ইতিহাসের প্রথম টেস্ট

বিশ্বের অন্যতম জনপ্রিয় খেলা ক্রিকেট । আর সবাই জানে যে ক্রিকেট খেলার প্রাচীনতম ধারা হলো টেস্ট ক্রিকেট । এই টেস্ট ক্রিকেটের উৎপত্তি হয়েছিলো আজ থেকে প্রায় ১৪০ বছর আগে । দিনটি ছিল ১৮৭৭ সালের ১০ মার্চ । ওইদিন শুরু হয়েছিলো ক্রিকেট ইতিহাসের প্রথম টেস্ট ম্যাচ । প্রতিপক্ষ ছিল দুই চিরপ্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড । খেলাটি অনুষ্ঠিত হয়েছিলো অস্ট্রেলিয়ার মেলবোর্নে ।

প্রকৃতপক্ষে খেলাটি হয়েছিলো মেলবোর্ন ও সিডনির সম্মিলিত একাদশের সঙ্গে ইংল্যান্ডের জেমস লিলি হোয়াইটের নেতৃত্বাধীন একটি পেশাদারি দলের মধ্যে । কিন্তু শেষপর্যন্ত সেই ম্যাচটিই ক্রিকেটের ইতিহাসে প্রথম টেস্ট হিসেবে স্বীকৃতি পায় ।

তখনকার সময় এখনকার মতো ছয় ঘণ্টা খেলা হতো না । খেলা শুরু হতো দুপুর একটায় আর শেষ হতো বিকেল পাঁচটায় । আর মাঝে ৪০ মিনিট থাকত মধ্যবিরতি । আর ওভারে বল হতো ৪টি , এখনকার মতো ছয়টি নয় ।

অস্ট্রেলিয়ার অধিনায়ক ডেভিড গ্রেগরি টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন । টেস্ট ক্রিকেটের প্রথম বলটি খেলার গৌরব অর্জন করেন অস্ট্রেলিয়ার চার্লস ব্যানারম্যান । তিনিই প্রথম রান এবং প্রথম শতকের কৃতিত্ব অর্জন করেন । আর টেস্ট ক্রিকেটের প্রথম বোলার ছিলেন অ্যালফ্রেড শ ।
ব্যানারম্যান প্রথমদিনে ১২৬ রানে অপরাজিত ছিলেন , পরদিন ১৬৫ রান করার পর এক বাউন্সারে আঙুলে আঘাত পেয়ে অবসর নেন । তিনি অস্ট্রেলিয়ার পক্ষে অভিষেক টেস্টের প্রথম ইনিংসে সর্বোচ্চ রানের ইনিংস খেলা ব্যাটসম্যান । তার অবসরের পর অস্ট্রেলিয়া মাত্র ৫ রান যোগ করে ২৪৫ রানে অলআউট হয় । জবাবে ইংল্যান্ড তাদের প্রথম ইনিংসে ১৯৬ রান করতে সক্ষম হয় ।
৪৯ রানের লিড নিয়ে অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস খেলতে মাঠে নামে । সেঞ্চুরিয়ান ব্যানারম্যান ওপেনিংএ নামলেও মাত্র ৪ রান করে আউট হয়ে যান । শ এবং উলিএটের বোলিং তাণ্ডবে অস্ট্রেলিয়া চতুর্থ দিনের খেলা শেষ হবার দুঘণ্টা আগেই ১০৪ রানে অলআউট হয়ে যায় । শ ৫টি এবং উলিয়েট ৩টি উইকেট নেন । ১৫৪ রানের লক্ষে খেলতে নেমে লিলি হোয়াইটের দল ১০৮ রানেই গুটিয়ে যায় । চারদিনেই ম্যাচের সমাপ্তি ঘটে এবং অস্ট্রেলিয়া ৪৫ রানে জয় পায় । বিজয়ী দলের অধিনায়ক ডেভিড গ্রেগরি ভিক্টোরিয়ান ক্রিকেট এসোসিয়েশন কর্তৃক স্বর্ণপদক এবং বাকিরা রৌপ্যপদক লাভ করেন । এভাবেই ইতিহাসের প্রথম টেস্ট ক্রিকেটের সমাপ্তি ঘটে ।
অবাক করা বিষয় হলো ঠিক ১০০ বছর পরে মেলবোর্নেই শতবার্ষিকী টেস্টে অস্ট্রেলিয়া একই ফলাফলে মানে ৪৫ রানে ইংল্যান্ডকে হারিয়ে বিস্ময়কর নজির সৃষ্টি করে ।

অস্ট্রেলিয়া আর ইংল্যান্ডের হাত ধরেই এগোতে শুরু করে ক্রিকেটের অগ্রযাত্রা । এখন ক্রিকেট উপমহাদেশসহ সারা বিশ্বে প্রথমসারির জনপ্রিয় খেলা । আর ১৮৭৭ সালে এভাবেই শুরু হয়েছিলো টেস্ট ক্রিকেট !!

১ thought on “ইতিহাসের প্রথম টেস্ট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *