ইশ্বর ভ্রম ও উগ্রবাদ

মূলত অজ্ঞতা থেকেই ইশ্বর ধারণার সৃষ্টি ।
একেক ধর্মের ইশ্বর আবার একেক রকম । কোনো ইশ্বর প্রচন্ড একনায়কতান্ত্রিক,পুরুষত্ববাদী ( আল্লাহ ), কোনো কোনো ইশ্বর আবার লুলামী করতে উস্তাদ ( ভগবান ) ।

অজ্ঞতার অপর নাম ইশ্বর বলেই মানুষ যে সব প্রশ্বের উত্তর এখনও বের করতে পারেনি সেসব অজ্ঞতার স্থানে ইশ্বরকে বসিয়ে দেয় । আর ইশ্বরের অস্তিত্ব খুজে বেড়ায় ।

তবে সব ইশ্বরদের মধ্যে মুসলিমদের ইশ্বরই সবচেয়ে উগ্র । উনি আর উনার দোস্ত মুহাম্মদ এমনভাবে মুসলিমদের শিক্ষা দিছে যে, কিছু কইলেই তারা শুধু কোপায় আর কোপায় ।
অনেকটা এরকম,

আপনি ইসলাম নিয়ে কিছু বলছেন মানে আপনি শেষ ।
এবার আপনি নাস্তিক হয়ে গেলেন ।

যদি মুহাম্মদের একেরপর এক ভন্ডামী জানারপর তা নিয়ে কিছু বলি আর তাতে আমি নাস্তিক হয়ে যাই তবে আমি তা-ই ।

আপনি একেরপর এক বিয়ে করবেন, পুত্রবধূ দুধের শিশু কাউকেই ছাড়বেন না, যৌনদাসী রাখবেন আবার অন্যদের এসব করতে মানা করবেন তা তো হলো না ।

যে লোক সমালোচনা করলেই হত্যা করতো এবং মরারআগে তার অনুসারীদেরও একই আদেশ দিয়ে যায় তবে তার চরিত্র এবং তার মনুষত্ব নিয়ে সন্দেহ হয় ।

আর আল্লাহ । এই ব্যাপারটা নিয়ে কথা বলবো না । যেটা বিশ্বাস করি না সেটা নিয়ে কথা বলা অবান্তর ।

তবে একটা কথা বলতে পারি,

কার কি বিশ্বাস, কে কি লিখে, কি ভালোবাসে, ঈশ্বরের কাছে প্রার্থনা করে কি-না সেটি কারও হত্যায় বিবেচ্য হতে পারে না।

আর এসব করতে যে আদেশ দেয় ( জানি ইশ্বর বলে কেউ নেই ) তবে এরকম ইশ্বর থেকে থাকলেও আমি তাকে মানি না ।

২ thoughts on “ইশ্বর ভ্রম ও উগ্রবাদ

  1. ইশ্বর ভ্রম ও উগ্রবাদ
    ইশ্বর ভ্রম ও উগ্রবাদ

    সমস্যা হচ্ছে বর্তমান পৃথিবীতে যারা ঈশ্বরের অস্তিত্বে বিশ্বাস করে না, যারা মুক্তচিন্তায় বিশ্বাস করে তারা বহুগুনে বেশী উগ্র আর বহুগুনে বেশী মানুষ ঠান্ডা মাথায় হত্যা করে, বোমা হামলা চালায়, পারমানবিক অস্ত্র বানায়, অন্যের দেশ জোর করে দখল করে নেয়, বিশ্ব যুদ্ধ বাধায়, গনহত্যা চালায়।

    আপনি যদি ইসলামের আল্লাহ আর মুহাম্মদকে যদি উগ্র বলেন তবে ঈশ্বরবিহীন মানূষদের মধ্যে সন্ত্রাস আর উগ্রতার মাত্রা বহুগুনে বেশী সেটাও আপনাকে মানতে হবে।

  2. অবস্থাক্ষেত্রে হয়তো ঠিক । তবে
    অবস্থাক্ষেত্রে হয়তো ঠিক । তবে, আপনার ইশ্বর/আল্লাহ আর মুহাম্মদ তো কুরআনের মাধ্যমে ঘোষণা দিয়ে মানুষকেও উগ্র করে দিচ্ছে !

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *