ব্ল্যাকআউট, ব্লগ এলায়েন্স এবং আমাদের কথা




বাংলা ব্লগিস্ফিয়ারে আজ একদিকে উগ্র মৌলবাদী চক্রের কালো থাবা, অন্যদিকে মৌলবাদ তোষণের নামে সরকারের পক্ষ থেকে ব্লগ এবং ব্লগারদের হয়রানীর চিত্র আমাদের সবার নজরে এসেছে। কথিত ধর্মীয় উস্কানিমূলক ব্লগ লেখার অভিযোগে তিনজন ব্লগারকে রাতের কালো অন্ধকারে বাসাবাড়ি ও বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাস থেকে আটক করে পরদিন গ্রেফতার দেখিয়ে মিডিয়ার সামনে যেভাবে ঘৃন্যভাবে উপস্থাপন করা হয়েছে এবং কোন ধরনের নোটিশ ছাড়াই আমারব্লগকে বাংলাদেশে নিষিদ্ধ করা হয়েছিলো তারই প্রেক্ষিতে সমস্ত বাংলা কমিউনিটি ব্লগ এবং ব্লগারদের প্রতিবাদের ভাষা হিসেবে ইস্টিশন সহ মুক্তিযুদ্ধ ও মুক্তচেতনার ধারক কয়েকটি ব্লগ “ব্ল্যাক আউট” কর্মসূচীতে অংশ নেয়। “ব্ল্যাক আউট” প্রতিবাদের প্রথম থেকেই ৪ এপ্রিল দুপুর ১২টা থেকে ইস্টিশনব্লগ ব্ল্যাক আউটে রাখা হয়। মৌলবাদের উত্থান এবং ব্লগের মুক্তচিন্তা ও বাকস্বাধীনতার উপর সরকারী হস্তক্ষেপের প্রতিবাদে আমাদের এই কর্মসূচী দেশী বিদেশী মূলধারার মিডিয়ায় ব্যাপক আলোচনার জন্ম দিতে সক্ষম হয়। আমরা একটা স্পষ্ট ম্যাসেজ সরকারসহ সকল মহলের কাছে পৌছে দিতে সক্ষম হই যে, যেকোন মূল্যে ব্লগ এবং ব্লগারদের হয়রানী আমরা মেনে নেবো না।

ব্ল্যাক আউট কর্মসূচী শুরুর সাথে সাথেই ফেসবুকে এই আন্দোলনের পক্ষে “Muzzle Me Not” নামে একটি পেইজ খোলা হয় যেখানে ব্লগগুলোর মুখপাত্র হিসেবে ঐ পেইজ নিয়মিত ব্ল্যাক আউট কর্মসূচীর আপডেট জানাতে থাকে। ইতিমধ্যে আমরা অন্য একটি ব্লগের মডারেটর মারফত নিশ্চিত হই যে, ব্ল্যাক আউটে যাওয়া ব্লগগুলোর মডারেশন প্যানেল থেকে প্রতিনিধি সদস্য রেখে ফেসবুকে একটি গ্রুপ খোলা হয়েছে যেখানে এই কর্মসূচী নিয়ে নিজেদের মধ্যে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে পরবর্তি করনীয় সম্পর্কে। কিন্তু কোন এক অজানা কারনে ইস্টিশনব্লগের কাউকে সেই গ্রুপে রাখা হয়নি। এরই প্রেক্ষিতে আমরা ব্ল্যাক আউট কর্মসূচীর উদ্যোক্তাদের একজনের সাথে যোগাযোগ করি, কেন ইস্টিশনব্লগের সাথে এরকম রহস্যজনক আচরণ করা হচ্ছে। উনি সুস্পষ্ট কোন জবাব আমাদের দিতে পারেননি বা দিতে অপারগ ছিলেন। আলোচনায় আমরা যেটা বুঝতে পারি এক বা একাধিক ব্লগের মডারেশন প্যানেল থেকে ইস্টিশনব্লগকে গ্রুপে রাখার ব্যাপারে আপত্তি জানানো হচ্ছিলো, যেটা উনি আলোচনার মাধ্যমে সমাধান করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। আমরা খুব ভালোভাবেই অনুমান করতে পারি এর পেছনে কে বা কারা জড়িত। বাংলা ব্লগের এই চরম সংকটময় পরিস্থিতিতে আমরা বারবার আমাদের বার্তা পৌছে দেই যে, এই সময়ে সকল ব্যক্তিগত মতভেদ/ রেষারেষি ভুলে বাংলা ব্লগগুলোর ঐক্য ধরে রাখাটাই মুখ্য হওয়া উচিৎ। আলোচনার মাধ্যমে সমাধানে পৌছানোর লক্ষ্যে উনি আমাদের কাছে গতকাল (০৭/০৪/১৩) পর্যন্ত সময় চান। আমরা কিছুতেই বুঝে উঠতে পারিনি কি সেই কারন, যেই জন্য একই আন্দোলনে অংশ নেওয়া একটি ব্লগকে গ্রুপ থেকে বাইরে রাখা হবে? এই ঘটনা আমাদের কাছে নিন্দনীয় এবং অপমানজনক মনে হলেও ঐক্য ধরে রাখার স্বার্থে আজ ৮ এপ্রিল দুপুর বারোটা পর্যন্ত সময় দেই উনাদের অবস্থান পরিষ্কার করার জন্য। এরই মাঝে গতকাল রাতে আমাদের ম্যাসেজ দেওয়া হয় আজ সকাল ৮টা থেকে ব্ল্যাক আউট কর্মসূচী শেষে সকল ব্লগ অনলাইনে আসবে এবং সেটা আন্দোলনের ফেসবুক অফিশিয়াল পেইজ থেকেও ঘোষণা দেওয়া হয়। কিন্তু আজ আমরা অবাক হয়ে লক্ষ্য করলাম, আন্দোলনের উদ্যোক্তাদের পক্ষ থেকে সমমনা বাংলা কমিউনিটি ব্লগগুলোকে নিয়ে একটি এলায়েন্স বা সংগঠন তৈরি করা হয়েছে যেখানে ইস্টিশনব্লগকে রাখা হয়নি। সেটার কারন হিসেবে হাস্যকরভাবে উপস্থাপন করা হয়েছে ব্লগের বয়স এক বছর হওয়ার শর্ত, যা অত্যন্ত অযৌক্তিক ও নিন্দনীয়। ইস্টিশনব্লগ অফিসিয়ালি ২১ ফেব্রুয়ারি ২০১৩ তার যাত্রা শুরু করলেও, পরীক্ষামূলক ভাবে আমরা অনলাইনে ছিলাম ২ ফেব্রুয়ারি থেকেই। ফেব্রুয়ারি ৫ তারিখে রাজাকার কাদের মোল্লার ফাঁসির দাবী নিয়ে শুরু হওয়া শাহবাগের গণজাগরণ আন্দোলনের একদম শুরু থেকেই ইস্টিশন প্রতি মুহুর্তের আপডেট দেওয়া সহ অসংখ্য লেখার মাধ্যমে এই আন্দোলনকে বেগবান করার জন্য ব্লগ এবং ইস্টিশনের ফেসবুক পেইজ থেকে নিরলস কাজ করে গেছে। ইস্টিশনব্লগ যাত্রা শুরুর প্রথম থেকেই বাংলাদেশ রাষ্ট্র, আমাদের মহান মুক্তিযুদ্ধের চেতনা এবং মানুষের মুক্তচিন্তা ও বাকস্বাধীনতার পক্ষে কাজ করে চলেছে। অথচ নির্দিষ্ট কিছু মানুষের ব্যক্তিস্বার্থ ও ক্ষোভ চরিতার্থ করার জন্য “ব্লগের বয়স এক বছর হতে হবে” এরকম হাস্যকর শর্ত জুড়ে দিয়ে ইস্টিশনকে অন্যান্য ব্লগ কমিউনিটির সাথে এলায়েন্স থেকে বাইরে রাখা হোল, যা বাংলা ব্লগের জন্য কোন শুভবার্তা বহন করে না। আমরা এর তীব্র নিন্দা জানাই।

সরকারের মৌলবাদ তোষণ এবং ব্লগ ও ব্লগারদের হয়রানীর বিরুদ্ধে আমরা প্রথম থেকেই সোচ্চার ছিলাম এবং সবসময়ই তা রক্ষা করার ব্যাপারে প্রতিজ্ঞাবদ্ধ। যে বা যারাই বাংলা ব্লগের এই দুঃসময়ে হাস্যকর শর্তাবলী জুড়ে দিয়ে মুক্তিযুদ্ধ ও মুক্তিচিন্তার ধারক বাহক ব্লগের মধ্যে এই বিভেদ রচনার মতো ঘৃন্য কাজে লিপ্ত, তাদের অতীতের কিছু ঘৃন্য আচরণের প্রতিবাদে একটি মুক্ত স্বাধীন, মহান মুক্তিযুদ্ধের চেতনা ও বাকস্বাধীনতা রক্ষার লক্ষ্য নিয়েই ইস্টিশন যাত্রা শুরু করেছিল। যেখানে মানুষের মনে বিভ্রান্তি ছড়ানোর মাধ্যমে ঘাতক দালাল নির্মূল কমিটি সহ মুক্তিযুদ্ধের পক্ষে দীর্ঘদিন কাজ করে যাওয়া ব্যক্তি ও সংগঠনের বিরুদ্ধে ব্যক্তিগত ক্ষোভ মেটানোর কোন ধরনের নোংরামি প্রশ্রয় পাবে না। বরং সত্য উন্মোচনে আমরা নিরলস কাজ করে যাবো। ইস্টিশন বাংলা ভাষাভাষী ব্লগার ও পাঠক, যারা বুকে একাত্তরের চেতনা ধারন করে এবং মুক্তচিন্তার পক্ষে, তাদের কথা বলার এক মুক্ত প্ল্যাটফর্ম হিসেবেই কাজ করে যাবে। যাত্রা শুরুর পর থেকেই একই লক্ষ্যে কাজ করে যাওয়া সকল পক্ষের ঐক্য ধরে রাখার পক্ষে আমরা ছিলাম, আজও আছি। কিন্তু যারা আজ অহেতুক ও অযৌক্তিকভাবে বাংলা ব্লগের মধ্যে বিভেদরেখা রচনার ঘৃন্য কাজে লিপ্ত থাকার নমুনা দেখাচ্ছে, তাদের শুভ বোধের উদয় হোক। আমরা আমাদের স্লোগান- “প্রাণে প্রাণ মেলাবই” এই চেতনা ধারন করে ব্যক্তি বা সংগঠনের ক্ষুদ্র স্বার্থের উর্ধ্বে উঠে কাজ করে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করছি। ব্লগ বা ব্লগারদের উপর যে কোন ধরনের অন্যায় হস্তক্ষেপের বিরুদ্ধে আমরা আমাদের প্রতিবাদ অব্যহত রাখার ব্যাপারে দৃঢ় প্রতিজ্ঞ। মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ার লক্ষ্যে আমরা কাজ করে যাবো।

-প্রেস রিলিজ (ইস্টিশন কর্তৃপক্ষ)

৩১ thoughts on “ব্ল্যাকআউট, ব্লগ এলায়েন্স এবং আমাদের কথা

  1. জানি না কারা তবে ধিক্কার
    জানি না কারা তবে ধিক্কার জানাই সেই ব্যক্তিদের যারা সমষ্টিগত স্বার্থকে প্রাধান্য না দিয়ে ক্ষুদ্র ব্যক্তিস্বার্থকে প্রাধান্য দিয়ে নিজেদের মানসিক দীনতাকেই প্রকট করে তুলেছে। নাহ, আসলেও সুশীলতার মুখোশে চারপাশে অনেক দু-পেয়ে জন্তু হেঁটে বেড়াচ্ছে যাদেরকে আমরা চিনতে পারছি না।

  2. নিন্দা জানাই। এক বছরের শাক
    নিন্দা জানাই। এক বছরের শাক দিয়ে মাছ ঢাকাটা ভালো হইছে। পাবলিক দেখলাম ভালোই গিলছে।

  3. হীনমন্যতার অনেকগুলো প্যাটার্ন
    হীনমন্যতার অনেকগুলো প্যাটার্ন থাকে। এটার জন্য সুন্দর একটা নাম দেয়া যেতে পারে। “হীনমন্যতার এক বছর” অথবা “বছর খানেকের হীনমন্যতা”
    কি মাস্টার সাব পছন্দ হয়? যদি হয়,তাইলে কাউরে এই হেড লাইনে কয়েক লাইন হেডাইতে কন। দেখবেন কেচো খুড়তে অনেকগুলো বাচ্চা সাপ বেরিয়ে আসবে।

  4. বর অদ্ভুত লাগে যখন দেখি
    বর অদ্ভুত লাগে যখন দেখি ছাগলেরা ভেড়ার পালের মত একসাথে চলতে পারে।

    অথচ মুক্তমনের মানুষগুলো এক লাইনে দাড়াতে সময় নেয়।
    এর কারন কি?
    মুক্তমনাদের ভীরে নেইতো কোন ছদ্দবেশী ছাগল !!! :চিন্তায়আছি:

  5. কি হাস্যকর যুক্তি।ব্লগের বয়স
    কি হাস্যকর যুক্তি।ব্লগের বয়স এক বছর হইতে হবে।বুঝলাম না মাথার বুদ্ধিশুদ্ধি কি গোবর দ্বারা প্রতিস্থাপিত হচ্ছে নাকি?

  6. হতে পারে ১ বছর হয়নি। তবে এই
    হতে পারে ১ বছর হয়নি। তবে এই ব্লগে যে গতিশীলতা দেখছি তাতে অচিরেই পুরনো অনেক ব্লগকে ছাড়িয়ে যাবে।
    কাজটি আসলেই অনুচিত হয়েছে। এ জাতীয় সিদ্ধান্ত থাকলে আগেই জানিয়ে দেওয়া উচিত ছিল।

  7. কিছু গুটিবাজ জীবনেও শুধরাবো
    কিছু গুটিবাজ জীবনেও শুধরাবো না। নাগরিক ব্লগ নিয়ে যে ষড়যন্ত্র এই গুটিবাজরা করেছিলো, নাকানিচুবানি খেয়েও লজ্জা হয়নি। নতুন উদ্যম নিয়ে গুটিবাজি করে যাচ্ছে।
    এইটা নিয়ে আপাতত কোনো কথা না বলি। আমরা কিছুদিন দেখি। পরিস্থিতি কোনদিকে যায়। তারপর এটা নিয়ে কথা বলা যাবে।
    কোনো ষড়যন্ত্র হলে আমরা আমাদের মতো ব্যাবস্থা নেবো। ইস্টিশনের সাথে আছি। জয় বাংলা

  8. বাংলাব্লগ ও ব্লগারদের মধ্যে
    বাংলাব্লগ ও ব্লগারদের মধ্যে যারা অনৈক্য সৃস্টি করতে চায় তাদের প্রতি তীব্র ঘৃনা প্রকাশ করলাম…..

  9. বাংলা ব্লগ নিয়ে যারা
    বাংলা ব্লগ নিয়ে যারা ধান্দাবাজি করার চেষ্টা করবে নিশ্চিত তারা ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হবে। সময়ই বলে দিবে।

  10. ১ বছর বয়স হতে হবে, এটা কোন
    ১ বছর বয়স হতে হবে, এটা কোন কারন হতে পারে না। প্রতিবাদ জানাচ্ছি।
    আশা করি ভেদাভেদ ভুলে সম মনা ব্লগ গুলো একসাথে কাজ করবে।

  11. দুনিয়া বড়ই অদ্ভুদ। মানুষগুলো
    দুনিয়া বড়ই অদ্ভুদ। মানুষগুলো আরো বিচিত্র। ন্যায় সেখানে দৈনন্দিন খুনসুটির অংশ মাত্র।

  12. বাংলাদেশের প্রগতিশীলদের
    বাংলাদেশের প্রগতিশীলদের আন্দোলন এখনও আলোর মুখ দেখতে পেলোনা ঐসকল তথাকথিত মুক্তমনা কিন্তু তলে তলে একটি নির্দৃষ্ট দলের প্রতি আনুগত্যের কারনেই। “মুক্তমন” আর “আনুগত্য” একসাথে যায়না।যে প্রগতিকে,মুক্তচিন্তাকে নিজের পথচলার সংগী মনে করে সে আবার নিজের পাছা বাঁচানোর জন্য কোনো দলের দালালী করতে পারেনা। নাগরিক ব্লগের এডমিন জনৈক বাংগাল সাহেব ত যুদ্ধাপরাধীর বিচার নিয়ে যে স্পেশাল ট্রাইবুন্যাল হয়েছে সেটা নিয়ে কোনো আলোচনা করতেই রাজী নন। তার মতে তারা বিরাট বড় বাল ফেলে দিবেন। আমরা দেখলাম ত কি ফালাইছেন তারা আর তাদের নীতি নির্ধারক সরকার। কাদের মোল্লারে ফাঁসি দেয়ার সাহস রাখেনা যে ট্রাইবুন্যাল সেই ট্রাইবুনাল নিয়ে কি নাচনটাই না নাচলেন জনৈক বাংগাল সাহেব। কিছু বলতে গেলেই হারেরেরেরের করে লাঠি নিয়ে তেরে আসতেন। এখন কই গেলো আপনাদের সেই “সবার কাছে গ্রহনযোগ্য বিচার” ? মুখে মুখে মুক্তচিন্তার ,প্রগতিশীলতার কথা বলে তলে তলে ফ্যাসিবাদি সরকারের দালালী করা এইসকল মডারেটর কি বাল ফালাইলো তাতে আমাদের কিছু আসে যায় না।

    আমি সুশিলতা দেখাইতে পারিনা। তাই সরাসরি ব্লগের নাম,ব্লগারের নাম বলে দিলা। নাগরিক ব্লগ আসলে মুক্তচিন্তার নামে ঐ সরকারের দালালী করাটাই মুখ্য মনে করে। তাদের কাছে লীগের কোনো বিকল্প নেই। কারন উনারা ইংল্যান্ড/আম্রিকা থাকেন। দেশে এসে পাছা বাঁচাতে হবেনা? পাছা বাঁচাবেন ঠিকি কিন্তু মাথা বাঁচাতে পারবেন না। মুনাফেক লীগ আপনাদের মাথাই কাটবে আগে।

  13. যে বা যারাই বাংলা ব্লগের এই

    যে বা যারাই বাংলা ব্লগের এই দুঃসময়ে হাস্যকর শর্তাবলী জুড়ে দিয়ে মুক্তিযুদ্ধ ও মুক্তিচিন্তার ধারক বাহক ব্লগের মধ্যে এই বিভেদ রচনার মতো ঘৃন্য কাজে লিপ্ত, তাদের অতীতের কিছু ঘৃন্য আচরণের প্রতিবাদে একটি মুক্ত স্বাধীন, মহান মুক্তিযুদ্ধের চেতনা ও বাকস্বাধীনতা রক্ষার লক্ষ্য নিয়েই ইস্টিশন যাত্রা শুরু করেছিল। যেখানে মানুষের মনে বিভ্রান্তি ছড়ানোর মাধ্যমে ঘাতক দালাল নির্মূল কমিটি সহ মুক্তিযুদ্ধের পক্ষে দীর্ঘদিন কাজ করে যাওয়া ব্যক্তি ও সংগঠনের বিরুদ্ধে ব্যক্তিগত ক্ষোভ মেটানোর কোন ধরনের নোংরামি প্রশ্রয় পাবে না। বরং সত্য উন্মোচনে আমরা নিরলস কাজ করে যাবো। ইস্টিশন বাংলা ভাষাভাষী ব্লগার ও পাঠক, যারা বুকে একাত্তরের চেতনা ধারন করে এবং মুক্তচিন্তার পক্ষে, তাদের কথা বলার এক মুক্ত প্ল্যাটফর্ম হিসেবেই কাজ করে যাবে।

    যাক অবশেষে ব্লগ কর্তৃপক্ষ থেকেও সাড়া মিলেছে, আচ্ছা বলতে পারেন এক বছরের সার্টিফিকেটটা কে দিবে?
    তীব্র নিন্দা এবং ঘৃণা প্রকাশ করছি এদের প্রতি যারা বন্ধুরুপে ঢুকে শত্রুর সহায়তা করে।
    এ এক চরম নোংরামি। যারা এসব নোংরামি করে তারা কি করে রাজনৈতিক দলগুলোর নোংরামির সমালোচনা করে? আর যদি তারা করে তাহলে তারা লুঙ্গি মাজহার, রঙ্গবীর কিনবা পিয়াস ক্রিম গং টাইপ মনমানসিকতা সম্পন্ন লোক।

  14. বিশেষ একটা ব্লগ এর কথা জানি
    বিশেষ একটা ব্লগ এর কথা জানি যাদের ভিজিটর এখন নাই বললেই চলে কিন্তু গায়ে মানেনা আপনি মোড়ল হৈয়া সে এক লেবাস ধরছে, সেই লেবাস চুইষা চুইষা এখন সে নানা কাজ বাগড়া দিতেছে। টূট টুট টুট টুট… পুউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউউত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্তত্ত……

  15. ইস্টিশন মাস্টার সাহেবকে বলব
    ইস্টিশন মাস্টার সাহেবকে বলব এই লড়াইটা সম্পূর্ণ ব্যক্তিকেন্দ্রিক করে নিতে হবে। কে কবে আসবে বা ডাক দিবে সেদিকে তাকিয়ে না থেকে নিজের মতো এগিয়ে চলুন। ঘুণে ধরা আওয়ামীলীগ, বাম এদের বাদ দিয়ে এদেশের জন্য লড়াই করে চলুন। সেটাই কাজে দিবে, তারা আপনাদের নেয় নাই বাদ দিন, তারা ডাকলেও না গেলেই সেটা হবে সম্মানের।

  16. যতই রেললাইনে নাশকতা চালাও
    যতই রেললাইনে নাশকতা চালাও ট্রেন সঠিক সময়ে গন্তব্য ইস্টিশনে পৌঁছবেই।খিয়াল কইরা।ইস্টিশনের কুলি,মজুর,যাত্রী,স্টাফ সব দৃঢ় প্রতিজ্ঞ। তোমাদের ষড়যন্ত্র সফল হবে না।

  17. কলকাঠি কেডায় নাড়তাছে আমরা
    কলকাঠি কেডায় নাড়তাছে আমরা যারা পুরান পাপী আছি তারা ঠিকই জানি।এরপরও সাবেক বন্ধুর প্রতি শুভকামনা।

  18. “মুক্তমনাদের অন্তর্দ্বন্দ্ব
    “মুক্তমনাদের অন্তর্দ্বন্দ্ব যুক্তিহীন মৌলবাদীদের পাথেয়” এটা মুক্তমনাদের কাছে চিরকালই অবোধ্য থেকে গেল! তবে কোন যুক্তিতে নিজেকে মুক্তমনা বলে দাবি করা?

  19. ছিঃ ছিঃ শেষমেশ ব্লগে
    ছিঃ ছিঃ শেষমেশ ব্লগে মহাজোটভিত্তিক রাজনীতি ঢুকে গেল? ব্লগিয় চিন্তাধারা কি জোটভিত্তিক জটে আটকে যাবে? না, এটা মানা যায় না। তীব্র প্রতিবাদ জানাই।
    :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি: :ক্ষেপছি:

  20. কত নামী-দামী বয়স্ক ব্লগ
    কত নামী-দামী বয়স্ক ব্লগ দেখলাম, তাদের পোস্টও দেখেছি, পোস্টের মান নিয়ে কথা বলতে চাইনা। তবে তাদের বয়স ভিত্তিক নিয়মটা মানতে পারলাম না। আমার যেটুকু ক্ষুদ্র জ্ঞান আছে, তাতে দেখেছি নতুন জন্ম নেয়া ইস্টিশন ব্লগের পোস্টগুলো অনেক বয়স্ক নামী-দামী ব্লগের পোস্টের তূলনায় সময়োপযোগী, বাস্তব ভিত্তিক, মুক্ত চিন্তার। এখারনকার ব্লগারদের মতামতেও কোন উস্কানীমূলক কোন কিছু নজরে আসে না। সুতরাং আমরা আমাদের অবস্থান থেকে আমাদের কাজ চালিয়ে যাব….

  21. শাহবাগ নাড়িয়ে দিয়েছে সারা
    শাহবাগ নাড়িয়ে দিয়েছে সারা বাংলাদেশকে আর আমরা ইস্টিশনের সহযাত্রীরা নাড়িয়ে দিবো বাংলা ব্লগকে.. দেখা যাক বয়স কি করতে পারে…

  22. আমার একটা কোশ্চেন আছে ! ধরেন
    আমার একটা কোশ্চেন আছে ! ধরেন একটা বাচ্চার বয়স ১ বছর হয় নাই , সে ছোট , তাই তার কোন অস্তিত্ব স্বীকার করা হবে না , এই অজুহাতে তার সকল দাবী দাওয়া খাওয়াদাওয়া হাগামুতা বন্ধ করে দিতে হবে !! :খাইছে:
    যদি তাই হয় তাইলে তো বাচ্চাটা মরে যাবে ! এই সেন্স কি নাই ? :মানেকি:

    বাঙলা কোন ব্লগই এখনো রহিমহারুহি দাদা হয়ে যায় নাই , ইনফেক্ট ব্লগ শব্দটাই সারা দুনিয়ায় কেবল ঠিক মতো হাটা ধরেছে । বুড়া হইতে দেরী আছে । সো কেউ এতো বিজ্ঞ হয় নাই যে ওস্তাদি ফলাবে ! :শয়তান:
    ভালো কিছুর সাথে থাকবো সর্বদা

  23. বাঙলা কোন ব্লগই এখনো

    বাঙলা কোন ব্লগই এখনো রহিমহারুহি দাদা হয়ে যায় নাই , ইনফেক্ট ব্লগ শব্দটাই সারা দুনিয়ায় কেবল ঠিক মতো হাটা ধরেছে । বুড়া হইতে দেরী আছে । সো কেউ এতো বিজ্ঞ হয় নাই যে ওস্তাদি ফলাবে !

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *