দেশপ্রেম মানে উঠতে বসতে ভারতকে গালি দেয়া নয়

”রূপকথার রাজকুমারী
কেউ মানেন আর না মানেন….
# রবিন্দ্রনাথ ছিলো একজন বিশ্বমানের চোর….
আর ইন্ডিয়ানদের শিরায় উপ শিরায় চুরি বিদ্যা বিদ্যমান
Yesterday at 12:37pm•Public
More
Like
Share
Jowel Rana and 467 others like this”

”রূপকথার রাজকুমারী
কেউ মানেন আর না মানেন….
# রবিন্দ্রনাথ ছিলো একজন বিশ্বমানের চোর….
আর ইন্ডিয়ানদের শিরায় উপ শিরায় চুরি বিদ্যা বিদ্যমান
Yesterday at 12:37pm•Public
More
Like
Share
Jowel Rana and 467 others like this”
স্ট্যাটাসটা চোখে পড়লো। আমার প্রথম কথা হলো, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের নামের বানানটা আগে একটু ঠিক করেন কারণ তিনি আমাদের জাতীয় সংগীতের রচয়িতা। তিনি শুধু ভারতীয় না, না শুধু বাঙালী, তিনি কিংবদন্তীদের কিংবদন্তী। আর কিংবদন্তীরা কখনো কোন দেশ বা জাতির নয়। রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে কিছু বলতে গেলেও রিসার্চ করতে হয়। আপনি তো মহাজ্ঞানী, তাকে চোর বলে গালিই দিয়ে দিলেন। কি অবজার্ভেশন! তার উপরে ৪৬৭ জন জ্ঞানপাপী আবার এই লেখাতে লাইকও দিয়েছেন চোখ বন্ধ করে। কি করে পারলেন? রবীন্দ্রনাথকে গালি দেয়া মানে তো জাতীয় সংগীতকেই অমর্যাদা করা। বিবেক-বুদ্ধি বেঁচে কি এরা কটকটি খেয়েছেন কিনা আমি আসলে বুঝলাম না। এসব লেখায় লাইক দেয়ার পেছনের কারণটা দরকার। এদেরকে ইনডিভিজুয়ালি সকাল বিকাল পোন্দানির উপরেও রাখা দরকার। আমার লিস্টে যারা এটা লাইক দিয়েছেন তারা নিজ দায়িত্ব ত্যাগ করেন। আর পরবর্তীতে রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে লেখার আগে মনে করুন তিনি আমাদের জাতীয় সংগীতের রচয়িতা! দেশপ্রেম মানে উঠতে বসতে ভারতকে গালি দেয়া নয়।

২ thoughts on “দেশপ্রেম মানে উঠতে বসতে ভারতকে গালি দেয়া নয়

  1. রবিন্দ্রনাথ ছিলো একজন

    রবিন্দ্রনাথ ছিলো একজন বিশ্বমানের চোর….

    চোর হলেও তিনি যে বিশ্বমানের চোর তা স্বীকার করার জন্য অন্তত ধন্যবাদ। ঐ রকম বিশ্বমানের চোর আর কয়জন আছে এ দেশে? হ্যা এটা সত্য রবীন্দ্রনাথ ঠাকুরের অনেক রচনার বিষয়বস্তু, অনেক গানের সুর দেশি বিদেশী বিভিন্ন বিখ্যাত ব্যক্তিদের রচনাকে অনুসরণ করে লেখা। কিন্তু তিনি ত কখনও তা অস্বীকার করেনি, বরং কোন গানটা কোন বিদেশি গানের ভাবধারয় রচিত তা তিনি নিজেই ব্যাখ্যা দিয়েছেন।
    তাছাড়া পাশ্চ্যত্যের অনেক বিখ্যাত কবি, সাহিত্যিক আছেন যাদের মৌলিক রচনা খুবই কম। উইলিয়াম সেক্সপীয়র, ওয়ার্ডওয়ার্থ, টেনিসন এদের অনেক রচনাই সেই অর্থে মৌলিক নয় তারপরেও তাদেরকে কেউ কখনও চোর বলে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *