কেন ? The Why !!

রাত বারটা বেজে কুরি মিনিট , কম্পিউটারটায় ফেসবুক ব্রাউজিং করা , কিবোর্ডটার পাশে এক গ্লাস বিয়ার রাখা । মিডিয়াম ভলিউমে গান বাজছে “বন্ধুর পথে বন্ধু হয়ে হাতটা ধরে ছিলে মিথ্যে সে বাধঁনে……”।দুই ঘন্টা যাবৎ একই গান বাজছে ।

পাশের ঘর থেকে মা’র ডাক পরলো “এক মাত্র তোকেই দেখেছি গান বাজিয়ে বাজিয়ে পড়ালেখা করতে ।শান্তি মত ঘুমোতেও দিবি না !” আমি উত্তর দিলাম একটা হাসি ।আর ভলিউমটা একটু কমিয়ে দিলাম ।বিয়ারের গ্লাসে চোখ পরলো।বাবাকে অনেক দিন ধরেই বলছিলাম বিয়ার খাওয়া অন্যায় কিছু না তুমি যদি আমাকে বিয়ার না এনে দাও আমি তাহলে আমার বন্ধুকে টাকা দেব কিনে দিতে ।বাবা ভয় পেয়ে দুদিন পরেই এনে দিলেন ।মুখে দিয়ে তেমন কোন স্বাদ পেলাম না ।অনেক ক্ষণ যাবৎ ব্যাক ট্রেকিং এলগরিদমের কায়দা বোঝার চেষ্টা করছি কিছুই বুঝতে পারছি না ,অথচ স্যার যখন বুঝিয়েছিল ঠিকই বুঝেছিলাম ।এখন সব গোলমেলে লাগছে ।

দুদিন যাবৎ সত্যি সত্যি গোলমেলে জীবন যাপন করছি । বাস থেকে নেমে যখন বাসায় ফিরি হেটে হেটে তখন মনে হয় পায়ে পাথরের জুতো পরেছি ।মনে হয় সবকিছু আছে ,কিন্তু কিছুই নেই ।অথচ আমি এমন নই ।গতকাল সন্ধ্যায় যখন বাস থেকে নেমে বাড়ির পথে ফিরছিলাম তখন আমার ডান চোখের কোণে পানি এসে গেল ।কি হয়েছে আমার বুঝতে পারছি না শুধু মনে মনে বলতে লাগলাম “রিড ইট স্লিপ !!রিড ইট স্লিপ !! রিড ইট স্লিপ !! আই ওয়ান্ট সাম মোর !!”

বিয়ার খেতে একটু তেতো তেতো লাগছে ,কিন্তু আমি বিয়ার খাচ্ছি এটাই বড় কথা আমার জন্য তাই মোবাইল দিয়ে একটা ছবি তুলে রাখলাম বিয়ারের গ্লাসের ।একদিন একটা ছেলে আমাকে দেখে তার বন্ধুকে বলছিল “দেখ এই মেয়েটাকে পুরো ছেলেদের মত লাগে ” আমার কথাটা শুনে খুব গর্ব হয়েছিল কিন্তু পরে খারাপ লেগেছিল তাই আমি আমার বান্ধবীকে ফলো করার চেষ্টা করেছি । তানিশার মত আমিও বার বার চুল ঠিক করেছি অকারণেই , অকারণেই বার বার আয়না দেখেছি ।কিন্তু দুদিনের বেশি এই চর্চা করতে পারি নি ।
মনে মনে ভাবলাম কেউ যদি আমার প্রেমে পরতে চায় তাহলে তাকে আমার প্রেমেই পরতে হবে আমার সৌন্দ্যর্যের প্রেমে না ।বিয়ারের গ্লাসটা আমি আদৌ শেষ করতে পারব কি? ভাবছি…
হঠাৎ আমার মনিটরের স্ক্রিন কেঁপে উঠলো আর সেই সাথে মোবাইল ফোন বেজে উঠলো ।এত রাতে কে আননোন নাম্বার থেকে ফোন করলো ?যাই হোক রিসিভ করে একটু মজা নেওয়া যাক ।

ধ্যাঁৎ ফোনটাতো অপরিচিত কেউ করে নাই ।আমার এক বন্ধুই ফোন করেছে ।কিন্তু এ কথা ও কথা বলার পর সরাসরি আমাকে প্রোপজ করে বসলো সে ।আমি প্রথমে হেসে উড়িয়ে দিলাম ।এখন দেখছি সে সিরিয়াস ।আমি বললাম দোস্ত আমি বিয়ার খাচ্ছি তুই খাবি ? সে বললো আমার কথার উত্তর দে তুই আমার সাথে প্রেম করবি কি না ?
আমি এক সেকেন্ড পরে বললাম যাহ্ আমি তোর সাথে প্রেম করবো ।বন্ধুটি বললো দেখ তিতির ভেবে বলছিসতো নাকি বিয়ারের প্রভাবে বলছিস ।আমি বললাম এই বিয়ার গ্লাসের কসম আমি তোর প্রেমে রাজী ।রিড ইট স্লিপ , রিড ইট স্লিপ , রিড ইট স্লিপ ; আই ওয়ান্ট সাম মোর !!
অনেকক্ষণ ওর সাথে কথা বলে ঘুমোতে গেলাম কিন্তু ঘুম আসছেনা ।মনে হচ্ছে আমি ইলিউশনে আছি ।চোখ বন্ধ করলাম অন্তত নিজ থেকে একটা আর্টিফিশিয়াল স্বপ্ন দেখি আমার বন্ধুটিকে জড়িয়ে ।

স্বপ্ন ঃ আমি আমার নব প্রেমিকের হাত ধরে হাটছি বালির উপর দিয়ে আশে পাশে অনেক কাশ ফুল গাছ । ব্যাক গ্রাউন্ডে বাজছে শ্রীকান্ত’র “আমার সারাটা দিন মেঘলা আকাশ বৃষ্টি তোমাকে দিলাম… ” হঠাৎ আমাকে অবাক করে দিয়ে আমার নব প্রেমিক বললো “আমার ফিল্মে তোর ভেজিনা দেখাতে কোন আপত্তি নাই তো ? ” আমি বাকরুদ্ধ ।এরপর স্বপ্নটায় কি ঘটে মনে নাই ।

সকালে উঠে সাথে সাথে নব প্রেমিকের ফোন পেলাম ।নব প্রেমিক বলছে “তিতির গতরাতে আমি তোকে যা যা বলেছি সব ফান ছিল ।আসলে আমি আমার কাজিনের সাথে বেট ধরেছিলাম ; আমি তোকে এক রাতেই পটিয়ে ফেলতে পারব ।বেটে যদি আমি জিতি তাহলে সে আমার সাথে প্রেম করবে …….”
আমি সাথে সাথে ফোনটা কেঁটে দিলাম ; আমি গতরাতের স্বপ্নটা মনে করতে লাগলাম ।

বি.দ্র. সব চরিত্র কাল্পনিক ।বানান ভুল হলে ক্ষমা করবেন । কিঞ্চিৎ ১৮+ ,ক্ষমা করবেন ।নামটা ইচ্ছে করেই এমন দিয়েছি ।

২ thoughts on “কেন ? The Why !!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *