গণতান্ত্রিক রাজা এবং অসহায় প্রজা

আজ ক্লাশে যেতে এমনিতেই অনেক দেরি হয়ে গিয়েছে, ৩টা থেকে শুরু হলেও আমার বাসা থেকে বের হইতেই প্রায় ২:৫০ বেজেছে। তুবুও কিছুটা আশা ছিল যে শুক্রবার হওয়ায় জ্যামে পরতে হবেনা। কিন্তু আসাদ গেটের সামনে এসে দেখি বিশাল জ্যাম! ২০মিনিট… ২৫মিনিট… তবুও জ্যাম ছোটেনা, লেগুনার পিচ্চির থেকে শুনলাম যে প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতি কেউ একজন সে পথে যাবেন, তাই রাস্তা ফাঁকা করা হয়েছে!! অবশ্য এ অভিজ্ঞতা আমার আজই প্রথম নয়, তবে কেনজানি খুবই মেজাজ খারাপ হচ্ছিলো আজ! একজন মানুষ রাস্তা দিয়ে যাবেন, সেজন্য বাস, সিএনজি, রিকসা, লেগুনা সব মিলিয়ে শ’খানেক গাড়ি আর হাজার এর ও বেশি মানুষ কে আটকিয়ে রাখা হয়েছে! এর আগে একবার দেখেছিলাম এক অ্যাম্বুলেন্স বিকট ভাবে বাজছে, জানালা দিয়ে চোখে পরলো ভেতরের রোগীর সঙ্গের মহিলাটি বারবার সামনে দেখার চেষ্টা করছে এবং তার চোখ মুছছেন!

বেশ কিছু বছর আগে ডেনমার্কের মত শান্তি-প্রিয় দেশে ছোটো-খাটো রাজনৈতিক ঝামেলা হয়েছিলো এবং সে ঘটনা অবলম্বনে সেদেশে একটি টিভি সিরিজ বানানো হয়। সেই সিরিজটি এতই জনপ্রিয় হয়েছিলো যে আমেরিকাতে পরবর্তীতে রিমেক করা হয়।
তো সেই নাটকে সেদেশের কিছু নিয়ম কানুন দেখানো হয়, যা আমরা দুঃস্বপ্নেও কল্পনা করতে পারি না!

১। সে দেশের মন্ত্রি-মিনিস্টার তো থাক, দেশের প্রেসিডেন্ট এর ছেলে-মেয়েরাও রাস্তায় দাঁড়িয়ে পাবলিক বাসে করে স্কুলে যায় (পুলাপাইন বাপের ক্ষমতার ভাবও দেখাইতে জানেনা!! )

২। প্রেসিডেন্ট সাইকেল চালিয়ে পার্লামেন্ট এ আসে (ব্যাটা পুরাই ফকির!!)

৩। রাষ্ট্রীয় সর্বোচ্চ ক্ষমতার অধিকারী হয়েও তাকে তার পুরান বাড়ি থেকেই রাষ্ট্র পরিচালনা করতে হয়! (জনগণের ঘাম ঝরানো টাকায় যদি একটা বিলাসবহুল বাসায় থাকতে না পাড়ে, তাহলে রাষ্ট্রপতি হয়ে কি লাভ? আর টাকা খরচ করে ভোটে দাঁড়িয়েই বা কি উদ্ধার হল? )

সিরিজ এর নাম সঠিক মনে পরছে না, যতদূর সম্ভব “Borgen” বা এই ধরনের কিছু একটা । আমাদের সংসদ ভবনে প্রোজেক্টর দিয়ে এই সিরিজটা দেখানোর ব্যবস্থা করা দরকার।
আর ব্যক্তিগত ভাবে আমি মাননীয় মন্ত্রী মহোদয় দের নিকট অনুরোধ করবো, “আপনারা তো জনগণের টাকা দিয়েই এতো বিলাসবহুল ভাবে চলাফেরা করেন, তাই গাড়ীর বদলে হেলিকপ্টার দিয়ে চলাফেরা করেন, প্লিজ!” এতে আর কিছু না হলে ও আমাদের অসহায় ভাবে ঘণ্টার পর ঘণ্টা রাস্তায় বন্দী থাকতে হবেনা

২৪ thoughts on “গণতান্ত্রিক রাজা এবং অসহায় প্রজা

  1. হেলিকপ্টারই এখন সবচে সোজা ।
    হেলিকপ্টারই এখন সবচে সোজা । শুরু করেছেন আল্লামা শফী আর শেষ করবেন কে সেটাই দেখার বিষয়।

    1. নিজের অসহায়ত্ব শেয়ার করেছি,
      নিজের অসহায়ত্ব শেয়ার করেছি, মাত্র :মনখারাপ:
      অতীব কমন বিষয় হলেও মাঝে মাঝে সহ্য হয়না আর

  2. মন্ত্রীরা হেলিকপ্টার ব্যবহার
    মন্ত্রীরা হেলিকপ্টার ব্যবহার করলে সেটা বিলাস বহুল হওয়ার কোন কারণ নাই ! কারণ হেলিক্টার এখন ফকিরদের যান হয়ে গেছে ! দেখেন না ফকিরের বাদশাহ শফী মিয়া হেলিক্টারে চড়ে সমাবেশ করছেন?
    সুতরাং মন্ত্রীরা এখন নভোযানে চড়ে বেড়ালেও অবাক হওয়ার কিছু নাই……

  3. নভযান, প্রাইভেট জেট… যা
    নভযান, প্রাইভেট জেট… যা খুশী তাতে চড়ে বেরাক! আমার অনুরোধ, উনারা যেন রাস্তা দিয়ে চলা-ফেরা না করেন! আমরা তশলে আমরা কোথায় যাবো, বলুন?
    এদেশে যে রাজা-প্রজাদের একই সঙ্গে রাস্তায় চলাচল নিষিদ্ধ!!!

  4. জনগণের ইয়ে ভালমতো না মারতে
    জনগণের ইয়ে ভালমতো না মারতে পারলে উনাদের শান্তি হয় না। আপনি উনাদের শান্তি বিনষ্ট করার পায়তারা করতেছেন। খুব খ্রাপ খুব খ্রাপ 😀

    1. শান্তির মা’র কবরে ঘাস উইঠা
      শান্তির মা’র কবরে ঘাস উইঠা গেছে সেই কবে!! :শয়তান: :শয়তান: :শয়তান: :শয়তান: :শয়তান:

  5. জনগণের ইয়ে ভালমতো না মারতে

    জনগণের ইয়ে ভালমতো না মারতে পারলে উনাদের শান্তি হয় না। আপনি উনাদের শান্তি বিনষ্ট করার পায়তারা করতেছেন। খুব খ্রাপ খুব খ্রাপ

    :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে:
    জরুরী ভিত্তিতে খিকজ ইমো অন্তর্ভুক্ত করার দাবি জানাইলাম ইষ্টিশন মাষ্টারের কাছে

    1. আপনিও খারাপ আছেন!!
      আপনিও খারাপ আছেন!! :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি: :মাথাঠুকি:
      পাগল ডাক্তারের সঙ্গে জোট বাঁধছেন :কথাইবলমুনা: :কথাইবলমুনা:

  6. ভোটের সময় কুত্তাকেও সালাম !
    ভোটের সময় কুত্তাকেও সালাম ! আর জয় লাভের পর জনগণ ! এটা আবার কি ? খায় না মাথায় দেয়. সে অবস্থা আর কি ……..

    1. পায়ে ধরে সালাম করে, এই কথাটা
      পায়ে ধরে সালাম করে, এই কথাটা পুতাই বললেন না যে? :চিন্তায়আছি: :চিন্তায়আছি: :চিন্তায়আছি:

  7. শুধু কি পায়ে ধরে সালাম !
    শুধু কি পায়ে ধরে সালাম ! মাঠের কাদা-মাটি মাখানো কৃষককে বুকে জড়িয়ে ধরেও নিজেকে ধন্য মনে করে… আরও কত কি ! অথচ জয় লাভের পর…. আগেই বলেছি… আর বলতে চাই….

  8. আর আমাদের বাংলাদেশে নতুন
    আর আমাদের বাংলাদেশে নতুন ট্রেন্ড চালু হয়েছে, যে যত বেহায়া, নির্লজ্জ, বিবেকহীন… তাকে তত বড় মন্ত্রণালয়ের প্রধান করা হবে…………………

  9. হেই সিস, আর ইউ ম্যাড? এত্ত
    হেই সিস, আর ইউ ম্যাড? এত্ত এত্ত মানি দিয়ে ভোট দাড়িয়েছি কি সাইকেল চালাতে??? তুমার কি কোন ব্রেইন নাই??? আই হ্যাভ নো নিড অব সাইকেল। আই নিড অনলি কালো বেড়াল, ইউ নো?

  10. আচ্ছা, সেই টাকার বস্তা দিয়ে
    আচ্ছা, সেই টাকার বস্তা দিয়ে কি করা হয়েছে? কালা বিলাই কেই দিয়ে দিয়েছে নিশ্চয়ই??? :কল্কি: :কল্কি:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *