আমার পক্ষে আর লেখা সম্ভব না, ক্ষমা চাই

সাভার ট্র্যাজেডি নিয়ে ভাবছিলাম কিছু একটা লিখবো । কিন্তু কোনভাবেই কিছু লিখতে পারতেসি না । যতবারই লিখতে যাই, কানের কাছে কে যেন বলে, “দাদা, আমাকে একটু বাঁচান । কলমটা আমার দিকে এগিয়ে দেন, কলমটা ধরে আমি উঠে আসি । আমাকে তুলেন দাদা, আমাকে বাঁচান”।

সাভার ট্র্যাজেডি নিয়ে ভাবছিলাম কিছু একটা লিখবো । কিন্তু কোনভাবেই কিছু লিখতে পারতেসি না । যতবারই লিখতে যাই, কানের কাছে কে যেন বলে, “দাদা, আমাকে একটু বাঁচান । কলমটা আমার দিকে এগিয়ে দেন, কলমটা ধরে আমি উঠে আসি । আমাকে তুলেন দাদা, আমাকে বাঁচান”।
সত্যিই আজকে যা সাভারে দেখলাম নিজের চোখের সামনে, কল্পনাও করি নাই কোনোদিন । পিঁপড়ার মত নিথর মানুষ গুলা পড়ে আছে, সাদা কাপড়ের নিচে । এত ভয়ানক দৃশ্য কেউ না দেখলে বুঝবে না । ওখান থেকে শাহবাগ আসলাম, মানুষ রক্ত দিলো । ওখান থেকে আবার দৌড় সিটি হাসপাতালে, আরও রক্ত নিতে । তারপর আবার পঙ্গু হাসপাতালে । বাসায় এসেও চোখের সামনে ভাসতেসে সব । কিভাবে যে নিজেকে সামলায়া রাখতেছি, নিজেও বুঝতেছি না । চিৎকার দিয়া কাঁদতে ইচ্ছা করতেসে কিন্তু তাও পারতেসি না । আমার কলমের আসলেই কোন ক্ষমতা নাই । যেই কলম একটা মানুষকে বাঁচাতে পারে না, তার আবার কিসের দাম ? কিসের ক্ষমতা ? এত এত মানুষের লাশের উপর দিয়া আমি কলমের কালি চালাই কেমনে ? এই কালি তো তাদের জীবন ফিরাইতে পারবে না । যদি পারতো, তাইলে সত্যিই আজকে অনেক কিছু লিখতাম আমি, সত্যিই লিখতাম । কিন্তু নিজের চোখে যা দেখে আসছি আজকে…………………………!!
সত্যিই কলমের কোন ক্ষমতা নাই, এতগুলা মানুষ মারা গেলো অথচ আমার এই কলম কালির বদলে একফোঁটা রক্ত ঝরাতে পারলো না ! কোন দাম নাই এসব লেখার, কোন দাম নাই ।

৭ thoughts on “আমার পক্ষে আর লেখা সম্ভব না, ক্ষমা চাই

  1. সরকারের সংশ্লিষ্ট
    সরকারের সংশ্লিষ্ট দপ্তর-অধিদপ্তরগুলো যে ঠিক মত কাজ করেনা এটা সরকারকে বুঝতে হলে আর কত মানুষের জীবন হানি হতে হবে? এতগুলো হত্যার দায় কার? এই ধরনের আরো অনেক ঝুকিপূর্ণ ভবনে গার্মেন্টস্‌ শিল্প আছে। তাদের বিরুদ্ধে সরকার কি ব্যবস্থা নেয় দেখার জন্য গ্যালারীতে বসলাম। আর বিএনপি’র এখন পোয়া-বারো। আন্দোলনের একটা ইস্যু পাইছে। আশাকরি এই ইস্যুতে জামায়াতের দালাল সংগঠন ১৮দল আন্দোলন করে সফল হবে। আমিও ব্যক্তিগতভাবে চাই এই ইস্যুতে সফল হোক। তত্বাবধায়ক সরকারের চেয়ে জনগণের স্বার্থে শ্রমিকদের পাশে খা-লেদা পাব বলে আশা রাখছি। আর হরতাল ইস্যুতে বিএনপি হরতাল প্রত্যাহার করে যতটুকু রাজনীতি করতে চেয়েছে তার চেয়ে অনেক বেশী রাজনৈতিক দক্ষতা দেখিয়েছে শেখ হাসিনা। বিএনপি হরতাল প্রত্যাহার করতে বাধ্য হয়েছে। সেটা তাদের হরতাল প্রত্যাহারের ধাপগুলো দেখে আমাদের বোধগম্য হয়েছে। যার যার সামর্থ্য অনুযায়ী পাশে দাঁড়ান।

  2. দাদা, আমাকে একটু বাঁচান ।
    দাদা, আমাকে একটু বাঁচান । কলমটা আমার দিকে এগিয়ে দেন, কলমটা ধরে আমি উঠে আসি । আমাকে তুলেন দাদা, আমাকে বাঁচান ……………..

  3. এই অবস্থায় উস্তাদ ভ্যাইঙ্গা
    :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি:
    এই অবস্থায় উস্তাদ ভ্যাইঙ্গা পড়লে চলবো????ঝাক্কি দিয়া উঠেন।

  4. ঝাক্কি কিভাবে দিতে হয়, তা
    ঝাক্কি কিভাবে দিতে হয়, তা শেখার জন্য মখা’র নিকট কোচিং করতে হবে! কিন্তু এতদুর থেকে তার কাছে কোচিং করতে যেতে পারছি না বলে দুঃখিত….

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *