বাঙালীর বৈশিষ্ট্য!

বাংলার-বিহার-ওড়িশ্যার শেষ নবাব তোমাকে লাখ সেলাম তোমার সুনজোরে না পরলে দিল্লী ফেরৎ চিত্রকরগণ মুর্শিদাবাদ শৈলীর জন্ম দিতে অপারোগ ছিল! বিটিশপাল তো ধ্বংস করে দিলো প্রায় দু’শো বছরের মুঘল মিনিয়েচার শৈলী আর শিখিয়ে গেলো ভিক্টোরিয়ার মন মর্জির কোলকাতা শৈলী। যেখানে কালিঘাট পটচিত্র শৈলী ডাউন ক্লাস শিল্পোরূপে মর্যাদা পেলো তৎকালিন সোকল্ড আধুনিক বিটিশবাঙাল গণের কাছে!
আর জোড়াসাঁকোর ঠাকুর পরিবার না থাকলে বিটিশ মল ছাড়া বাংলার শিল্প কলার ইতিহাশে কিছুই থাক্তনা সব বাঙাল শিল্পীগণ তলিএ যেত বিটিশ মলের থক থকে আঠার নিচে। :bum:

বাংলার-বিহার-ওড়িশ্যার শেষ নবাব তোমাকে লাখ সেলাম তোমার সুনজোরে না পরলে দিল্লী ফেরৎ চিত্রকরগণ মুর্শিদাবাদ শৈলীর জন্ম দিতে অপারোগ ছিল! বিটিশপাল তো ধ্বংস করে দিলো প্রায় দু’শো বছরের মুঘল মিনিয়েচার শৈলী আর শিখিয়ে গেলো ভিক্টোরিয়ার মন মর্জির কোলকাতা শৈলী। যেখানে কালিঘাট পটচিত্র শৈলী ডাউন ক্লাস শিল্পোরূপে মর্যাদা পেলো তৎকালিন সোকল্ড আধুনিক বিটিশবাঙাল গণের কাছে!
আর জোড়াসাঁকোর ঠাকুর পরিবার না থাকলে বিটিশ মল ছাড়া বাংলার শিল্প কলার ইতিহাশে কিছুই থাক্তনা সব বাঙাল শিল্পীগণ তলিএ যেত বিটিশ মলের থক থকে আঠার নিচে। :bum:
বাঙালী বরাবর নিজ মাল কে মল ভেবে ফ্ল্যাশ করে, কিন্তু কেন? অন্যের প্রোরোচনায় প্রোরোচিত হতে বাঙালী এতো পুলক কোত্থেকে পায়!
পড়ছি বোধহীন বাঙালীর ইতিহাস; :ক্ষেপছি:
চিত্রকলা কেন্দ্রীক ইতিহাস!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *