অমীমাংসিত সমালোচনা……………

কিছুদিন আগে বাস এ করে অফিস থেকে ফেরার পথে ২ জন ভদ্রলোকের রাজনীতি নিয়ে কথোকথন শুনে অবাক হয়ে গেলাম ।। আমি জানিনা উনারা কি কোনো সাধারণ রাজনৈতিক দলের অসাধারন পাবলিক নাকি কোনো অসাধারন রাজনৈতিক দলের সাধারণ পাবলিক !! উনারা আমাদের দেশের বর্তমান রাজনৈতিক অবস্থা নিয়ে কথা বলছিলেন ।। একজন বলছিলেন আমাদের দেশের রাজনীতি বিশ্বের সবচেয়ে খারাপ রাজনীতি !! অন্যজন উনার কথার সাথে সায় দিয়ে বললেন আপনি একদম ঠিক বলেছেন “যতদিন দেশে লম্বা চুলের রাজত্ব থাকবে ততদিন আমাদের দেশ উন্নতি করতে পারবেনা !!



কিছুদিন আগে বাস এ করে অফিস থেকে ফেরার পথে ২ জন ভদ্রলোকের রাজনীতি নিয়ে কথোকথন শুনে অবাক হয়ে গেলাম ।। আমি জানিনা উনারা কি কোনো সাধারণ রাজনৈতিক দলের অসাধারন পাবলিক নাকি কোনো অসাধারন রাজনৈতিক দলের সাধারণ পাবলিক !! উনারা আমাদের দেশের বর্তমান রাজনৈতিক অবস্থা নিয়ে কথা বলছিলেন ।। একজন বলছিলেন আমাদের দেশের রাজনীতি বিশ্বের সবচেয়ে খারাপ রাজনীতি !! অন্যজন উনার কথার সাথে সায় দিয়ে বললেন আপনি একদম ঠিক বলেছেন “যতদিন দেশে লম্বা চুলের রাজত্ব থাকবে ততদিন আমাদের দেশ উন্নতি করতে পারবেনা !! উনারা আরো বললেন “লম্বা চুলের ২ জনকে চেয়ার থেকে নামিয়ে নতুন কাউকে বসানো উচিত ।। আমি অনেকক্ষন ধরে উনাদের কথা শুনছিলাম এবং নিজের মনে মনে হাসছিলাম !! আমার হাসার কারন অবশ্যয় যুক্তিসঙ্গত বলে আমি মনে করছি ।। আমি উনাদের রাজনৈতিক ক্ষুদ্র টক-শো তে অবাঞ্চিতের মতো হটাৎ উনাদেরকে জিজ্ঞেস করলাম আপনাদের ছেলেমেয়ে কোন ইউনিভার্সিটিতে পড়ে ?? অত্যন্ত গরবের সাথে আমাকে বিশেষ একটি প্রাইভেট ইউনিভার্সিটির নাম বলল।। আমি বললাম ওখানে কি রাজনীতি আছে ?? আমাকে জবাব দিলো আরে ভাই রাজনীতির ধরাছোঁয়ার থেকে দূরে রাখার জন্য এই ইউনিভার্সিটিতে দিয়েছি ।। যুক্তিসঙ্গত উত্তর !! আমি আমার শেষ প্রশ্নটা করলাম বললাম ভাই আপনারা কি রাজনীতি করেন ?? উত্তরে উভয়েই একসাথে মাথা দুই দিকে দুলিয়ে জবাব দিলো “না”!! এবং আরও বললেন এইসব নোংরা কাজ করার সময় আমাদের নেই !! যথেষ্ট যুক্তিসঙ্গত আবাল মার্কা উত্তর শুনে আমি কিঞ্চিতমাত্র অবাক হইনাই কারন আমার জানা আছে উনাদের মতো “অ” বিশিষ্ট “ভদ্রলোকের” কাছ থেকে এর থেকে ভালো উত্তর আশা করাটাই বোকামি ।। আমি বললাম আপনারা নিজেরা রাজনীতি করবেন না আবার ছেলেমেয়েদের ও রাজনীতি করতে দিবেন না তাহলে শুধু শুধু রাজনিবিদদের সমালোচনা করতে আসেন কেন ?? আমি বললাম যদি কোনো পরিবারে নতুন কোনো মুখ আসে তাহলে অনেকেই অনেক রকম বাইনা ধরে আশা রাখে কেউ বলে ছেলে হলে ইঞ্জিনিয়ার বানাবো আবার কেউ বলে মেয়ে হলে ডাক্তার ।। কিন্তু কেই একটি বারের জন্য বলেনা আমি ছেলেকে রাজনিতিবিদ বানাবো !! ভাই হুদাই আপনারা প্যাঁচাল করেন কেন বুঝিনা এখন বলছেন ২জনকে চেয়ার থেকে নামিয়ে দেয়া উচিত যদি উনাদের চেয়ার থেকে নামিয়ে দেন তাহলে দেশ চালাবে কে ?? আমি আর একটু বললাম ভাই একটা কথা মনে রাখবেন “কোনো রাজনীতিবিদ হোক সে আবাল অথবা বাল ব্রক্ষ্মচারী তার করা যেকোনো উক্তির কাছে আমাদের করা হাজারো যুক্তির রঙ ফিকে হয়ে যাবে নিমিষেই ।। আমরা শুধু সমালোচনা করতে পারবো নিজেরা নিজেদেরকে যুক্তি দিয়ে বুঝাতে পারবো কিন্তু ভোট দেওয়ার সময় ঠিক নোকা অথবা ধানের শীষ এ ভোট দিবেন নতুন কারো কথা শুধুমাত্র মুখের কথার মাঝে সীমাবদ্ধ থাকবে কাজের বেলায় সেই পুরানো কাসুন্দি ।। যদি আমরা এর থেকে উত্তরনের পথ খুজতে না পারি তাহলে রাজনীতিবিদদের সমালোচনা করা উনাদের গালি দিয়া কথা বলার কোনো অধিকার আমাদের আছে বলে মনে হয় না …………ধন্যবাদ ।।

১০ thoughts on “অমীমাংসিত সমালোচনা……………

  1. যদি কোনো পরিবারে নতুন কোনো
    যদি কোনো পরিবারে নতুন কোনো মুখ আসে তাহলে অনেকেই অনেক রকম বাইনা ধরে আশা রাখে কেউ বলে ছেলে হলে ইঞ্জিনিয়ার বানাবো আবার কেউ বলে মেয়ে হলে ডাক্তার ।। কিন্তু কেই একটি বারের জন্য বলেনা আমি ছেলেকে রাজনিতিবিদ বানাবো !!
    ________________
    চমৎকার কথা বলেছেন। সত্যিকারের দেশপ্রেম ফুটিয়ে তুলতে হলে অবশ্যই রাজনীতিবীদ হতে হবে। সব কিছুরই ভালো খারাপ দিক আছে। মানলাম রাজনীতির খারাপ দিক বেশি, কিন্তু দেশ চালাতে হলে রাজনীতি অপরিহার্য।

    1. সব কিছুরই ভালো খারাপ দিক আছে।
      সব কিছুরই ভালো খারাপ দিক আছে। মানলাম রাজনীতির খারাপ দিক বেশি, কিন্তু দেশ চালাতে হলে রাজনীতি অপরিহার্য। আপনার এই কথাটির সাথে আমি সম্পূর্ণ একমত……………

  2. আমরা খুব বেশি টাইপড হয়ে গেছি।
    আমরা খুব বেশি টাইপড হয়ে গেছি। অনুভূতিগুলো ও ভোতা হয়ে গেছে । নিরাপদ দুরুত্ত বজায় রেখে গা বাঁচিয়ে চলাটাই এখনকার ট্রেনড, …কিন্তু গা বাঁচে কী … ? কলুষিত রাজনীতির অবসান হোক । মানুষের চৈতন্যের জড়তা কাটুক । একবার মানুষ জেগে উঠে বলুক … শোষণমুক্ত শ্রেণীহীন সাম্যের সমাজ চাই ।

    1. মানুষের মন মানসিকতার
      মানুষের মন মানসিকতার পরিবর্তনের মাধ্যমে সমাজ ব্যবস্থার পরিবর্তন সম্ভব………………ধন্যবাদ আপনাকে আপনার মন্তব্যর জন্য…………

    1. বস, আমি 3 idiots মুভির
      বস, আমি 3 idiots মুভির ধারনায় বিশ্বাসী ছেলে হোক মেয়ে হোক বলে দিবো “দিল সে পুচলে জো করনা ও দিল সে করলে”……………………

  3. ভালো মন্দ বুঝতে পারার মানসিক
    ভালো মন্দ বুঝতে পারার মানসিক প্ল্যাটফর্ম টা নিশ্চয়ই তৈরি করে দেবেন ? না হলে কিন্তু দিল বিপথে চলতে শুরু করতে পারে … কারণ, সময় গেলে সাধন হয়না …

  4. রাজনীতি জীবনের অংশ। কারন আমি
    রাজনীতি জীবনের অংশ। কারন আমি যা খাচ্ছি, যা পড়ছি, আমার শিক্ষা ব্যবস্থা, আমার চিকিৎসা সবকিছু নির্ধারিত হয় রাজনীতি দিয়েই। তাই রাজনীতি বিমুখতা কোন কাজের কথা নয়।

    1. কিন্তু দুঃখের বিষয় এই অকাজের
      কিন্তু দুঃখের বিষয় এই অকাজের কথায় আজকাল মানুষ খুব বেশি বলে কেউ বুঝে বলে আবার কেউ না বুঝে ……………

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *