নাস্তিক ও সেকুলারবাদীদের জন্য

যখন তাসলিমা নাসরীন নাস্তিকতা নয় নিজে চারজনের সাথে বিয়ে করে নিজেই দাবিই করেন মেয়েরা কেন বহুবিবাহ করতে পারে না। তিনি লিভ টুগেদারেরর মত ভয়ানক অসামাজিক কাজক্রমকে সমর্থন করেন। কারণ এই লিভ টুগেদারে তিনি সেটিসফাইট। জঙ্গীদের যেমন উদ্দেশ্য ভয়ংকরভাবে পৃথিবীকে নিজেদের গোলাম করে শাসন করা তেমনি তসলিমা নাসরীনদের উদ্দেশ্য নিজেদের অসামাজিক কার্যকলাপগুলোকে সমাজের মানুষের উপর চাপিয়ে দেওয়া। এরাও ভয়ানক। অামরা নাস্তিক সমাজ যদি ধর্মের সমালোচনা না করে ধর্ম নিরেপক্ষতার গুরুত্ব তুলে ধরতে পারতাম তবে চীনের মত অামরাও ধর্ম নিরেপক্ষ সমাজ গঠন করতে পারতাম। কোন জঙ্গীসংগঠন ইন্জিনিয়ারিং পড়ূয়া কোন ছেলেকে উত্তেজক কোন বার্তা দিয়ে নয় ঠান্ডা মাথায় শান্তিতে থাকার, ভাল থাকার লোভ দেখিয়ে ভূলপথে প্রলোভিত করে। তাহলে ভেবে দেখুন ধর্ম নিরেপক্ষতা যে প্রকৃতপক্ষে পৃথিবীতে শান্তি বয়ে অানতে পারে সেটি তাকে বুঝাতে পারেন ককত সহজেই সে সেকূলারিজমকে মেনে নিবে। অনুভূতিতে অাঘাত নয় সমাজকে বদলাতে হলে অনুভুতিশীলতায় অারও জোর দিতে হবে যাতে মানুষের অনুভুতিতে ধর্মনিরপেক্ষতা অাসে। বুঝাতে হবে ধর্মনিরপেক্ষতা উশৃঙ্খল যোন জীবনের নয় ধর্মনিরপেক্ষতা মানুষে মানুষে ভেদাভেদ ভুলে যাওয়ার প্রতীক। অথচ তাসলিমা নাসরীনদের মত উগ্রবাদীদের কারণেই ধর্মনিরপেক্ষ বা নাস্তিকতা অাজ উপমাহেদেশে সমালোচিত ও উপেক্ষিত। অামি নিজে একজন নাস্তিক হিসেবে মনে করি, বর্তমান সমাজে ধর্মনিরপেক্ষতা বা সেকুলারিজম প্রয়োজন। অার সেটা ধর্ম সমালোচনা দিয়ে নয়, ধর্মনিরপেক্ষতার বা নাস্তিকতার গরুত্ব প্রকাশের মাধ্যমে সম্ভব। তাই নাস্তিক বা সেকুলারদের বলছি ধর্ম সমালোচনা বাদ দিয়ে নাস্তিকতা সেকুলারিজমের গুরুত্বকে তুলে ধরুন। অামি বলতে চাইছি ধর্ম সম্পর্কিত কোন কিছু নয় ধর্ম নিরেপক্ষ সম্পর্কিত কথা বলুন। দেখতে পাবেন মানুষ অাপনার কথা শুনছে, অাপনাকে অনুসরণ শুরু করেছে।

১৬ thoughts on “নাস্তিক ও সেকুলারবাদীদের জন্য

  1. সত্য বলেছেন। তসলিমারা এখনও
    সত্য বলেছেন। তসলিমারা এখনও লেখক হতে পারেনি।
    তারা সব বিষয়ে হস্তক্ষেপ করতে গিয়ে মূল বিষয়কে আঘাত করে ফেলে।
    আপনাকে ধন্যবাদ।

  2. ২ লাইন পড়েই বিরক্ত। লিভ
    ২ লাইন পড়েই বিরক্ত। লিভ টুগেদারে সমস্যা কোথায়? জঙ্গিদের সাথে মিলায় তসলিমারে। ছাগলামি কারে কয়!

  3. আপনার আগে জানা প্রয়োজন
    আপনার আগে জানা প্রয়োজন ধর্মনিরপেক্ষতা কি ? যেদিন জানবেন ধর্মনিরপেক্ষতা কি সেদিন নাস্তিক্যবাদ নিয়ে লিখবেন । তসলিমার বিষয়ে কোন মন্তব্য করলাম না । কিন্তু লিভটুগেদারে আপনার এলার্জি দেখে একটু ফ্রি ঔষুধ দিতেই হচ্ছে বাধ্য হয়ে । এক টুকরো কাগজে সাইন করলেই কি বিয়ে হয়ে যায় ? আসা করি এই প্রশ্নের উত্তর পেয়ে গেলে লিভটুগেদার নিয়ে আপনার চুলকানী থাকবে না ।

  4. তসলিমা নাসরীনদের উদ্দেশ্য

    তসলিমা নাসরীনদের উদ্দেশ্য নিজেদের অসামাজিক কার্যকলাপগুলোকে সমাজের মানুষের উপর চাপিয়ে দেওয়া।

    কোথায় তসলিমারা সমাজের উপর চাপিয়ে দিয়েছে দেখি দেখান। কোথায় বলছে আমি করি তাই তোমাকেও করতে হবে। তুমি করতে বাধ্য!!!
    না বুঝে না জেনে দুই লাইনলিখে দিলেই ব্লগার হওয়া যায় না। আজাইরা

  5. ঐ শেষমেষ একই কথা ভোগবাদ,
    ঐ শেষমেষ একই কথা ভোগবাদ, যৌনতা এগুলির বাহিরে নাস্তিক সমাজ আর এগুতে পারল না। নারী সম্ভোগ ব্যতিত জীবনটাই অচল……

  6. এটাই অামার প্রথম ব্লগ। অামি
    এটাই অামার প্রথম ব্লগ। অামি কোন বড়মাপের ব্লগারও না লেখকও না। তাসলিমা নাসরীনদের জন্যই কিন্তু অাপনারা উপেক্ষিত। অামি যেমন তসলিমা নাসরীনের বিরোধিতা করায় অাপনারা ক্ষিপ্ত ঠিক তেমনি ধার্মিকরাও তাদের ধর্মের কটুক্তিতে ক্ষিপ্র হয়ে যায়। ক্ষোভ বিদ্বেষ সৃষ্টি করে কখনো ভাল কিছু করা যায় না। অাপনারা ধার্মিকদের গালি দেন অার ধার্মিকরা অাপনাদের গালি দেয় এটা ছাগলামি না অামার কথা ছাগলামি সেটাও অামার বোধগম্য না’হলেও অাপনাদের বুঝতে অসুবিধা হওয়ার কথা নয়।

    1. এখানেও পার্থক্য আছে
      এখানেও পার্থক্য আছে ধার্মিকদের সাথে অন্যদের। ধার্মিকরা প্রতিবাদ হিসাবে ঘাড় থেকে কল্লা নামানোকে ঈমানী দায়িত্ব মনে করে। আর নাস্তিকরা প্রতিবাদ করে অক্ষরের মালা বুনে।

  7. লিভটুগেদারের কি দরকার
    লিভটুগেদারের কি দরকার দরজা-জানালা বন্ধ করে সায়া-ব্লাউজ খুলে মুহাম্মদীয় তরিকায় সুদে দেয়া হালাল ।

    1. অামি বুঝতে পারছি না লিভ
      অামি বুঝতে পারছি না লিভ টুগেদারেরর সাথে সেকুলাররিজম কি সম্পর্ক। প্রতিবাদী তো অাপনি পজিটিভ থিকিং থেকেও হতে। ওরা যা অামরা তা জেনে বুঝে কেন সেটা অামরা প্রুভ করতে যাব। অাগে অামাদের ঠিকপথ বেঁচে নিতে হবে তারপর অামরা অন্যদের ঠিক পথে অানতে পারব।

  8. একদম ঠিক। এখন যদি অাপনি
    একদম ঠিক। এখন যদি অাপনি ঈমানদারদের যদি বলেন লিভ টুগেদারের কথা অাপনাকে স্বর্গীয় বাসি করে দিবে। প্রেম কইরা যদি মোল্লাদের হাতে একবার পড়েন তাহলে কিন্তু মান ইজ্জত নিয়া অার ফিরতে পারবেন না। অাপনিই বলেন ভাই ধর্মান্ধদের সমালোচনা করে এখন পর্যন্ত কি করতে পেরেছি অামরা। বরং হারিয়েছি হুমায়ন অাজাদ অভিজিৎ দের হারিয়েছি। একটা ভার্সিটি পড়ূয়া ছেলেকে খুব সহজে জঙ্গীরা সুসাইড বোম্বার বানিয়ে দেয় শুধু ভাল থাকা শান্তি লাভের প্রলোভন দেখিয়ে। তাহলে অামরা যদি বুঝাতে পারি অামাদের উদ্দেশ্য সৎ তাহলে একটা মানূষ কেন অাপনাকে বাহবা দিবে না কেন অাপনার কথা শুনবে না। অার অাপনি যদি উল্টো তার অনুভুতিতে অাঘাত দেন তাহলে অাপনাকে তো কোপ খেতেই হবে। কি বলেন??

  9. অামি একজন নাস্তিক। তবে অামি

    অামি একজন নাস্তিক। তবে অামি তাসলিমা নাসরীনেরর মত বিকৃতিগ্রস্ত নয়। সুস্থ সামাজিক অনুশাসন কে শ্রদ্ধা করি।

    এটা পড়ে ব্যাপক মজা পাইলাম… :হাহাপগে: :হাহাপগে: :হাহাপগে:

  10. নাস্তিকতা আসলে প্রায় সব ধরনের
    নাস্তিকতা আসলে প্রায় সব ধরনের অনৈতিক আচরনকে অনুমদন করে । ড্রাগ, ড্রিংক্স, ন্যুডিটি ,ব্রোথেল, স্ট্রিপ ক্লাব, নাইট ক্লাব, লিভ টুগেদার, ওপেন সেক্স , জূয়া , জারজ ইত্যাদি ইত্যাদি হাজার হাজার অনৈতিক আচরন আর নাস্তিকতা মুদ্রার এপিঠ-ওপিঠ।

    1. অাস্তিকরা তো নাজায়েজ হওয়া
      অাস্তিকরা তো নাজায়েজ হওয়া সত্বেও এসব করে। নাকি অাস্তিকদের যৌন কামনা নাই। কোনটা জায়েজ কোনটা নাজায়েজ সেটা মানুষের নীতি অার বিবেক বলে দেয়। বিবেকহীনদের বাধ্যগত ধর্মীয় নিয়ম লাগে। ৭১ এর অাস্তিক ৯০ হাজার হানাদারদের নীতিগত বোধ ছিল না যেমন তেমনি অাজকের অাস্তিকদেরও ন্যায় নীতি কিছু নাই। একটা মানুষ মুক্ত হয়ে বাঁচতে পারলে মানুষ থাকে অার বাধ্যগত জীবন মানুষের মতিস্কের বিকৃতি ঘটায়। মানুষ মানুষ থাকে না হয়ে যায় হিংস্র পশু।

      1. অাস্তিকরা তো নাজায়েজ হওয়া

        অাস্তিকরা তো নাজায়েজ হওয়া সত্বেও এসব করে।

        করতে পারে। কিন্তু একজন মুসলিম সবসমই যানে যে সে একটা অন্যায় আচরন করছে। কিন্তু নাস্তিক কখনই তার ড্রাগ, ড্রিংক্স, ন্যুডিটি ,ব্রোথেল, স্ট্রিপ ক্লাব, নাইট ক্লাব, লিভ টুগেদার, ওপেন সেক্স , জূয়া , জারজ ইত্যাদি আচরনকে অন্যায় বা অনৈতিক মনে করে না। তাই এসব আচরন থেকে বিরত থাকার প্র্যয়োজন বোধ করে না। বরং আর দশজনকে এসব আচরনে অভ্যস্ত করতে চেষ্টা করে। তাই আপনি দেখবেন স্যেকুলার দেশগুলোতে এসব অনৈতিক আচরনগুলোকে আদৌ অনৈতিক মনে করা হয় না। বরং তারা নিজেদেরকে অন্যের চাইতে সভ্য আর উন্নত মনে করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *