সংস্কৃতির সঙ্কট মোকাবেলা করা দরকার এখনি

৫৫ দিন ধর্ষণ করছে জোর করে ধর্মান্তর করে, ১৭ মাসের শিশুকে ধর্ষণ করে হত্যা, একটা সময় ছিল এসবের কোন নিয়ম কানুন ছিল না, কিন্তু সভ্যতার অগ্রগতি হতে হতে আজ আধুনিক সমাজের দিকে উকি মারছে! পারছে কি আধুনিক হতে? নাকি আরও পিছিয়ে যাচ্ছে, অসভ্য থেকে তো আমরা সভ্য হওয়ার কথা, আমরা সভ্য হইলাম কই? আমাদের সমাজের ইতিহাস বেশি দিনের নয় ১০-১২ হাজার বছরের প্রথম সমাজ ছিল আদিম গোষ্ঠীবদ্ধ উপজাতি সমাজ(Primitive clan/Tribal society): এই সমাজের উৎপাদন ছিল ফল মূল সংগ্রহ ও শিকার, মানুষে মানুষে এবং নারী পুরুষে কোন বৈষম্য ছিল না, এরপর এলো দাস প্রথা ভিত্তিক সমাজ (Slave system) এই সমাজ থেকে নারী পুরুষের বৈষম্য শুরু হয়। এরপর এলো সামন্ততান্ত্রিক/রাজতান্ত্রিক সমাজ (Feudalism/Monarchy): এখানে এসে সমাজের অগ্রগতি শুরু হয় সাথে সাথে শুরু হয় ব্যাপক বৈষম্য, তারপর এলো আজকের সমাজ, পুঁজিবাদী সমাজ(Capitalism): এই সমাজের বৈশিষ্ট্য হল নারী সন্তান উৎপাদনের হাতিয়ার, নারীরা থাকবে পর্দার আড়ালে, করবে ঘরের কাজ, এখানে নারীদের অগ্রগতির ক্ষেত্রে ব্যাপক সীমাবদ্ধতা, কিন্তু আজ কিছু সংখ্যক নারী তাদের পরিবারের শিকল ভেঙ্গে রাস্তায় নামেছে, কিন্তু তার সংখ্যা প্রয়োজনের ছেয়ে নগণ্য, নারী নির্যাতনের ক্ষেত্রে পুরুষরা প্রধান দায়ী, আবার কিছু নারীরা ও এর জন্য দায়ী কারন তারা সমাজের এই অন্ধকার কুসংস্কার কে নিয়ম বলে নিয়েছে, এবং মানছে, সমাজের অর্ধেক নারী তাই নারী ছারা সমাজ অগ্রগতি সম্ভম নয়, নারী বিহীন সমাজ কল্পনা করা সম্ভব নয়, তাই ধর্ষণ, নারী নির্যাতন, বাল্য বিবাহ এসবের বিরুদ্ধে নারী পুরুষ মিলে ঐক্য বদ্ধ হওয়া জরুরী, এই সঙ্কট কে প্রতিরোধ করা এখনি দরকার, নইলে সমাজ আবার পিছনে হাটতে থাকবে, নেমে আসবে অন্ধকার, ধ্বংস হবে সভ্য সমাজ পিরে আসবে অসভ্য সমাজ। এই সঙ্কট পরিবেশিক, অর্থনৈতিক সঙ্কট না। এই সঙ্কট নৈতিক, এই সঙ্কট দৃষ্টিভঙ্গির, এই সঙ্কট মানুষিকতার , এই সঙ্কট সংস্কৃতির, সঙ্কট সমাধানে চাই সকল প্রগতিশীলদের ভুমিকা, চাই সামাজিক আন্দোলন , চাই শক্ত আইন। তাহলেই আমরা পাব নারী-পুরুষের সাম্যের দেশ।

১৬ thoughts on “সংস্কৃতির সঙ্কট মোকাবেলা করা দরকার এখনি

  1. এইভাবে এক নিঃশ্বাসে লিখে
    এইভাবে এক নিঃশ্বাসে লিখে গেলেন কেন বুঝলাম না!!
    একটা ভাল লিখা সাবলীল লিখনির অভাবে মান হারাল…
    ‘কমা’র ব্যবহার চোখে লাগে!!
    কোন প্যাড়া নাই, তারপর আবার যথেষ্ট বানানে ভুল (তা হয়ত অভ্র বা অন্য কিছু ব্যবহারের জন্যে)!! যা হোক আরও যত্নবান হলে অনেক ভাল একটা লিখা হতে পারত…

    আমরা কেউ পুরুষ বা নারী হয়ে জন্মগ্রহণ করি নি। বা, আমরা কেউ হিন্দু-মুসলিম-ক্রিস্টান হয়েও জন্মায় নাই… আমরা জন্ম নিয়েছি মানব সন্তান হিসেবে

    নারী পুরুষদের মতই সমান অধিকার নিয়ে এই দুনিয়াতে এসেছে; প্রত্যেকটা মানুষের ব্যক্তিগত পছন্দই তার ব্যক্তিগত নীতিমালা করে দিবে যে সে কীভাবে তার জীবন যাপন করবেন!

    আপনার চেতনার সাথে একমত।! লিখতে থাকুন…

    1. ধন্যবাদ, তারিক লিংকন ভাই
      ধন্যবাদ, তারিক লিংকন ভাই গুরুত্বপূর্ণ পরামর্শ দেওয়ার জন্য, মনে রাখবো। পাশে থাকবেন এই প্রত্যাশা।

      1. সহব্লগারেরা সহযাত্রী… পাশেই
        সহব্লগারেরা সহযাত্রী… পাশেই আছি, আমাদের পাশেও থাকবেন আশা করি!!

  2. কয়লা ধইলে ময়লা যায় না এই
    কয়লা ধইলে ময়লা যায় না এই জাতির বিবেক কনদিন ঠিক হবে না।নাইলে ৪২ বছর আগের রাজাকারদের ফাসি কার্যকর হইত অনেক আগেই এখন ফল ভোগ করবে সাধারণ নিরীহ জনগণ।

    1. চালে কিরি পোকা দেখেছেন ??
      চালে কিরি পোকা দেখেছেন ?? আপনার মা আমার মা যদি বলে এই কিরি বাছবো না এমনিই রাধব তাহলে কি হবে??? হবে না আগে এই কিরি দের বাছতে হবে তার পর ।

      ব্যধিই সংক্রামক স্বাথ্য নহে!

    2. কয়লা ধুইলে ময়লা যায় না, ঠিক,
      কয়লা ধুইলে ময়লা যায় না, ঠিক, যদি কয়লা না থাকে , তাহলে ময়লা আসবে কোথা থেকে। তাই শুধু এখন গাছের ফল কে নিষিদ্ধ করলে হবে না, গাছ কে কেটে দিতে হবে, গাছের মূল সহ তুলে পেলতে হবে।

  3. আমরা দিন দিন অসভ্য হচ্ছি।
    আমরা দিন দিন অসভ্য হচ্ছি। কারো আর্তনাদ কানে বিঁধে না।

    লেখাটি আরও গুছিয়ে লিখতে পারতেন।

    1. ঠিক ধরেছেন সপ্নচারী খুব দ্রুত
      ঠিক ধরেছেন সপ্নচারী খুব দ্রুত লেখার কারনে এমন হইছে, ধন্যবাদ পাশে থাকবেন।

  4. মানুষ তার বৈশিষ্ট মানবতা
    মানুষ তার বৈশিষ্ট মানবতা মনুষত্ব হারিয়ে পশুতে পরিনত হতে যাচ্ছে যার ফলে এত সমস্যা।

    এখনই উপর্যুক্ত সময় কিন্তু এই দ্বায়িত্ব নিবেকে জাতি কে মুক্তি দিবে কে??

    কবি কাজী নজরুল ইসলাম দুরন্ত পথিক প্রবন্ধে বলেছেন জাতিকে মুক্তির স্বাদ দেবার মত এত বড় দ্বায়িত্ব কে নেবে? পাজর ভাঙ্গা বৃদ্ধরা অনেক বাধা দিবে দিলেও নতুন পথিককে সকল কিছু উপেক্ষা করে সামনে এগিয়ে যেতে হবে।

    আজ আমাদের সময় আমরাই নতুন পথিক আমাদের ই আন্দোলন করতে হবে জাতি কে আবার সভ্য জাতিতে পরিনত করতে হবে!

    1. হা আমরাই পারবো, এ জাতিকে
      হা আমরাই পারবো, এ জাতিকে মুক্তি দিতে, স্বপ্ন দেখছি এবং বাস্তবায়ন ও করবো।

  5. লেখা ভাল । তবে কমা এত কেন ভাই
    লেখা ভাল । তবে কমা এত কেন ভাই !!!!! :-B :-B এক দম নিয়া লিখছেন মনে হইতাছে !! লিখতে থাকুন । শুভেচ্ছা রইল :ফুল:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *