ধার্মিকের ব্লাডগ্রুপ

কিছু দিন আগে একবন্ধু আমাকে হোয়াটসঅ্যাপে একটা ধর্মীয় পোস্ট সেন্ড করেছিল । পোস্টটা পড়ে/দেখে আমি তাকে উত্তর দিয়েছিলাম -“ভাই আমি তো ধর্ম, আল্লাহ,ঈশ্বর, ভগবান,গড মানি না সো আমাকে এসব ধর্মীয়, ধর্মপ্রেম মূলক পোস্ট সেন্ড করিস না ।”

-“তুই মানুষ হয়ে ধর্ম মানিস না? ঈশ্বর/আল্লাহকে বিশ্বাস করিস না? তাহলে তোর আর জানোয়ারের মধ্যে কোনো পার্থক্য নাই রে,তুই জানোয়ারের সমতুল্য ।…. মানুষ হিসাবে বেঁচে থাকতে গেলে একটা ধর্মের প্রয়োজন আছে বুঝলি ।” এই কথাটা সে প্রতিউত্তরে লিখে পাঠিয়েছিল ।
তাঁর এই সংক্ষিপ্ত উত্তর আমার মাথায় ডাইরেক্ট হিট করে, ভাবলাম ব্লক করবো কিন্তু আবার ভাবলাম ব্লক করার আগে উত্তরটা দিয়েই দেই -“আচ্ছা তোর ব্লাড গ্রুপ কি? এবং তোর আশেপাশের মানুষদের ব্লাড গ্রুপ গুলি কি কি? মানুষের ব্লাড গ্রুপগুলোকে কোন সংকেত দিয়ে বোঝানো হয়?”

বন্ধু উত্তর দিয়েছিল –“আমার ব্লাড গ্রুপ B+ । মানুষের ব্লাড গ্রুপ একেকজনের একেকরকম হয়, কারোর O+, কারোর B-, কারোর AB-,AB+,B+,O-,A+,A- এরকম সব মানুষের । কিন্তু কেন? ব্লাড গ্রুপ দিয়ে কি করবি ?

–“তোর মতো,তোর আশেপাশের মানুষগুলার মতো কুকুর,বিড়াল,গোরু,ছাগল এদেরও ব্লাড গ্রুপ আছে । কুকুরের ব্লাড গ্রুপ ৭ রকম, বিড়ালের ২ রকম, ঘোড়ার ৯ রকম… । কুকুরের রক্তের গ্রুপও A,AB,B,O.. আছে, যেমন তোর আছে B+ । তাহলে এখন তুই বল তোর আর কুকুরের মধ্যে পার্থক্য কি? তুই কি কুকুর,বিড়ালের সমমূল্য?…. যদি কুকুর বিড়ালের সমমূল্য না হয়ে থাকিস তাহলে তুই যে ধর্ম পালন করিস সেই ধর্মের নামে নিজের ব্লাড গ্রুপের নামটা দিয়ে দিস । মুসলমান হলে “ইসলাম+/-” ব্লাড গ্রুপ, হিন্দু হলে “হিন্দু+/-” ব্লাড গ্রুপ ।
কুকুর তো তোর মতো ধর্ম মানে না তাহলে তুই কেন কুকুরের মতো ব্লাডগ্রুপ শিরা উপশিরায় বয়ে নিয়ে ঘুরবি বল??….শুন ভাই, মানুষ হওয়ার জন্য ধর্মের প্রয়োজন পরেনা, কোনো শিশুই ধর্ম নিয়ে জন্মায় না কিন্তু তারপরও যদি আমার ধর্ম না থাকার কারণে তুই মনে করিস আমি কুকুর বিড়ালের সমমূল্য তাহলে ভাবতে পারিস আমার আপত্তি নাই,ওটা তোর অজ্ঞতার দৃষ্টিভঙ্গি । দেখিস তুই যেন আবার বাইপাস করে আমার মতো কুকুর বিড়ালের লিস্টে না ঢুকে যাস ব্লাডগ্রুপ দিয়ে ।”
আমার এই লম্বা উত্তর দেখে সে আমাকে কিছুক্ষনের মধ্যেই ব্লক করে । আমার আর ব্লক করার প্রয়োজন পরেনি ।

যাইহোক একটা কথা পরিস্কার যে,
ধার্মিকরা নিজেকে মানুষ হিসেবে পরিচয় দিতে চায় না আর দিলেও পরে দেয়, আগে নিজেকে হিন্দু/মুসলমান/খৃষ্টান/বৌদ্ধ হিসাবে পরিচয় দিয়ে গর্ভবতী হয় 🙄🙄 থুক্কু> গর্ববোধ করে ।
৫ টাকা দান করার সময় আপন আপন মন্দির/মসজিদ/গীর্জা/আল্লাহ/ভগবানকে খুঁজে আর সাহায্য চাওয়ার বেলায়,বিপদে পরলে যেকোনো ধর্মের মানুষের কাছে হাত পাতে, হরেক মালের ডাক্তার খুঁজে । একটা ধর্ম আরেকটা ধর্মকে হিংসা করে বাপের নাম উজ্জ্বল করে । জাতপাত ওস্টে পিস্টে ঠোঁটে মুখে লাগানো ।
তাই ধার্মিক ভাইরা চলুন আজ থেকে রক্তেরও জাতপাত-ধর্ম তৈরি করি নিজের মতো করে । আজ থেকে A+,AB+,AB-,A-,B+,O+,O-,B- এসব সংকেত দিয়ে নিজের রক্তের পরিচয় না দিয়ে হিন্দু/মুসলমান/খৃষ্টান/বৌদ্ধ/শিখ/জৈন/বাহাই/ইহুদি/শিন্তো/কনফুসিয়াস +/- দিয়ে রক্তের গ্রুপ নির্ণয় করি । চলুন ব্লাডগ্রুপের নাম পরিবর্তন করি, যেমন করে যোগী কাকু জায়গার নাম-মেলার নাম-স্কুল কলেজের নাম পরিবর্তন করছে ।

কেন কোনো হিন্দু ব্লাড ব্যাংকে গিয়ে AB,A,B,O রক্ত খুঁজবে? কেন কোনো মুসলমান ব্লাড ব্যাংকে গিয়ে A,AB,B,O, রক্ত/ব্লাড খুঁজবে ?
মুসলমান রক্ত খুঁজবে মুসলমানের । হিন্দু রক্ত খুঁজবে হিন্দুর । খৃষ্টান রক্ত খুঁজবে খৃষ্টানের ।
আপনারা মানুষকে যখন ধর্ম দিয়ে ভাগ করতে পারেন তখন রক্তকে ধর্ম দিয়ে ভাগ করেন না কেন?? আছে দম রক্তকে ভাগ করার ধর্ম দিয়ে ?? করে দেখুন দেখি !
হিন্দু হলে মেয়ের বিয়েতে মেয়ের জন্য হিন্দু ছেলে খুঁজেন, মুসলমান হলে মেয়ের জন্য মুসলমান ছেলে খুঁজেন, ছেলের বিয়েতেও তাই । কিন্তু কোনোদিন তো দেখলাম না হসপিটালে গিয়ে হিন্দু ডাক্তার-মুসলমান ডাক্তার, ব্লাড ব্যাংকে হিন্দুর রক্ত-মুসলমানের রক্ত খুঁজলেন ! কেন খুঁজেন না? যান হসপিটালে, হসপিটালে গিয়ে পরিবারের অসুস্থ ব্যক্তির জন্য হিন্দু/মুসলমান রক্ত খুঁজুন দেখি । আছে দম ??
জাতপাত, ধর্মবিশ্বাস টা শুধু মানুষের মন আর মন্দির,মসজিদ,গীর্জার মধ্যে সীমিত কেন? এর বাইরে বাস্তবতায় রক্ত, ডাক্তার, হসপিটালে বিজ্ঞানে, যুক্তিতে পৌঁছায় না কেন আপনার জাতপাত, ধর্ম বিশ্বাস??

ছেলেমেয়ের বিয়েতে হিন্দু হলে হিন্দু, /মুসলমান হলে মুসলমান ছেলে মেয়ে চাই । মানুষের ছেলে মেয়ে কেউই চাইনা ।
ছেলেমেয়ের রক্তাল্পতায় রক্তের প্রয়োজনে মানুষের রক্ত চাই । হিন্দুরা হিন্দুর রক্ত, মুসলমানরা মুসলমানের রক্ত চাই না কেউ !!

কেন? কেন মানুষের রক্ত খুঁজেন?
কেন হিন্দু মুসলমানের রক্ত খুঁজেন না??
ব্লাডব্যাংকে গোত্র,কৌলিন্য,ব্রাহ্মণ,কায়স্থ,শূদ্র,
চন্ডাল,বৈশ্য,শিয়া,সুন্নি,লা-মাজহাবি,মাছভান্ডারি,শরিয়ত,তরিকত,ক্যাথলিক,প্রোটেস্ট্যান্ট,মহাযান,হিনযান সব কোথায় যায় ??

ধর্ম……..ওয়াক থু ।।http://i64.tinypic.com/m7xdmp.jpg
©Rahul sarkar

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *