হে কবি ! বাঙ্গালী আপনাকে কি করে মনে রাখবে? চার শতাধিক মানুষ এর শোক ই যখন এক সপ্তাহের মধ্যে ভুলে যেতে পারে !!

এক সপ্তাহ যেতে না যেতে মানুষ সাভারের ঘটনা ভুলতে শুরু করছে। এটাই স্বাভাবিক, নাহলে আমরা আমাদের যান্ত্রিক জীবনে চলতে পারতাম না।

এক সপ্তাহ যেতে না যেতে মানুষ সাভারের ঘটনা ভুলতে শুরু করছে। এটাই স্বাভাবিক, নাহলে আমরা আমাদের যান্ত্রিক জীবনে চলতে পারতাম না।
যারা মারা গেছে তাদের পরিবারের জন্য ক্ষতিপূরণ করা আমাদের পক্ষে অসম্ভব। কিন্তু যারা বেঁচে আছে তাদের তো ফার্স্ট এইড বা কয়েকদিন আইসিইউ তে রেখে “শারীরিক” সুস্থ করে ছেড়ে দিতে পারিনা। কারন যারা ঘন্টার পর ঘন্টা মৃত্যুর সাথে যুদ্ধ করেছে, নিজের চোখের সামনে সঙ্গের মানুষগুলোর মৃত্যু দেখেছে, নিজের শরীরের উপর আরেকটি লাশকে পঁচতে দেখেছে, তাদের পক্ষে সব ভুলে স্বাভাবিক হওয়া কখনই সম্ভব না। আমরা বাহির থেকে কাজ করতে গিয়ে যা দেখেছি তাই ভুলতে পারছি না, আর ওদের পক্ষে তো অনেক কঠিন।দয়া করে আমাদের সরকার আর বিজিএমই এর প্রতি আর্তি তারা যেন তাদের স্বাভাবিক জীবনটা যেন বাস্তবে ফিরে পায়।

“আমি চিরো তরে দূরে চলে যাবো শুধু, আমারে দেবনা ভুলিতে।”
কাজি নজরুল ইসলামের বিখ্যাত একটি গানের লাইন এটি। লিখেছিলেন হাজার হাজার বাঙালিদের জন্য। আজ বলতে ইচ্ছা করছে,হে কবি ! বাঙ্গালী আপনাকে কি করে মনে রাখবে? চার শতাধিক মানুষ এর শোক ই যখন এক সপ্তাহের মধ্যে ভুলে যেতে পারে !!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *