদন। উশকো খুশকো চুল, চোখে সানগ্লাস, হাতে গলায় শিকল।”

    উপরের বখাটের সংজ্ঞার সাথে আমার শুধু একটাই মিলে যাচ্ছে >>> সিগারেট টানার ব্যাপারটা মাগার অবশ্যই পাড়ার বাইরে আর শার্ট এর বোতাম খোলা রেখে টানিনা সুতরাং আমি বখাটে না …………… ভালো লিখছেন……… :থাম্বসআপ:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *