ঈশ্বরবাদীদের মহা যৌক্তিক প্রশ্ন – প্রমাণ করতে পারবেন ঈশ্বর নেই ?

আজকাল ঈশ্বরবাদীদের মুখে মুখে প্রচলিত একটি চোখা প্রশ্ন হল – আপনি প্রমান করতে পারবেন ঈশ্বর নেই ?
বহু মুমিন বা ধর্মানুরাগী জ্ঞানীগুনি এটাকে অকাঠ্য যুক্তি মনে করে গ্রুপে গ্রুপে পোস্ট করছেন । তাদের উদেশ্যে বলি –
ঠিক এই প্রশ্নের সম্মূখিন আমি একে বারে সামনা-সামনি একটা আড্ডায় হয়েছিলাম ২০১৭ সালের শেষের দিকে । কটাক্ষের ছলে আমার এক বিজ্ঞ বন্ধু আড্ডার মাঝে আমাকে হঠাৎ প্রশ্ন করে বসল – বন্ধু মহান নাস্তিক ,তোমার সব কথা ছাড় ,আমার একটা কথার উত্তর দাও । তুমি কি প্রমাণ করতে পারবা যে ঈশ্বর নেই ?
তার প্রশ্ন যে অন্যদের ও নাড়া দিল তা বেশ বুঝতে পরলাম । আমি বিনম্র ভাবে বললাম – বন্ধু তুমি যদি মনে কর আমি খুব জানি , প্রমান টমান করতে খুবই ওস্তাদ ,তাহলে ভুল করেব । সত্যি বলতে আমি কোন ছাই বুঝি ! আমারই জীবনে প্রায়ই ঘটে যাওয়া একটা ঘটনার ব্যাখ্যা আমি খুজে বের করতে পারিনে । জানি না সত্যি ব্যাপারটা লৌকিক ? না অলৌকিক ?
বন্ধু বলল – কি সে ঘটনা ?
আমি বললাম – একবার ওজন মেপে কিছুক্ষন লাফা লাফি করে আবার ওজন মাপি তবে আমার ওজন ৩ কেজি কমে যায় ।
বন্ধু বিদ্রুপ করে বলল – যা বেটা গাল গপ্পো ।
আমি বললাম – মোটেও না বন্ধু গাল গপ্পো না । তুমি চাইলে সবার সামনে প্রমান করতে পারি ।
বন্ধু বলল – ওকে প্রমান কর তবেই মানবো ।
পাশের ফুটপাতেই একটা লোক ওজন মাপার স্কেল নিয়ে বসে ছিল । সেখানে গিয়ে আমি স্কেলে উঠে পরলাম । বন্ধু দেখল । অন্যরাও ভালো করে দেখল ৫৮ কেজি । এবার আমি খুব করে কিছুক্ষন লাফালাম । তারপর আবার স্কেলে উঠে পরলাম । বন্ধু ও অন্যরা দেখল । দেখে গাল দিতে লাগল । সেই ৫৮ কেজি । একটুও কমে নি । বন্ধু বলল শালা চাপাবাজ কোথাকার ।
আমি বললাম – না না বন্ধু ! একদমই না । আমি সহস্রভাগ সত্য বলছি এমন টা আমার সাথে ঘটে । কিন্তু আমি এর ব্যাখ্যা খুজে পাইনা । কিন্তু কেন যে আজ হল না !
সবাই হাসাহাসি শুরু করল । আমার বন্ধু জোরালো প্রতিবাদ করে বলল – সরি আমি বিশ্বাস করতে পারলাম না । আমার মতে কোন যুক্তিবাদী মানুষই তোর কথা বিশ্বাস করবে না শুধু মাত্র তোর কথার উপর নির্ভর করে ।
আমি রেগে বললাম – মানে তুই বলছিস আমি মিথ্যাবাদী । কিন্তু তুই কি প্রমান করতে পারবি মাঝে মাঝে আমার সাথে এমন টা ঘটে না ?
আমার বন্ধু আর নিজেকে ধরে না রাখতে পেরে বলল – শালা তোর কি মাথায় সমস্যা ? আমার প্রমান করার কথা আসছে কোথা থেকে ? দাবি করছিস তুই । প্রামনের দায়িত্ব তো তোর । দাবির যথার্থতা প্রমানের দায় একমাত্র দাবিদারের ।
আমি এবার হেসে ফেললাম । বললাম – এতো ! সত্যিই তুমি সুন্দর যুক্তি দিয়েছ । তোমার মুখ থেকে যুক্তি টা শোনার জন্যই আমি ওজন কমার গপ্পো আটলাম । আমার সাথে কখনই এমন ঘটে নি । কিন্তু তা সত্বেও যদি দাবি করে বলি- প্রমান করতে পারবে আমার কোনদিনই লাফালে ৩ কেজি ওজন কমেনি ? তা তুমি প্রমান করতে পারবে না ।

বাস্তবিকই দাবির সমর্থনে প্রমান করার দায়িত্ব দাবিদারের ।
ঠিক অনুরূপ -” ঈশ্বরের অস্তিত প্রামনের দায়িত্ব আস্তিকের । যুক্তি ও বিজ্ঞানে বিশ্বাসীরা সেই দাবির বিরুদ্ধে প্রশ্ন তুলে নিঃসন্দেহ হওয়ার পরই তা মানবে , এটাই সাভাবিক । ”
আমার কথা শুনে আমার বন্ধু নিরুপায় বোধ করে গুরুত্ব পূর্ণ কাজের ছুতা দিয়ে বিদায় নিল । আমিও ভাব লেশহীন ফিরলাম বাড়ি ।

আজ মহা জ্ঞানী , তুখোর যুক্তিবীদ অস্তিক ভাইবোন দের আবার আমি সেই একই কথাই বলবো – দাবির সর্মথনে প্রমান করার দায়িত্ব দাবিদারের । আপনি ঈশ্বরবাদী । আপনার দায়িত্ব ঈশ্বরের অস্তিত্ব প্রমান করা । আপনার প্রমানের দায় আমরা কেন ঘাড়ে নেব ? যুক্তিবাদীরা বিজ্ঞানবাদীরা তখনই তা মানবে যখন আপনি তা প্রমান করতে পারবেন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *