> ◘ ইষ্টিশন এবং কিছু প্রাসঙ্গিক আলোচনা ◘ <

আজ আমি কোন গল্প লিখব না। আজ আমি কোন কবিতা লিখব না। আজ কোন নাস্তিকতা- আস্তিকতা , নতুবা কোন সমসাময়িক বিষয় নিয়েও লিখব নাহ । লিখব সম্পূর্ণ অপ্রাসঙ্গিক একটি বিষয় নিয়ে, যেটা আপন গুনে প্রাসঙ্গিক হতেও পারে !!! । এ বিষয় নিয়ে কেন লিখছি জানি নাহ । ইচ্ছা যখন সহসা জাগ্রত হয় , তখন আমি অধম তা প্রকাশে কেমনে নিজেকে বিরত রাখি !!! ।
[বিঃদ্রঃ আপনি আমি সে তারা -সকলের জ্ঞাত বিষয়টি নতুন ভাবে উপস্থাপন করছি ]


আজ আমি কোন গল্প লিখব না। আজ আমি কোন কবিতা লিখব না। আজ কোন নাস্তিকতা- আস্তিকতা , নতুবা কোন সমসাময়িক বিষয় নিয়েও লিখব নাহ । লিখব সম্পূর্ণ অপ্রাসঙ্গিক একটি বিষয় নিয়ে, যেটা আপন গুনে প্রাসঙ্গিক হতেও পারে !!! । এ বিষয় নিয়ে কেন লিখছি জানি নাহ । ইচ্ছা যখন সহসা জাগ্রত হয় , তখন আমি অধম তা প্রকাশে কেমনে নিজেকে বিরত রাখি !!! ।
[বিঃদ্রঃ আপনি আমি সে তারা -সকলের জ্ঞাত বিষয়টি নতুন ভাবে উপস্থাপন করছি ]

ইষ্টিশন । কয়েকমাস আগে অনুপ্রবেশ করেছে ব্লগিং সাইট হিসেবে । বাস্তবিক অর্থে এমন অনন্য একটা ব্লগ আপনারা বাংলা ব্লগ এর জগতে খুজে পাবেন নাহ । পুরাপুরি ভিন্ন একটা বিষয়কে , একটি ভিন্ন প্লাটফর্মকে নতুন আঙ্গিকে সাজিয়ে গড়ে তোলা হয়েছে এই ব্লগ ।

ইষ্টিশন !! রেলগাড়ির কু ঝিক ঝিক আওয়াজ !! রেল এর শিডিউল , জংশন , বাচাল যাত্রী , নয়া যাত্রী , নতুন টিকেট কাঁটা ,ইষ্টিশন এর আত্মকথা , ট্রেনিং রুম,ওয়েটিং রুম , ভোটকেন্দ্র , গুদামঘর – এমনি করে গড়ে তোলা এই ইষ্টিশন ব্লগটি ।একটু ভেবে দেখুন, নাম এর সার্থকতার সাথে মিল রেখে পুরা ব্লগটাকে এমন সুন্দর এবং চমৎকার ভাবে সাজানো -আমার দেখা অনুসারে বাংলা আর কোন ব্লগ এ আপনি খুজে পাবেন নাহ । আবার ইষ্টিশন এর ইমোটিকন গুলা নিদারুন পক্ষে অসাধারন এবং চমৎকার । একতরফা প্রশংসা করছি নাহ আমি। যেটা মনে হয় সেটায় লিখছি , আমার ফিকে হয়ে আসা. কিপ্যাড এ মৃদু খট খট আওয়াজ তুলে ।

ইষ্টিশন ব্লগ এর ইষ্টিশন মাস্টার যেমন চমৎকার ভাবে ব্লগ এর পোস্ট গুলি /পোস্ট এর বিষয় , যাত্রীদের অসুবিধা, অভিযোগ গুলা মনিটরিং করেন , তা রীতিমত প্রশংসার দাবিদার ।আর বাস্তবিক ইষ্টিশন এর সাথে মিল রেখে , যাত্রীদের সমস্যার জন্য রয়েছে ”শিকল টানুন” – ইষ্টিশন মাস্টার কে চিরকুট অপশন । আমু ,সামু , প্রজন্ম ব্লগ , প্রথম আলো ব্লগ , এমনি শীর্ষস্থানীয় ব্লগ গুলার সাথে ইষ্টিশনের সার্বিক পার্থক্য এখানেই। এছাড়া অন্যান্য ব্লগ থেকে এই ব্লগটির ফন্ট সিস্টেম , এবং ফন্ট ভিজুয়ালিটি, সাইট এনহ্যান্সমেনট অনেকটাই স্ট্যান্ডার্ড ।

এখন আসি ইষ্টিশন এর অন্নকিছু অনন্য বিশিষ্টতা নিয়ে । ইষ্টিশন এর গল্পকারদের নিয়ে ইবুক প্রকাশের ঘোষণা , সেরা মন্তব্যকারীদের মধ্যে পুরস্কার হিসেবে বই এর ব্যাবহার , এছাড়া বাচাল যাত্রীদের কমেন্ট এর সংখ্যা সহ একটা আলাদা অপশন ,গুরুত্বপূর্ণ পোস্ট এ এক্সপ্রেস ট্যাগ , এগুলা সততই অনবদ্য ।

এছাড়া অন্যান্য ব্লগ এ পোস্ট পড়ে দেখুন তাদের পোস্ট এর থেকে তুলনামুলক আমাদের এই ব্লগ এর পোস্ট এর মান যথেষ্ট ভাল এবং সমালোচনা , উৎসাহ সবচেয়ে বেশি দেওয়া হয় , এই ইষ্টিশন ব্লগ এই ।

ইস্টিশন একটি কমিউনিটি ব্লগ কোন ব্যক্তি বিশেষের ব্লগ নয়। একথা বলার কারণ হলো অনলাইনের অনেকেই ভেবে বসে থাকেন ইস্টিশন একটি ব্যক্তিকেন্দ্রিক ব্লগ অথবা দল নির্ভর ব্লগ যা কিনা সম্পূর্ণই ভ্রান্ত ধারণা। এখানে যে যার মতবাদ, চিন্তা চেতনার প্রকাশ করতেই পারেন। কেউ যদি তাতে আক্রান্ত বোধ করেন তাহলে ইস্টিশন কর্তৃপক্ষের দৃষ্টিতে আনতে পারেন। যতদুর জানা আছে ইস্টিশন ব্লগ কর্তৃপক্ষ সর্বজন গ্রহণযোগ্য ব্যবস্থা নিয়ে থাকেন আর এর প্রমান মিলে যখন লাল কাকড়া নামের একটি গ্রুপ দ্বারা একজন ব্লগার আক্রান্তবোধ করলে তার অভিযোগের প্রেক্ষিতে উক্ত লাল কাকড়া আইডি ব্যান করে দেয়া হয়েছিল।

ইষ্টিশন এর

প্রানে প্রান মেলাবই…

এই উক্তিটা এক কথায় অসাধারন । ভঙ্গুর মানবিকতা এবং আমদের কল্পগুলা স্বপ্ন গুলা প্রত্যয়গুলা একিভুত করতে , জাতীয় চেতনার একটু হলেও উদ্রেক ঘটাতে এই উক্তিটির সঠিক উপলব্ধিই যথেষ্ট বলে আমি মনে করি ।

এবার একটু ভিন্ন দিকে আসি । ইষ্টিশন এর অধিকাংশ নতুন যাত্রীরা একটা সাধারন ভুল করে থাকে সেটা হল তারা ইষ্টিশন এর ৫ নো বিধিটা লঙ্ঘন করে । আমি নিজেও এটা করেছিলাম । নতুন যাত্রীদের জন্য ৫ নো বিধি টা সহজ করে দি, ‘শিডিউল এর ওখানে একজন ব্লগার এর একটা পোস্ট থাকায় ভাল, ওখানে এক জন ব্লগার এর অধিক পোস্ট বিধি লঙ্ঘন করে, আর তাছাড়া এটা দৃষ্টিকটু একটা ব্যাপার , যেহেতু আপনি পোস্ট দিলেই সেটা শিডিউল এ চলে যায় , সুতরাং ধীরে ধীরে পোস্ট দেওয়া শ্রেয় ”

ব্লগ এ মন্তব্যকারীদের প্রতি কিছু আহবান থাকবে –

১। মন্তব্য এর লিস্ট এ শীর্ষে থাকতে যেয়ে কখনোই খুব বেশি অপ্রয়োজনীয় মন্তব্য করবেন নাহ । এতে আপনার ব্যক্তিত্ব ক্ষুণ্ণ হবে ।
২। আপনি আপনার মন্তব্য এক কথায় এমনকি একটা ছোট্ট ইমোটিকন এও প্রকাশ করতে পারেন ।কিন্তু সর্বত্র একই ধরনের মন্তব্য খুব বেশি করা থেকে বিরত থাকুন । এতে ব্লগ এর পরিবেশ একটু বিনষ্ট হবে ।
৩।পোস্ট পড়ে উত্তেজিত হয়ে মন্তব্যে অশ্লিল কোন শব্দ উচ্চারন থেকে বিরত থাকুন ।

নতুন ব্লগার দের প্রতি কিছু আহবান থাকবে-

১। ব্লগে লেখার আগে বেশি বেশি ব্লগপোস্ট পড়ুন ।
২।পোস্ট পাবলিশে তড়িঘড়ি করবেন নাহ । ধীরে ধীরে পোস্ট দিন ।
৩। মন্তব্যে অংশ নিন । বাকযুদ্ধ এবং যুক্তি খণ্ডনে অংশগ্রহন করুন ।
৪। আপনার লেখা খারাপ হল কি ভাল হল , আপনার লেখা কতবার পড়া হল , কেও মন্তব্য করল কিনা এগুলার দিকে কখনোয় মনোযোগ দিবেন । কলম সচল রাখুন আত্মপ্রত্যয়ের সুষম বহিঃপ্রকাশের তাগিদে ।

”ইতিতে বলি –

ভিন্নতার সাথে বাস্তবতা এবং একটি সুনির্দিষ্ট লক্ষের দিকে এভাবে এগিয়ে যাওয়ার উদাহরন আপনি অন্য কোনো বাংলা ব্লগ এ পাবেন
নাহ!! গন্তব্য – এই ইষ্টিশন ।
ইষ্টিশন আপন গুনে অনবদ্য হয়েছে , আপনার আমার সকলের সহযোগিতায় এটা আরও প্রাণবন্ত হয়ে উঠবে এটাই কাম্য ”

৪১ thoughts on “> ◘ ইষ্টিশন এবং কিছু প্রাসঙ্গিক আলোচনা ◘ <

    1. হুম । অল্প কথায় পুরা প্যাকেজ
      হুম । অল্প কথায় পুরা প্যাকেজ দিতে চেষ্টা করেছি ,। ধন্যবাদ আপনাকে :ফুল:

  1. প্রাণে প্রাণ মেলাবই…
    প্রাণে প্রাণ মেলাবই… :বুখেআয়বাবুল:
    ছোট্ট পোস্টে সব বিষয় তুলে এনেছেন। :তালিয়া: :তালিয়া: :তালিয়া:

  2. ইস্টিশন ……
    ইস্টিশন …… :ভালাপাইছি: :ভালাপাইছি: :ভালাপাইছি: :ভালাপাইছি: :বুখেআয়বাবুল: :বুখেআয়বাবুল: :বুখেআয়বাবুল: :বুখেআয়বাবুল: :বুখেআয়বাবুল: :বুখেআয়বাবুল:

    1. আপনার কমেন্ট এর মত বলতে মন
      আপনার কমেন্ট এর মত বলতে মন চাইতেছে – ইষ্টিশন – :ভালুবাশি: :ভালুবাশি: :ভালুবাশি: :ভালুবাশি:

    1. undo অথবা delete বাটন থাকলে
      undo অথবা delete বাটন থাকলে সেটার অপব্যবহার হয়। সম্ভবত এই কারনেই রাখা হয়নি। সাময়িক আবেগ বা খামখেয়ালীর কারনে অনেক ভালো ভালো ব্লগ পোস্ট ব্লগার কর্তৃক মুছে ফেলার ঘটনা আছে। একটা পোস্টের সাথে শুধু ব্লগারের লেখাই নয়, অসংখ্য ব্লগারের মন্তব্যও থাকে, সেটা অনেক সময় পোস্টের চেয়েও বেশী ভ্যালু রাখে। কিন্তু আমরা সেটার দাম দেইনা। হুট করে মনে হোল, দিলাম লেখা মুছে।

      1. ভালো বলেছেন আতিক ভাই । আসলেই
        ভালো বলেছেন আতিক ভাই । আসলেই মাঝে মাঝে দেখা যায় পোস্ট এর চেয়ে আলোচনা অনেক বেশি ভ্যালু সম্পন্ন হয় ।

  3. অনেক ভালো লাগলো। কমপ্লিট
    অনেক ভালো লাগলো। কমপ্লিট প্যাকেজ! ইস্টিশন ব্লগটিকে বন্ধুদের সাথে পরিচিত করিয়ে দেয়ার জন্য ফেইসবুকে শেয়ার দিলাম! :থাম্বসআপ:

    1. হুম ।আমিও ঠিক একি উদ্দেশ্য
      হুম ।আমিও ঠিক একি উদ্দেশ্য নিয়ে লিখেছি এটা । সঠিক বর্ণনার মাধ্যমে এটাকে উপস্থাপন করা

  4. গত একবছর ধরে ব্লগিং করছি অথচ
    গত একবছর ধরে ব্লগিং করছি অথচ এতো সুন্দর করে যেই ব্লগে লিখি সেই ব্লগ নিয়ে কিছু লিখতে পারিনি। আপনি যে কাজ করেছেন সেটি আসলেই প্রশংসনীয়।
    :bow: :bow: :bow: :bow:
    ও হ্যাঁ একটা কথা যোগ করে দিলে আরেকটু ভালো হতো যে ইস্টিশন একটি কমিউনিটি ব্লগ কোন ব্যক্তি বিশেষের ব্লগ নয়। একথা বলার কারণ হলো অনলাইনের অনেকেই ভেবে বসে থাকেন ইস্টিশন একটি ব্যক্তিকেন্দ্রিক ব্লগ কিনবা দল নির্ভর ব্লগ যা কিনা সম্পূর্ণই ভ্রান্ত ধারণা। এখানে যে যার মতবাদ, চিন্তা চেতনার প্রকাশ করতেই পারেন। কেউ যদি তাতে আক্রান্ত বোধ করেন তাহলে ইস্টিশন কর্তৃপক্ষের দৃষ্টিতে আনতে পারেন। যতদুর জানা আছে ইস্টিশন ব্লগ কর্তৃপক্ষ সর্বজন গ্রহণযোগ্য ব্যবস্থা নিয়ে থাকেন আর এর প্রমান মিলে যখন লাল কাকড়া নামের একটি গ্রুপ দ্বারা একজন ব্লগার আক্রান্তবোধ করলে তার অভিযোগের প্রেক্ষিতে উক্ত লাল কাকড়া আইডি ব্যান করে দেয়া হয়েছিল।

    1. ধন্যবাদ সুমিত ভাই । আপনার কথা
      ধন্যবাদ সুমিত ভাই । আপনার কথা টুকু তুলে দিয়েছি সম্পাদন করে । আর একটি কথা আপনি বোধ হয় জানেন না , আপনার পোস্ট এর মাধ্যমে এই ব্লগ এর সাথে প্রথম পরিচয় ঘটেছিল আমার । :ফুল:

    1. হুম । ধন্যবাদ । ইষ্টিশন কে
      হুম । ধন্যবাদ । ইষ্টিশন কে উপস্থাপন করুন । ছড়িয়ে দিন সুন্দর ভাবে । :ফুল:

  5. ইস্টিশন ব্লগটির বয়স এত বেশী
    ইস্টিশন ব্লগটির বয়স এত বেশী না হলেও অল্পদিনে সবার দৃষ্টি কেড়েছে। কেউ হয়ত পজিটিভলি নিয়েছে ইস্টিশনকে আর কেউ দেখছে ভিন্ন দৃষ্টিতে। এই স্বল্পদিনে ইস্টিশন তার নিরপেক্ষতা থেকে এক চুলও নড়েনি। যার উপরই আঘাত এসেছে, সেই ইস্টিশনকে তার প্রতিপক্ষ হিসাবে নিয়েছে। আমি যতটুকু জানি, প্রতিনিয়ত ইস্টিশনকে নিয়ে চলছে নানামুখী ষড়যন্ত্র। আশাকরি ইস্টিশন সকল ষড়যন্ত্রের মোকাবেলা করে নিরপেক্ষ ভুমিকা নিয়ে টিকে থাকবে। ইস্টিশন কখনই কোন রাজনৈতিক দলের মুখপাত্র হিসাবে কাজ করবেনা। ইস্টিশন দেশ, জনগন ও নিরপেক্ষ ব্লগারদের পক্ষে থাকবে।

    ইস্টিশনকে নিয়ে আপনার বিশ্লেষন ভাল লাগল। :থাম্বসআপ:

    1. আপনার উপরের বক্তব্য এর সাথে
      আপনার উপরের বক্তব্য এর সাথে সহমত পোষণ করছি । এবং ধন্যবাদ :খুশি:

  6. আমার একটা প্রশ্ন ছিল ।কবিতা
    আমার একটা প্রশ্ন ছিল ।কবিতা বিভাগের কমেন্টসগুলা কিন্তু সব একই ধরনের হয় ।সে ক্ষেত্রে কি করব ?

    1. কবিতা লেখা কমিয়ে দিতে পারেন।
      কবিতা লেখা কমিয়ে দিতে পারেন। কাউকে জোর করে কিছু গিলানো ঠিক না।

  7. এখন খানিকটা কমে গেলেও, এখনও
    এখন খানিকটা কমে গেলেও, এখনও এখানে ফেসবুক স্টাটাস সাইজের প্রবনতা রয়েছে। এর থেকে ইস্টিশনকে বেরিয়ে আসতে হবে…

  8. হুম । অনেকদিন পর আসলেন আপনি
    হুম । অনেকদিন পর আসলেন আপনি ইষ্টিশন এ । ভাল লাগল । হ্যাঁ ইষ্টিশন এ এখন ফেবু স্ট্যাটাস টাইপ পোস্ট অনেকেই দিচ্ছে । এ বিষয়ে একটা সুস্পষ্ট নিতিমালা থাকা আবশ্যক । কেননা এতে ব্লগ এর গ্রহণযোগ্যতা কমে যাবে ।

  9. সকল বিষয়ে আমাদেরকে অবগত করার
    সকল বিষয়ে আমাদেরকে অবগত করার জন্য ধন্যবাদ ।আশা করি ইষ্টিশন ব্লগ একদিন আমু, সামু, প্রজন্ম, প্রথম আলো ব্লগকেও ছাড়িয়ে যাবে ।
    আমাদের সাধ্যমত চেষ্টা তো আছেই সাথে আপনাদেরও সর্বাত্মক সহযোগিতা পাওয়ার আশা করলাম ।
    জয় ইষ্টিশন ব্লগ ।
    জয় বাংলা ।

    1. হুম । ধন্যবাদ । আমি সামুকে
      হুম । ধন্যবাদ । আমি সামুকে কেন ছাড়ানো লাগবে !! আপন স্বতন্ত্র গুনে ইষ্টিশন সর্বদা অনবদ্য থাকবে ,।

  10. লেখাটা পড়ে ভালো লাগলো । নতুন
    লেখাটা পড়ে ভালো লাগলো । নতুন ব্লগ হিসেবে ইষ্টিশন এর এখন পর্যন্ত যে অর্জন তা অবশ্যই গুরুত্বপূর্ণ একটা দিক । কয়েক জন ভালো লেখকের সন্ধান আমি পেয়েছি । ভবিষ্যতে এই ব্লগ দেশের সেরা ব্লগ হিসেবে প্রতিষ্ঠিত হবে সে ব্যাপারে আমার কোন সন্দেহ নেই ।

    ” ইষ্টিশনের সাথে আছি থাকবো … ”

    1. ” ইষ্টিশনের সাথে আছি থাকবো

      ” ইষ্টিশনের সাথে আছি থাকবো … ”

      চমৎকার বলেছেন । বাই দা ওয়ে এমন সুন্দর একটি মন্তব্যের জন্য ধন্যবাদ । :ফুল:

  11. আপনার লেখা পইড়া ইষ্টিশন এর
    আপনার লেখা পইড়া ইষ্টিশন এর প্রতি ভালো লাগা আরও বাইরা গেল । আমি আপনাগো মতো অতো লিখতে পারিনা । আপনাদের লেখা পইড়া কিছুটা মানুষ হইতাছি । ইদানিং ফেইস বুক এর চেয়ে ইষ্টিশন ব্লগে ঘুইরা ঘুইরা ভালো লেখা খুইজা পড়তে ভালো লাগে । তয় আমার কবিতা পছন্দ ।

    আচ্ছা, এইরম কোন ব্যবস্থা কি আছে , যেমন কবিতায় ক্লিক করলে এ পর্যন্ত সবার লেখা কবিতা সামনে আইসা হাজির হইব ?
    থাকলে জানায়েন । ধন্যবাদ !

  12. কবিতা ক্যাটাগরি তে ক্লিক করুন
    কবিতা ক্যাটাগরি তে ক্লিক করুন । ইষ্টিশন এর. সব কবিতা পেয়ে যাবেন ।

  13. প্রানে প্রান মেলাবই…
    # এই

    প্রানে প্রান মেলাবই…

    # এই স্লোগান তা আমার অনেক প্রিও । ভালো একটা লেখা দিয়েছেন । পড়ে ভালো লাগলো ।

    1. ধন্যবাদ । এই স্লোগান টা আসলে
      ধন্যবাদ । এই স্লোগান টা আসলে জাতীয় চেতনা ভিত্তিক অপরিমেয় ভাল লাগার জন্ম দেই । কাধে কাধ মিলিয়ে দেশের জন্য কিছু করার অনুপ্রেরনা যোগায় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *