ষড়যন্ত্র ও অপপ্রচার‌ে অবরুদ্ধ পার্বত্য চট্টগ্রাম

ব‌িশ্ব‌ের সবচ‌েয়ে ম‌িলিটার‌িরাইজ‌েশন অঞ্চল হচ্ছ‌ে বাংলাদ‌েশের পার্বত্য চট্টগ্রাম। পার্বত্য চট্টগ্রাম নিয়ে নানা ষড়যন্ত্র চলছে ।রাষ্ট্রীয় নিয়ন্ত্রিত কিছু মিডিয়া নানা ধরণের রং মাখানো সংবাদ পরিবেশন করে চলেছে । সাম্প্রতিক চ্যানেল 24 নামে একটি টিভি চ্যানেল সম্প্রস‌ার‌িত যে মনগড়া তথা রাষ্ট্রীয় সেনাবাহিনীর ষড়যন্ত্রে বানানো নিউজ দেখে রীতিমত অবাক হয়েছি ।
কত যে জগন্য হলে এধরনে মিথ্যা নিউজ করতে পারে । রাষ্ট্রীয় বাহিনীর কিছু ভাড়া খাটা সাংবাদিকদ‌ের দিয়ে এধরণের মিথ্যা অপপ্রচার করা
হচ্ছে ।

রাষ্ট্রীয় ব‌াহিনীরা মিডিয়াকে ব্যবহার করে রাষ্ট্র বিরোধী এমন ষড়যন্ত্রমূলক কার্যক্রম একটা ভয়াবহ দুঃসংবাদও বটে।
ভিডিওতে যাদের দেখানো হয়েছে স্পষ্ট ব‌োঝা যায় এরা কারা।
সেনাসৃষ্ট মুখোশবাহিনীর স‌ে‌টেলার সদস্য যাদেরকে অস্ত্র ও পোশাক দিয়ে সজ্জিত করেছিল রাষ্ট্রীয় বাহিনীরা। যাত‌ে কর‌ে এই নাটকট‌ি সাজান‌োর পর পার্বত্য চট্টগ্রামে আরো স‌েনা ক্যম্প স্থাপন করত‌ে পার‌ে । আর য‌েন পাহাড়ীদ‌ের বিভেদকে উস্কে দিয়ে ব‌িভক্ত করত‌ে পার‌ে সে‌ই ষড়যন্ত্রে লিপ্ত হয়‌েছে। আজক‌ে গোয়‌েবলীয় কায়দায় ম‌িথ্যাভাব‌ে সাজ‌িয়ে পাহাড়ীদ‌ের দ‌েশদ্র‌োহী বানান‌োর নীল নকশা সাজান‌োর এগুল‌ো ষড়যন্ত্র মাত্র।

বস্তুত পার্বত্য চট্টগ্রাম এখন রাষ্ট্রীয় সেনাবাহিনীর মদদে জুম্ম বিদ্ধংসী বহুমুখী ষড়যন্ত্র ও ব্যাপক অপপ্রচারে অবরুদ্ধ । তার সাম্প্রতিক  নমুনা গত ২৭ তারিক চ্যানেল 24 এর কর্তৃক ” রাঙামাটিতে সক্রিয় হচ্ছে স্থানীয় রাজনৈতিক দলের সামরিক শাখা ” শিরোনামে যে রিপোর্ট করা হয়েছে তা নিশ্চই ষড়যন্ত্র ছাড়া কিছুই বলা যায় না ।এধরণের ষড়যন্ত্র পাহাড়ে নতুন নয় ।যুগ যুগ ধরে এধরণের মিথ্যা অপপ্রচার রাষ্ট্রীয়বাহিনীর মদদ‌ে খুব সহজে করে আসছে ।এধরণের বহু ঘটনা উল্লেখ করা যায় যেখানে পাহাড়ের আদিবাসীদের জীবনের নিরাপত্তা তথা সাংবিধানিক অধিকারকে রুদ্ধ করা হয়েছে ।
নিরাপত্তা বাহিনী তথা সেনা বাহিনী মদদে সাম্প্রদায়িক কিছু বাঙালি সাংবাদিক দিয়ে এবং নিউজ চ্যানেল গুলোতে যে মিথ্যা অপপ্রচার করা হচ্ছে তা মোটেও গ্রহণযোগ্য নয় ।রাষ্ট্রীয় মহল কিংবা সেনা বাহিনীর ছত্রছায়ায় সাম্প্রদায়িক চ‌েতনামনা সাংবাদিক  দিয়ে মিথ্যাচার করে সেনা কর্তৃক পাহাড়িদের উপর নির্যাতন ,নিপীড়নকে আড়াল করতে কায়েমী স্বার্থবাদী মহলকে দিয়ে এই নাটক সাজানো হচ্ছে । ব‌েশ ক‌িছু ঘটনা য‌ে ,সেনা কর্তৃক রোমেল চাকমা হত্যা ,সেনা কর্তৃক দুই মারমা কিশোরী ধর্ষনের মত ঘটনা মধ্য দ‌িয়ে প্রমাণ‌িত হয় য‌ে রাষ্ট্রীয় স‌েনাবাহ‌িনীর ছত্রছায়ায় পাহাড়ীদ‌ের ধ্বংস করার পায়তারা চালাচ্ছ‌ে ।

এভাব‌ে সেনাবাহ‌িনীর জাত্যভ‌িমান, বর্বরতায় সংঘট‌িত ব‌িচার বহ‌ির্ভুত ১৪ ট‌ি গনহত্যাসহ বহু হত্যাকান্ড‌ের ঘটনা সাথ‌ে জড়‌িত রাষ্ট্রীয় বাহিনীদ‌ের কোনো ব‌িচার‌ের আওতায় মুখ‌োমুখ‌ি হয়ন‌ি । পাহাড়ীদ‌ের ন্যায়সঙ্গত আন্দ‌ো‌লনকে গলাট‌িপে হত্যা এবং অন্যায় অব‌িচার‌ের ব‌িরুদ্ধ‌ে সোচ্চান কন্ঠক‌ে চিরতর‌ে স্তব্ধ কর‌ে দেওয়ার জন্য এভাব‌ে একের পর এক ম‌িথ্যা বিভ্রান্তী ছড়ান‌ো হচ্ছ‌ে । পাহাড়ী অধ্যু্ষ‌িত অঞ্চলকে মুসল‌িম অধ্যুষ‌িত অঞ্চল পর‌িণত করার হীনলক্ষ্য শাসকশ্র‌েণী ম‌িডিয়াক‌ে ব্যবহার কর‌ে আশ্রয়- প্রশ্রয় দ‌িয়ে অপপ্রচার চালাচ্ছ‌ে ।যা ভব‌িষ্যতে দেশ‌ের জন্য এ ধরন‌ের হলুদ ম‌িডিয়া ভয়াবহ হুমক‌িস্বরুপ বট‌ে ।

ন‌িরাপত্তা বাহ‌িনী তথা স‌েনাবাহ‌িনীর অঙ্গুল‌ি নির্দ‌েশে আজক‌ে পার্বত্য চট্টগ্রামের মানুষক‌ে তিলে তিলে ধ্বংস করার ষড়যন্ত্র‌ে বিভিন্ন মহল জড়িত রয়‌েছে।পার্বত্য চুক্ত‌ি বাস্তবায়ন‌ের প্রক্র‌িয়াকে নস্যাং করার হীনলক্ষ্য পাহাড়ীদ‌ের সন্ত্রাসী হ‌িসেবে তুল‌ে ধরত‌ে অস্ত্রধারী, জঙ্গ‌িবাদী হ‌িসেবে আখ্যয়‌িত কর‌ে নানামুখ‌ি ষড়যন্ত্র ও ব্যাপক অপপ্রচার চালাচ্ছ‌ে । এমন ক‌োনো ঘটনা ন‌েই যে পাহাড়ীদ‌েরক‌ে সন্ত্রাসী, চাদাবাজী, জঙ্গিবাদ‌ের সাথ‌ে গুল‌িয়ে ফেলা হচ্ছ‌ে না। এমন ক‌োনো ঘটনা ন‌েই য‌েখান‌ে রাষ্ট্রীয় বাহ‌িনীরা কল্পকাহ‌িনী ত‌ৈরি কর‌ে পাহাড়ী আদ‌িবাসী ও আঞ্চল‌িক রাজন‌ৈতিক দলক‌ে জড়‌িত করে অপপ্রচার চালান‌ো হচ্ছ‌ে না।

ন‌িরাপত্তা বাহ‌িনীর মদদপুষ্ট হয়‌ে কথ‌িত সংবাদ কর্মীরা কতটা ন‌িকৃষ্ট অপপ্রচার‌ে লিপ্ত হয়‌েছে তার প্রকৃষ্ট হল‌ো গত ২৭ তার‌িখ চ্যান‌েল ২৪ য‌ে মনগড়‌া র‌িপোর্ট প্রকাশ‌িত তার একট‌ি উদাহরণ মাত্র। কল্পকাহ‌িনী ত‌ৈরি কর‌ে স্বশস্ত্র বাহ‌িনীর গ‌ো‌য়েন্দা সংস্থাগুল‌োর অপপ্রচার কত গভীর তা দ‌েশের ম‌িডিয়াগুল‌োর দ‌িকে তাকাল‌ে দেখা যায়।
পার্বত্য চট্টগ্রামক‌ে নিয়ে সেনা ,গ‌োয়েন্দা,প্রশাসনযন্ত্র‌ের গভীর ষড়যন্ত্র ও গ‌োয়েবলীয় কায়দায় অপপ্রচার সম্পর্ক‌ে সহজ‌ে লক্ষ্য করা যায়।

এখন প্রশ্ন হচ্ছ‌ে, সরকার ও শাসকগ‌োষ্ঠী ক‌ি পার্বত্য চুক্ত‌ি যথাযথ বাস্তবায়ন‌ে‌র মধ্য দ‌িয়ে পার্বত্য চট্টগ্রাম‌ের সমস্যা সমাধান করব‌ে ?নাকি দশক‌ের পর দশক ধর‌ে চলা জুম্মব‌িরোধী ষড়যন্ত্র ও অপপ্রচার‌ে অবরুদ্ধতার দ‌িকে ঠেল‌ে দেয়া শৃঙ্খল ভ‌েঙে পাহাড়ী জনতাক‌ে আবার কঠ‌োর আন্দ‌োলন‌ের দ‌িকে ঠেলে দিবে ?

৩ thoughts on “ষড়যন্ত্র ও অপপ্রচার‌ে অবরুদ্ধ পার্বত্য চট্টগ্রাম

  1. মুজিবের স্বপ্ন ছিল পাহাড়ের সকল মানুষ বাঙালী হয়ে যাবে। শেখ হাসিনা মুজিবের সেই স্বপ্ন বাস্তবায়ন করবে। তাই জাতীয়তাবাদীদের দিয়ে পাহাড়ের মানুষের মুক্তি সম্ভব নয়। রাষ্ট্রের নিপীড়ন এদের উপর চলছে এবং চলবে। মুজিব-জিয়া এরা কেউই আমাদের আদিবাসীদের নিয়ে পজিটিভ কোন স্বপ্ন দেখেননি। তাই এই জনগোস্টি মুজিব-জিয়ার স্বপ্নদোষে নির্যাতিত হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *