পুরুষ রচিত ধর্মের চোখে নারী –পর্বঃ০২ (খৃষ্ট ধর্ম)

আমাদের দেশে সমাজ জীবনে নারীর তুলনামূলক অনুপস্থিতি এবং নারীর উপর ধর্ষণবাদী পুরুষদের যৌন আগ্রাসন ও ধর্ষণের আধিক্য যে কোনও মানুষের চোখে পড়বে। এটা অবশ্য আমাদের দেশের একক অবস্থা নয়,সারা বিশ্বে বহমান।

খৃষ্টধর্ম মতে মানব জাতির স্বর্গ হতে পাপ-পঙ্কিল দুনিয়ায় আগমনের জন্যে নারীই দায়ী। ঈশ্বরের আনুগত্য ভঙ্গ করার কাজ সেই সর্বপ্রথম শুরু করে। তাই খৃষ্টধর্ম মতে নারীরা হচ্ছে শয়তানের বাহন, নারীরা হচ্ছে এমন বিষধর সাপ যা পুরুষকে দংশন করতে কখনো পিছপা হয়নি।

আসুন এবারে দেখা যাক,খৃষ্টধর্মে নারীর স্থান কী রকম ছিল- খৃষ্টধর্মে উৎপত্তি তত্ত্ব (Genesis) থেকে বাইবেলের অসংখ্য অধ্যায়ে ও পদে নারীকে পুরুষের ব্যাক্তিগত সম্পত্তি ও পুরুষের দাসত্ব স্বীকার করার বিধি ও নির্দেশ দেওয়া হয়েছে।

# পুরুষকে নারীর জন্য সৃষ্টি করা হয়নি, কিন্তু নারীকে পুরুষের জন্য সৃষ্টি করা হয়েছে।(1 Corinthians 11:8-9)
# স্ত্রীরা তাদের স্বামীদের প্রতি আত্মসমর্পণ করবে, যেমন গডের প্রতি তারা আত্মসমর্পণ করে। (Ephesians 5:22)
# আর আমি তোমাতে ও নারীতে এবং তোমার বংশে ও তাহার বংশে পরস্পর শত্রুতা করা হবে; সে তোমার মস্তক চূর্ণ করিবে, এবং তুমি তার গোড়ালি চূর্ণ করিবে।(অর্থাৎ নারী এবং পুরুষ একে অপরের শত্রু) (Genesis 3:15)
# স্ত্রীর কাছে ব্যাপকভাবে স্বামীর দুঃখ ও তো ধারণা সংখ্যাবৃদ্ধি হবে, এবং তোমার বাসনা স্বামীতে হতে হবে এবং সে তোমার ওপর কর্তৃত্ব করবে।(Genesis 3:16)
# তালাকপ্রাপ্তা নারীকে বিয়ে করা ব্যভিচারের সামিল – অর্থাৎ তালাকপ্রাপ্তা নারী পুনরায় বিয়ে করতে পারবে না।(Matthew 5:32)
# কিন্তু আমি আপনার প্রতি মানুষের মাথা খ্রীষ্টের যে, জানতে হবে; স্ত্রীর মস্তক মানুষ এবং খ্রীষ্টের মাথা ঈশ্বর।(1 Corinthians 11:3)
# পুরুষ শিশু জন্ম দিলে মা’কে সাত দিনের জন্য অপরিষ্কার থাকতে হবে, অন্যদিকে নারী শিশু জন্ম দিলে মা’কে পনের দিনের জন্য অপরিষ্কার থাকতে হবে।(Leviticus 12:2-5)
# মহিলার সমস্ত পরাধীনতা এবং তার সঙ্গে নীরবতা জানতে চলুন শুরু করা যাক-
# একজন মহিলার শান্তিপ্রিয়তা এবং সম্পূর্ণ আত্মসমর্পণ শেখা উচিত।আমি কোন নারীকে শিক্ষা দিতে বা পুরুষের উপর কর্তা অনুমান করার অনুমতি দিই না।সে অবশ্যই চুপ থাকবে।(1 Timothy 2:11-12)
# বনি-ইসরাইলদের বল, যদি কোন লোক মারা যায় এবং ছেলে পরিত্যাগ করে, তাহলে তার মেয়েকে তার উত্তরাধিকার দিতে।(Numbers 27:8)
#. নারী হচ্ছে ফাঁদ, তার হৃদয়ও ফাঁদ, এবং তার হাত হচ্ছে শিকল। যে পুরুষ তার গডকে সন্তুষ্ট করে সে নারীকে এড়িয়ে চলবে, কিন্তু নারী চেষ্টা করবে পাপী পুরুষকে ফাঁদে ফেলতে। যেখানে প্রতি হাজার পুরুষের মধ্যে একজন ন্যায়বান পুরুষ খুঁজে পাওয়া সম্ভব সেখানে প্রতি হাজার নারীর মধ্যে একজন ন্যায়বান নারীও খুঁজে পাওয়া যাবে না।(Ecclesiastics 7:26-28)
# পুরুষ যদি পশুর সাথে সেক্স করে তাহলে সেই পুরুষ এবং পশুকে অবশ্যই হত্যা করতে হবে। অন্যদিকে নারী যদি পশুর সাথে সেক্স করার জন্য কেবল অগ্রসর হয় তাহলে সেই নারী এবং পশুকে অবশ্যই হত্যা করতে হবে।(Leviticus 20:15-16)
# পুরুষ যদি তার স্ত্রীর মধ্যে কিছু অশুচিতা খুঁজে পায় তাহলে স্ত্রীর হাতে তালাক পত্র ধরিয়ে দিয়ে তাকে বাড়ি থেকে বের করে দিতে হবে।(Deuteronomy 24:1)
#কুমারীত্বের টোকেন কুমারী্র জন্য পাওয়া না হয়ে থাকে, তখন তারা তার পিতার বাড়ির দরজায় কুমারী বের করে আনা হবে, তার শহরের লোকেরা পাথর নিক্ষেপ করবে তার উপর এবং সে মারা যেতে পারে। ইসরাইলদের মধ্যে সে লজ্জাজনক কাজ করেছেন, কারণ তার পিতার বাড়ীতে বেশ্যা খেলতো। অতএব তোমাদের মধ্যে থেকে দুষ্টাচার লোপ করিবে।(Deuteronomy 22:20-21)
# শমরিয়া অবশ্যই শাস্তি পাবে; সে তার ঈশ্বরের বিরুদ্ধে বিদ্রোহ করেছেন: তারা যুদ্ধে মারা পড়বে: তাদের সন্তানদের টুকরো টুকরো করে ছিন্ন হইবে, এবং সন্তানের সঙ্গে তাদের গর্ভবতী মেয়েদের ছিঁড়ে ফেলা হবে।(Hosea 13:16)
#. নারী শিশুর জন্ম মানে ক্ষতি।(Eccles. 22:3)
(পর্ব আকারে লেখা হচ্ছে, চলতে থাকবে)

(পর্ব আকারে লেখা হচ্ছে, চলতে থাকবে)
পুরুষ রচিত ধর্মের চোখে নারী –পর্বঃ০১ (হিন্দু ধর্ম)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *