বাংলাদেশ তার রাষ্ট্রধর্ম হিসেবে ইসলামকে ত্যাগ করার চিন্তাভাবনা করছে

ব্রিটেনের ডেইলি মেইলের খবর-বাংলাদেশ তার রাষ্ট্রধর্ম হিসেবে ইসলামকে ত্যাগ করার চিন্তাভাবনা করছে।সংবাদটিতে ৩টি পয়েন্ট উল্লেখ করার মত-১) সুপ্রীম কোর্টের মাধ্যমে রাষ্ট্রধর্ম ইসলাম বাতিলের কার্যক্রম চলছে।২) এই কার্যক্রমটি পারিচালিত হচ্ছে দেশটির সংখ্যালঘু (হিন্দুদের) পৃষ্ঠপোষকতায়।৩) হিন্দু ও খ্রিস্টানদের ওপর সন্ত্রাসী হামলার অজুহাতে এই পদক্ষেপ নেয়া হচ্ছে।(ডেইলি মেইলের লিঙ্ক: http://goo.gl/X6NiVd)খবরটি ডেইলি মেইল প্রকাশ করেছে গতকাল (সোমবার)। বাংলাদেশী পাঠকদের অবগতির জন্য জানাচ্ছি ঐ দিনই বাংলাদেশের সুপ্রীম কোর্টে পুনরুত্থান করা হয়েছে রাষ্ট্রধর্ম থেকে ইসলাম বাদ দেওয়ার রিট আবেদনটি। যে আবেদনটি করা হয়েছিলো ২৮ বছর আগে ! (http://goo.gl/dLj90f, http://goo.gl/ocT0Ce)অর্থাৎ ইসলামকে সংবিধান থেকে বাদ দেওয়ার কার্যক্রম পরিকল্পনা মাফিকই চলছে। এবং বলতে গেলে পশ্চিমা ও ভারতীয় মোড়লদের ইশারায় তা দ্রুত এগিয়ে নেওয়া হচ্ছে। সংবিধানে রাষ্ট্রধর্মের স্থানে শুধু ইসলামের নাম থাকায় এখনও বাংলাদেশে অনেক ধর্মবিরোধী অপকর্ম পুরোপুরি করতে পারছে না তারা। যদি সংবিধান থেকে ‘ইসলাম’ শব্দটা বাদ দেওয়া যায় তবে বাংলাদেশে মুসলমানদের ছিড়ে খেতে ও হিন্দু বানাতে আর কোন আইনী বাধা থাকবে নাবলতে লজ্জা হচ্ছে, বাংলাদেশের মুসলমানরা ব্যস্ত ক্রিকেট খেলা নিয়ে, এশিয়া কাপের ফাইনালে যেতে পেরেছে এই খুশিতে তারা অজ্ঞান। কিন্তু বাংলাদেশে যে ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে প্রকাশ্যেই বড় ধরনের ষড়যন্ত্র হচ্ছে সে দিকে তাদের বিন্দুমাত্র খেয়াল নেই।যদিও এটা এখন বাংলাদেশের মুসলমানরা বুঝছে না, কিন্তু ঘটনা যখন ঘটে যাবে, তখন বুঝবে কত বড় ষড়যন্ত্র হয়ে গেছে তাদের বিরুদ্ধে।

৮ thoughts on “বাংলাদেশ তার রাষ্ট্রধর্ম হিসেবে ইসলামকে ত্যাগ করার চিন্তাভাবনা করছে

  1. বাংলাদেশ এই ধরনের
    বাংলাদেশ এই ধরনের চিন্তা-ভাবনা করে থাকলে স্বাগতম জানাচ্ছি সরকারকে। এই রাষ্ট্র তৈরি হয়েছিল অসাম্প্রদায়িক চেতনা থেকে।

  2. পুলিশের ক্ষমতায় এই সরকার এখন
    পুলিশের ক্ষমতায় এই সরকার এখন রাষ্ট্র চালাচ্ছে এর পিছনে মদদ দিচ্ছে ভারত, বিএনপি তিন মাস আন্দোলন করছে গাড়ি ভাংচুর করছে, পুলিশ পাখির মত করে নিরস্র মানুষ হত্যা করছে এখনও হত্যা গুম অব্যাহত আছে…, অস্রের মোকাবেলায় এখনো অস্র ধারন করেনি জনতা, সময় হলে তা করতে হবে আর তখন এসব পুলিশ আর মালাউনদের খুজে পাওয়া মুশকিল হবে।১৯৭১ পাকিস্তানিরা মালাউনদের মেরে শেষ করে যেতে পারেনি তা আমাদেরই করতে হবে নয়ত…..

    1. কোপাকুপি পারেন সেটাই করেন,
      কোপাকুপি পারেন সেটাই করেন, আবোল তাবোল লিখে মেধা নষ্ট করতেসেন কেন? কল্পনা করেন তো, কোকিলকণ্ঠ ছাইয়েদী ওয়াজ বাদ দিয়ে অপেরা গাইতেছে? অথবা ব্যালে নাচতেসে? মানাবে? বুঝাই যাইতেসে আপনাকে তরবারি হাতেই ভালো মানায়, খামাখা কলম হাতে নিয়ে হাতটাও গন্ধ করতেসেন, নিজের দলেরও নাম ডুবাইতেসেন।

  3. রাষ্ট্রের কি কোন ধর্ম থাকে
    রাষ্ট্রের কি কোন ধর্ম থাকে ?নাকি ধর্ম থাকে মানুষের ? আগে সেটা বিচার বিবেচনা করে কথা বলা উচিত।

  4. লেখক কিন্তু খুব একটা খারাপ কন
    লেখক কিন্তু খুব একটা খারাপ কন নাই কথাডা। নিজে নাস্তিক হইলেও প্রব্লেমডা বুঝবার পারছি। ধরেন রাষ্ট্রধর্ম হিসাবে ইসলাম রে বাদ দিয়া দিল। তারপর পার্শ্ব-প্রতিক্রিয়া হইতে ত একটু সময় লাগব, তাই না? তা ধরেন, আরও কয়েক বছর লাগল সেইটার প্রতিক্রিয়া হইতে। তা একবার যখন আরম্ভ হইব, তখন ত অন্য ধর্মের আবাল গুলা ‘মার মার কাট কাট’ কইরা ঝাপাইয়া পরব, নাকি? (ধর্মীও আবাল গুলা ত সব ধর্মেই সমান, নাকি? আর এদের ১ নাম্বার শত্রু হইল নাস্তিক, ২ নাম্বার শত্রু হইল অন্য ধর্মাবলম্বী, ঠিক কইলাম?)

    জটিল ভাষায় কইতে পারুম না, তয় সোজা বাংলায় যা বুঝি, তা হইলঃ

    ‘মার মার কাট কাট’ আরম্ভ এর কারন হইব কয়েকটা ইস্যু,
    ১। হিন্দুদের ঘরবাড়ি ভাংছিল মুসলমান (যখন রাষ্ট্রধর্ম আছিল এসলাম)
    ২। খ্রীস্টান গো অত্যাচার করছিল মুসলমান। খ্রীস্টান পুরুত রে মাইরা ফেলছিল মুসলমান (যখন রাষ্ট্রধর্ম সিল এসলাম)
    ৩। আরও যত সংখ্যালঘু দের উপর অত্যাচার করছিল মুসলমান (যখন রাষ্ট্রধর্ম সিল এসলাম)

    অতএব এইবার প্রতিশোধের পালা। এইটাই হইল চিন্তার বিষয়! লেখক মনে হয় এই ব্যাপার টাও ইঙ্গিত করছেন কিছুটা যা বুঝতে পারলাম । ভুল কইলে ধরাইয়া দিয়েন ।

    তয় নাস্তিক যারা আছি, তাগো জন্যও আছে আরেক বিপদ। ধরেন, নাম ত বদলাইতে পারুম না, জন্মসুত্রে পাওয়া নাম হইতে পারে ‘মুহাম্মদ’, ‘আহাম্মদ’, ‘লাদেন’, ‘ওমর খৈয়াম’, ‘রহিম করিম সলিম’ (মোরা বানাই বাংলা ফিলিম) … ইত্যাদি ইত্যাদি ইত্যাদি । তো যাই হোক, কোপানোর আগে (in the worst case situation) তো আর জিগাইব না যে আমি নাস্তিক নাকি ‘মচলমান’। যদি তালিকা ধইরা ধইরা খতম করার প্লান করে, তাইলে ত সেইখানে নামটাই উঠবো, আর নাম যদি ‘মচলমান’, তাইলেই ত ধরা । পুরাই শ্যাশ । ( কোপানি পার্টি ত আর জিগাইব না whether I was born to the family of Muslim. নামে মুসলিম, অতএব ‘মচলমান’। নিজের বিবেকবুদ্ধি প্রয়োগ কইরা যে পরে ধর্ম ত্যাগ করছি, হেইডা তারা consider করব না ।)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *