এই কাদের সিদ্দিকী-সেই কাদের সিদ্দিকী!

১৯৭১
ষোলই ডিসেম্বর ভোরবেলা কারফিউ দেয়া শহরে দুটি গাড়ি যাচ্ছে। সেদিন নগরী ঘন কুয়াশায় ঢাকা। রাস্তা জনশুন্য। গাড়ি দুটি যাচ্ছে পাকিস্তান ইস্টার্ন কমান্ডের হেড কোয়ার্টারের দিকে। প্রথমটা জিপ। সেখানে বসে আছেন মেজর জেনারেল জামশেদ।
দ্বিতীয়টা পতাকা উড়ানো স্টাফ কার। এখানে আছেন ভারতীয় মেজর জেনারেল নাগরা ,বঙ্গবীর কাদের সিদ্দিকী। লম্বা চুল দাড়িতে কাদের সিদ্দিকী কে দেখাচ্ছে চে গুয়েভারার মত।
নিয়াজী প্রতীক্ষা করছিলেন। জেনারেল নাগরা ঘরে ঢোকার মাধ্যমেই সেই প্রতীক্ষার অবসান হলো। নিয়াজী নাগরাকে জড়িয়ে ধরে তার কাঁধে মাথা রেখে ফুপিয়ে কাঁদতে লাগলেন। বিড়বিড় করে কাঁদতে কাঁদতেই বললেন-“আমার আজকের এই অপমানের জন্য দায়ী রাওয়ালপিন্ডির বাস্টার্ডরা।
নিয়াজীর ফোঁপানো একটু থামতেই জেনারেল নিয়াজী তার পাশে দাঁড়ানো মানুষটির সঙ্গে নিয়াজীর পরিচয় করিয়ে দিলেন। শান্ত গলায় হাসি হাসি মুখে বললেন, এই হচ্ছে সেই টাইগার সিদ্দিকী।
জেনারেল নিয়াজী, জেনারেল জামশেদ অবাক হয়ে দীর্ঘ সময় তাকিয়ে থাকলেন কাদের সিদ্দিকীর দিকে। তাদের স্তম্ভিত ভাব কাটতে সময় লাগলো। এক সময় নিয়াজী করমর্দনের জন্য তার হাত বাড়িয়ে দিলেন কাদের সিদ্দিকীর দিকে।
কাদের সিদ্দিকী হাত বাড়ালেন না। সবাইকে অবাক করে দিয়ে ইংরেজীতে বললেন, নারী ও শিশু হত্যাকারীদের সঙ্গে আমি করমর্দন করিনা।
সুত্রঃ জোছনা ও জননীর গল্প, হুমায়ূন আহমেদ।

১৯৭১ এর পর
যে লোকটির সাহসিকতা পড়ে ও ব্যাক্তিত্ত দেখে তার একজন মুগ্ধ ভক্ত হয়ে গিয়েছিলাম সব কিছু সে ভেঙ্গে দিলো। দেশের মানুষ আজ তাকে নব্য রাজাকার উপাধি দিয়েছে। অনেক তাকে বিলাই সিদ্দিকীও ডাকছে। আর ডাকবে নাইবা কেন? আসুন দেখি তার কীর্তিকলাপ-
# বঙ্গবন্ধুর হত্যার পরপরই দেশ ছেড়ে ভারতে পালিয়ে যান কাদের সিদ্দিকী। এবং সেখানে তার ‘কাদেরিয়া বাহিনী’ তৈরি করে সীমান্তে বাংলাদেশের থানা আক্রমন করে নিরীহ পুলিশ মারতে থাকেন। অথচ মুজিব হত্যার সাথে কোনোভাবেই পুলিশ জড়িত ছিলোনা। বরং তারাই সবার প্রথমে বঙ্গবন্ধুকে রক্ষার জন্য প্রান দিয়েছে।
#সেতু কেলেঙ্কারীঃটাঙ্গাইলে সেতু, সড়ক আর হাসপাতাল ভবন নির্মাণের মতো নয়টি জরুরি উন্নয়নকাজ বছরের পর বছর ফেলে রেখেছে সোনার বাংলা প্রকৌশলিক সংস্থা লিমিটেড। এই ঠিকাদারি প্রতিষ্ঠানটির চেয়ারম্যান কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি কাদের সিদ্দিকী। কাজ শেষ করার নির্ধারিত সময়ের পর ক্ষেত্রবিশেষে এক থেকে ১১ বছর পার হলেও সরকারের সংশ্লিষ্ট দপ্তরের কোনো অনুরোধ বা চাপ তিনি বিবেচনায় নেননি। কিনতু সাড়ে ২৩ কোটি টাকার এসব উন্নয়নকাজ আংশিকভাবে সম্পন্ন করে তিনি প্রায় ১৩ কোটি টাকা বিল তুলে নিয়েছেন।
#নৃশংস রাজাকার কাদের মোল্লার মুক্তি দাবী করলেন কাদের মোল্লার রায়ের পর।
#রাজাকার ও আলবদর বাহিনীর কমান্ডার মাওলানা নিজামীর মুক্তির দাবী।
#দিগন্ত টিভিতে রাজাকার মির কাশিমের পক্ষে সাফাই গাইলেন।
#নিয়মিত দিগন্ত টিভি, দিগন্ত পত্রিকা এবং আমারদেশ পত্রিকায় রাজাকারদের পক্ষে লিখালিখি।
#বঙ্গবন্ধু শেখ মুজিব কে ‘রাজাকারের কমান্ডার’ বলার ধৃষ্টতা দেখিয়েছেন তিনি।
#শাহবাগ গণজাগরণ মঞ্চ নিয়ে মিথ্যাচার এবং ভৎসনা করেছেন।
#জামাত-শিবিরের সাথে তাল মিলিয়ে শাপলা চত্বরে গনহত্যার অভিযোগ।
#জামায়াত কে এদেশে রাজনীতি করতে দেয়ার পক্ষে সাফাই গাওয়া।
তথ্য সংগ্রহঃ বিভিন্ন দৈনিক পত্রিকা, এবং ব্লগ

এই কাদের সিদ্দিকী বড়ই অচেনা। যে কাদের সিদ্দিকীর নাম শুনে শ্রদ্ধায় বুক ফুলে যেত, সে কাদের সিদ্দিকীর নাম শুনলে এখন মনের ভিতর একটা তীব্র ঘৃণার জন্ম হয়। হুমায়ূন আজাদের সেই বিখ্যাত উক্তিটি মনে পড়ে-“একজন রাজাকার সবসময়ই রাজাকার কিন্তু একজন মুক্তিযোদ্ধা সবসময় মুক্তিযোদ্ধা নয়।”
জয় বাংলা জয় বঙ্গবন্ধু

১৭ thoughts on “এই কাদের সিদ্দিকী-সেই কাদের সিদ্দিকী!

  1. কাদের সিদ্দিকির অন্ধ ভক্ত
    কাদের সিদ্দিকির অন্ধ ভক্ত ছিলাম, কাদের সিদ্দিকির বিভিন্ন কথা উৎসাহ নিয়ে বলতাম আমার আব্বা তখন মুচকি হাসত, ভাবটা এমন যে এখন বুঝবি না পড়ে বুঝবি কাদের সিদ্দিকি কি জিনিস। আব্বার হাসিটা দেখলে মেজাজটা খারাপ হইয়া যাইত। এখন বুঝি আসলেই কি জিনিস।

  2. “একজন রাজাকার সবসময়ই রাজাকার

    “একজন রাজাকার সবসময়ই রাজাকার কিন্তু একজন মুক্তিযোদ্ধা সবসময় মুক্তিযোদ্ধা নয়।”

  3. “শান্ত গলায় হাসি হাসি মুখে
    “শান্ত গলায় হাসি হাসি মুখে বললেন, এই হচ্ছে সেই টাইগার সিদ্দিকী।”

    খানিকটা ভুল আছে এতে । নিয়াজীর উপাধি ছিল টাইগার । কাদের সিদ্দিকীর বঙ্গবীর ।

    1. এটা সংগ্রহ করা, আর বঙ্গবীর কে
      এটা সংগ্রহ করা, আর বঙ্গবীর কে কিন্তু টাইগার সিদ্দিকীই ডাকা হত। পরে বঙ্গবীর উপাধি দেয়া হয়

        1. কাদের সিদ্দিকির রচিত
          কাদের সিদ্দিকির রচিত “স্বাধীনতা’৭১” বইটার মধ্যে অসংখ্যবার টাইগার সিদ্দিকির কথা উল্লেখ আছে। এখন আপনি যদি জানতে চান কত নম্বর পৃষ্ঠার কত নম্বর লাইনে দেওয়া আছে তাহলেই এই প্রায় হাজার পৃষ্ঠার বই এর কত নম্বর পেজে টাইগার সিদ্দিকি বলা হইছে সেইটা বের করে দিতে পারমু না। দুঃখিত। রেফারেন্স চাইছেন রেফারেন্স দেওয়া হইল। এর প্রুভ দেখার দায়িত্ব আপনার।

  4. “একবার রাজাকার মানে চিরকাল

    “একবার রাজাকার মানে চিরকাল রাজাকার, কিন্তু একবার মুক্তিযোদ্ধা মানে চিরকাল মুক্তিযোদ্ধা নয়”

    ……… হুমায়ুন আজাদ

    এই প্রবচনের উৎকৃষ্ট উদাহরণ।

  5. জয় বাংলা জয় বঙ্গবন্ধু ।

    জয় বাংলা জয় বঙ্গবন্ধু ।

    :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ: :থাম্বসআপ:

    ===================================

  6. আমার বাবা কাদেরিয়া বাহিনীর
    আমার বাবা কাদেরিয়া বাহিনীর একজন যোদ্ধা ছিলেন বিধায় এই লোকের সাথে পারিবারিক যোগাযোগ ছিল আমামদের…সে এখন একটা রাজাকারের পা চাটা কুকুর, একটা সাপ … তার দৈনন্দিন খরচের টাকার জন্য তাকে দিগন্ত টিভি তে টক শো করা লাগে | এই অতীত বাঘ বর্তমান বিলাই এর অন্ডকোষে ইত ঝুলায়া ১০ মাইল দৌড়ায়া নিতে হবে ধাওয়া দিয়া | চুদির ভাই নিজের ইজ্জত মারছে সাথে হাজার মুক্তিযোদ্ধার পুটু তে থুথু দিছে | :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: :মাথানষ্ট: :টাইমশ্যাষ: :টাইমশ্যাষ: :ভাবতেছি: :ভাবতেছি: :ঘুমপাইতেছে: :মানেকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি:

  7. হালার ব্রেইন কি চুইদি সাহেব
    হালার ব্রেইন কি চুইদি সাহেব ড্রেইন এর পানি দিয়া ওয়াশ করছে? !!! আল্লাহ মালুম !!! ক্যামনে এত বদলাইল মানুষ টা !!!!!!! :বিস্ময়: :বিস্ময়: :বিস্ময়: :বিস্ময়: :বিস্ময়: :বিস্ময়: :বিস্ময়:

  8. লম্বা চুল দাড়িতে কাদের

    লম্বা চুল দাড়িতে কাদের সিদ্দিকী কে দেখাচ্ছে চে গুয়েভারার মত।


    লম্বা চুল দাড়িতে কাদের সিদ্দিকী কে দেখাচ্ছে চে গুয়েভারার মত।

    আর আজকের বঙ্গবীরকে দেখুনঃ

  9. অমিত দুর্দান্ত যুক্তিসঙ্গত
    অমিত দুর্দান্ত যুক্তিসঙ্গত পোস্ট!!! :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা: :ধইন্যাপাতা:
    একটা কথায় বলের আছেঃ
    ‘একদিনের রাজাকার চিরকালের রাজাকার, কিন্তু একদিনের মুক্তিযুদ্ধা চিরকালের মুক্তিযুদ্ধা না…’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *