পাওলো কোয়েলহো ও অনবদ্য একটি বই

রিভিউ:-
“আমরা যে খুব অবাক করা একটা পৃথিবীতে আছি সেটা কম সময় অনুভব করে থাকি। আমাদের চারপাশে শুধুই অলৌকিক কত কত বিষয়। ঈশ্বরের কাছ থেকে প্রতিনিয়ত নানা লক্ষনসমূহ আমাদেরকে পথ দেখিয়ে চলছে, ফেরেশতারা আমাদের কাছ থেকে সেই বিষয়ে শোনার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে, অথচ আমরা খুব কমই সেদিকে নজর দিচ্ছি। কারণ ঈশ্বরকে খুঁজে পাওয়ার জন্য আমাদেরকে নির্দিষ্ট কিছু পথ শিখিয়ে দিয়ে বলা হয়েছে যে, এর বাইরে গেলে ঈশ্বরকে পাওয়া যাবে না। অথচ আমরা এটা মোটেও বোঝার চেষ্টা করছি না যে, ঈশ্বরকে তুমি যেখানেই চাও সেখানেই খুঁজে পাবে”।

“যারা সত্যিকার অর্থেই ভালোবাসতে পেরেছে, প্রেম দিয়ে তাদের আত্মাকে সাজাতে পেরেছে তারাই নিজের যুগের সকল বাধা আর ভ্রান্ত ধারনাকে অতিক্রম করেছে। তারা এখন গাইতে পারে, বুক খুলে হাসতে পারে, চিৎকার করে প্রার্থনা করতে পারে। তারা অত্যন্ত সুখি কারন যারা ভালোবাসতে পেরেছে, তারা পৃথিবীকে জয় করেছে, তাদের হারানোর কোন ভয় নেই। সত্যিকারের ভালোবাসা হলো পরিপূর্ণ ভাবেই নিজেকে সঁপে দেওয়া”।
উপরের কথাগুলো হলো ব্রাজিলীয় ঔপন্যাসিক পাওলো কোয়েলহো’র।
প্রেম ও স্বপ্নের এক রুদ্ধশ্বাস কাহিনী নিয়ে বর্ণিত তিনি তার অন্যতম বিখ্যাত বই ‘বাই দ্য রিভার পিদরা আই সেট ডাউন এন্ড উইপ্ট’ উপন্যাসের রিভিউতে এসব ভালো লাগার কথা বলেছেন, যেটি ১৯৯৪ সালে প্রকাশিত হয়েছে।
বাংলায় বইটি অনুবাদ করেছে রাফিক হারিরি।
বইটির বাংলা পিডিএফ ভার্সনটা পড়ে আমার মনে হয়েছে, প্রেম ভালবাসা, দুঃখ আর দর্শনের সমন্বয়ে এক অনুপম সৃষ্টি করেছেন এই প্রেম ও দর্শনের সমন্বয়কারী ঔপন্যাসিক।
উল্লেখ্য পাওলো কোয়েলহো একজন ব্রাজিলীয় বিখ্যাত ঔপন্যাসিক। তার জন্ম আগস্ট ২৪, ১৯৪৭ সালে, রিও ডি জেনিরোতে।
তার অনেকগুলো বই প্রকাশ হয়েছে, এবং বিখ্যাত গ্রন্থ ‘দ্যা আলকেমিস্ট ‘ ৮০ টি ভাষায় অনূদিত হয়েছে।
সত্যিকার অর্থেই পাওলো কোয়েলহোর বইগুলো অভিন্ন এক সৃষ্টি।

বইটির লিংক ও লেখক পরিচিতি লিংক:
http://www.amarbooks.com/download.php?id=18947

পাওলো কোয়েলহোর জীবনবৃত্তান্ত : পাওলো কোয়েলহোর জীবনবৃত্তান্ত : https://bn.m.wikipedia.org/wiki/%E0%A6%AA%E0%A6%BE%E0%A6%93%E0%A6%B2%E0%A7%8B_%E0%A6%95%E0%A7%8B%E0%A6%AF%E0%A6%BC%E0%A7%87%E0%A6%B2%E0%A6%B9%E0%A7%8B

http://www.gradesaver.com/the-alchemist-coelho/study-guide/about

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *