গরুর শরীরে প্রস্তুত হল শক্তিশালী এইচআইভি এন্টিবডি

কালকে কয়েক জায়গায় এটা নিয়ে নিউজ শেয়ার করা হয়েছে দেখলাম। তাই ভাবলাম এটা নিয়ে বিস্তারিত কিছু লেখা উচিৎ

এইচআইভি এর সাথে যুদ্ধ করার জন্য হয়তো আমরা একজন হিরোকে পেয়ে গেছি। এর কথা হয়তো আপনারা আগে কখনই ভাবতে পারেন নি। এটি হচ্ছে গরু। এই প্রথমবারের মত কোন প্রাণীর শরীরে একধরণের এইচআইভি প্রোটিন প্রবেশ করানোর পর এই ভাইরাসটির বিরুদ্ধে খুব দ্রুত শক্তিশালী এন্টিবডি প্রস্তুত হয়। রিসার্চ রিপোর্ট অনুসারে চারটি গরুর উপর এই পরীক্ষাটা করা হয়। যদি জানা যায়, কিভাবে মানুষের মধ্যেও একই রকম এন্টিবডি তৈরি করা যায়, তাহলে এইচআইভি এর সফল ভ্যাক্সিন তৈরি করা সম্ভব।

এই এন্টিবডিকে ব্রডলি নিউট্রালাইজিং এন্টিবডিজ বলা হয়। এটি বিভিন্ন ধরণের এইচআইভি থেকে তৈরি হওয়া ইনফেকশনকে প্রতিরোধ করতে পারে। নেচার জার্নালে প্রকাশিত হওয়া ২০ জুলাই এর অনলাইন রিপোর্টে গবেষকদের কথা অনুযায়ী, ইমিউনাইজেশনের ৪২ দিন পরেই গরুর শরীরে এই এন্টিবডি প্রস্তুত হয়। খুব কম মানুষের মধ্যেই একটি প্রাকৃতিক ইনফেকশনের পর এই এন্টিবডি প্রস্তুত হয়, কিন্তু এটার জন্য কয়েক বছর লেগে যায়।

জন হপকিন্স স্কুল অব মেডিসিনের ইমিউনোলজিস্ট জাস্টিন বেইলি বলেন, “এই কাজের ফলে এইচআইভি এর বিরুদ্ধে বিস্তৃত পরিসরে এন্টিবডি প্রস্তুতির একটি নতুন এবং অনেক বেশি কার্যকরী প্রদ্ধতি আবিষ্কৃত হল”।

এইচআইভি ভ্যাক্সিন বা টিকা তৈরি করা কঠিন কারণ এই ভাইরাসটি সবসময়ই পরিবর্তিত হতে থাকে। সমস্ত বিশ্ব জুড়ে এই ভাইরাসের অসংখ্য স্ট্রেইন রয়েছে, আর আক্রান্ত ব্যক্তির শরীরেও এই ভাইরাসটির মিউটেশন ঘটে। বেশিরভাগ সময়ে দেখা যায়, কোন ব্যক্তির শরীরে এইচআইভি এর একটি নির্দিষ্ট স্ট্রেইনের বিরুদ্ধে এন্টিবডি তৈরি হল, কিন্তু সেটা এর অন্যান্য স্ট্রেইনের বেলায় অকার্যকর হল। এপর্যন্ত যতগুলো এইচআইভি ভ্যাক্সিনকে পরীক্ষা করা হয়েছে তাদের একটিও ব্রডলি নিউট্রালাইজিং এন্টিবডিজ প্রস্তুত করতে সক্ষম হয় নি যা সকল এইচ আইভি স্ট্রেইনের বিরুদ্ধেই কার্যকরী হবে।

এইচআইভি আক্রান্ত মানুষের মধ্যে প্রায় শতকরা এক ভাগ মানুশের শরীরে ব্রডলি নিউট্রালাইজিং এন্টিবডিজ তৈরি হয় যা অনেক ধরণের এইচআইভি এর বিরুদ্ধে কার্যকর। এদের শরীরে এই এন্টিবডির প্রস্তুত হবার পরেও আক্রান্ত ব্যক্তির কোন লাভ হয় বলে মনে হয় না। কিন্তু এইচআইভি এর মত একটি ভাইরাস দ্বারা আক্রান্ত হবার পূর্বে যখন কোন বানরের শরীরে এই এন্টিবডি দেয়া হয়, তখন সেই এন্টিবডিগুলো ইনফেকশনকে প্রতিরোধ করতে পারে।

এইচআইভি এর জন্য ব্রডলি নিউট্রালাইজিং এন্টিবডিজের কিছু বিচিত্র বৈশিষ্ট্য রয়েছে। এই বৈশিষ্ট্যগুলোর একটি হচ্ছে, এই এন্টিবডি প্রোটিনে লম্বা এমিনো এসিডের তৈরি চেইনের বিস্তার আছে যা এন্টিবডির সারফেস বা পৃষ্ঠতল থেকে বাইরে বেরিয়ে থাকে। এন্টিবডির এই বাইরে বেরিয়ে থাকা অংশটি একটি ভাইরাল সাইট বা ভাইরাসের শরীরের একটি অংশকে বেঁধে ফেলে, যে অংশটি এইচআইভি এর সকল স্ট্রেইনেই একই রকম থাকে। এইচআইভি এর সকল প্রকার স্ট্রেইনেই এই অংশটার একই রকম থাকার কারণ হচ্ছে এইচআইভি এর কোষের ভেতরে প্রবেশ করতে তার এই ভাইরাল সাইটেরই প্রয়োজন হয়, মিউটেশনের ফলে এই অংশটা পরিবর্তিত হয়ে গেলে এইচআইভি আর কোষে প্রবেশ করতে পারত না। যাই হোক, এইচআইভি এর শরীরে শর্করার মোটা পৃষ্ঠতলকে ভেদ করে অন্যান্য এন্টিবডি সেই ভাইরাল সাইট অব্দি সহজে পৌঁছতে পারে না, যেকারণে এইচআইভিকে ঠেকানোও যায় না। কিন্তু এই ব্রডলি নিউট্রালাইজিং এন্টিবডিজের বড় বিস্তারের এমিনো এসিড এইচআইভি এর শরীর ভেদ করে সেই ভাইরাল সাইটকে বেঁধে ফেলে। ক্যালিফ এর লা জলায় অবস্থিত স্ক্রিপ্স রিসার্চ ইনস্টিটিউটের মলিক্যুলার ইমিউনোলজিস্ট ভন স্মাইডার মজা করে বলেন, “এই এন্টিবডিগুলোর এমিনো এসিডের বিস্তার যেন আইনের হাতের মতই লম্বা”। যাই হোক, এমিনো এসিডের সেই প্রলম্বিত চেইনকে HCDR3 বলা হয়।

এইচআইভি দ্বারা আক্রান্ত মানুষের শরীরে যে ব্রডলি নিউট্রালাইজিং এন্টিবডি থাকে তার ক্ষেত্রে HCDR3 তে প্রায় ৩০টি এমিনো এসিড থাকে। এই ব্রডলি নিউট্রালাইজং এন্টিবডির এই HCDR3 নামের প্রলম্বিত অংশটি মানুষের শরীরের অন্যান্য এন্টিবডিগুলোর প্রলম্বিত অংশগুলোর তুলনায় দ্বিগুণ লম্বা হয়। কিন্তু স্মাইডার বলেন, “গরুর শরীরে যে এন্টিবডি তৈরি হয় সেগুলোর HCDR3 এর তুলনায় মানুষের শরীরে তৈরি হওয়া ব্রডলি নিউট্রালাইজিং এন্টিবডিজের HCDR3 এর দৈর্ঘ্যও ছোট হয়ে যায়”।

আর সেখান থেকেই গরুকে ইমিউনাইজ করার আইডিয়া আসে। গরুর শরীরের সাধারণ এন্টিবডির HCDR3 যদি মানুষের শরীরের ব্রডলি নিউট্রালাইজিং এন্টিবডির HCDR3 এর চেয়েও লম্বা হয়, তাহলে গরুর শরীরে ব্রডলি নিউট্রালাইজিং এন্টিবডিজ তৈরি হলে তাদের HCDR3 কত লম্বা হবে? স্মাইডার বলেন, যেহেতু প্রাকৃতিকভাবেই গরু তুলনামূলকভাবে লম্বা HCDR3 প্রস্তুত করে, তাহলে হয়তো এইচআইভি এর বিরুদ্ধেও গরু প্রতিরোধী ব্যবস্থা তৈরি করতে সক্ষম হবে।

এবারে স্মাইডার ও তার কলিগেরা চারটি ইমিউনাইজড গরুর থেকে সিরাম-ব্লাড গ্রহণ করলেন, আর সেখান থেকে সমস্ত কোষ সরিয়ে দিয়ে কেবল এন্টিবডিকেই রেখে দিলেন। এবারে একে টেস্টটিউবে রাখা এইচআইভির বিরুদ্ধে পরীক্ষা করা হল। দেখা গেল চারটে গরুর সিরামেই ব্রডলি নিউট্রালাইজিং এন্টিবডিজ তৈরি হয়ে গেছে। এরপর গবেষকগণ একটি গরুর এন্টিবডিজকে এইচআইভি এর আরও অনেক রকমের স্ট্রেইনের উপর প্রয়োগ করেন। ৩৮১ দিন পর দেখা যায়, এই গরুর এন্টিবডিজ ১১৭টি এইচআইভি টাইপের ৯৬ শতাংশকেই ল্যাব ডিশের কোষকে আক্রমণ করা থেকে প্রতিরোধ করতে পেরেছে। গবেষকগণ গরুর শরীর থেকে একটি এন্টিবডিকে আলাদা করেন যার HCDR3 তে ৬০টি এমিনো এসিড ছিল। এটি ব্রডলি নিউট্রালাইজিং এন্টিবডিজের কেউ না, কিন্তু দেখা যায় এটিও এইচআইভি টাইপগুলোর ৭২ শতাংশকে প্রতিরোধ করতে সক্ষম। গরুর শরীরের এন্টিবডিতে থাকা লম্বা বা বেশি পরিমাণে এমিনো এসিডের HCDR3 থাকাই এইচআইভি এর বিরুদ্ধে এই সাফল্যের কারণ।

স্মাইডার বলেন, “গবেষকগণ যদি মানুষের শরীরেও লম্বা HCDR3 এর এন্টিবডি তৈরি করতে সক্ষম হয় তাহলে এইচআইভি এর বিরুদ্ধে একটি কার্যকরী ভ্যাক্সিন প্রস্তুত করা সম্ভব হবে। এই বিরল এন্টিবডি তৈরি করতে ইমিইনাইজেশনের জন্য আমাদের আরও একটা স্টেপ সামনে এগোতে হবে। এছাড়া যেহেতু গরুর শরীরে ব্রডলি নিউট্রালাইজিং এন্টিবডি সহজেই তৈরি হয়, এদের থেকে এইচআইভি ট্রিটমেন্টের জন্য ঔষধ প্রস্তুত করাও সম্ভব।”

তথ্যসূত্র:

  1. http://nature.com/articles/doi:10.1038/nature23301
  2. https://www.sciencenews.org/article/cows-produce-powerful-hiv-antibodies3
  3. http://www.bbc.com/news/health-40661252
  4. https://www.nih.gov/news-events/news-releases/nih-supported-scientists-elicit-broadly-neutralizing-antibodies-hiv-calves

১ thought on “গরুর শরীরে প্রস্তুত হল শক্তিশালী এইচআইভি এন্টিবডি

  1. বাহ, চমৎকার লেখা
    বাহ, চমৎকার লেখা

    ইস্টিশনে আমার গল্প/প্রবন্ধ পড়ার ও ফেসবুকে আমার “বন্ধু” হওয়ার আমন্ত্রণ রইল। আগের আইডি ছাগলের পেটে।এটা নতুন লিংক :
    https://web.facebook.com/JahangirHossainDhaka

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *