প্রশ্নপত্র ফাঁস ও কিছু কথা


পশ্নপত্র ফাঁস খুব পরিচিত একটি শব্দ।বহু আগে থেকেই আমরা এ শব্দের সঙ্গে পরিচিত।দেশের প্রায় প্রতিটি পাবলিক পরীক্ষার প্রশ্ন পত্র ফাঁসের খবর আমাদের জানা।



পশ্নপত্র ফাঁস খুব পরিচিত একটি শব্দ।বহু আগে থেকেই আমরা এ শব্দের সঙ্গে পরিচিত।দেশের প্রায় প্রতিটি পাবলিক পরীক্ষার প্রশ্ন পত্র ফাঁসের খবর আমাদের জানা।

সাম্প্রতি মেডিক্যাল ভর্তি পরীক্ষার প্রশ্ন পত্র ফাঁসের খবরটি রীতিমতো ভরকে দেওয়ার ব্যাপার।ডাক্তারির মতো মহান পেশাকে যদি কসাইখানা বানিয়ে ফেলে তাহলে আমাদের নিরাপত্তা কতটুকু?যদিও এই প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় শুরু থেকেই ভতিচ্ছু শিক্ষার্থী ও বাম ছাত্রসংগঠনগুলো ধারাবাহিকভাবে আন্দোলন করে যাচ্ছে এবং আন্দোলন করতে গিয়ে আন্দোলকারীদের বিভিন্ন সময় পুলিশের পিটুনিও খেতে হচ্ছে।

ওদিকে সরকারের পক্ষ থেকে মাননীয় স্বাস্থ্য মন্ত্রী বেশ জোড়েসুড়েই এ ঘটনাকে ধামাচাপা ও মিথ্যা বানানোর চেষ্টা করছে যা অত্যান্ত নিন্দনীয়।প্রশ্নপত্র ফাঁসের ঘটনা দিনের আলোর মতই পরিস্কার।প্রশ্নপত্র ফাঁস যদি না-ই হয় তবে ইউজিসির সহকারী পরিচালক কেনই গ্রেফতার হলেন? কেনইবা মারা গেলেন?নাকি?অনেক রাঘব বোয়াল এটিকে নিয়ে শতকোটি টাকার ব্যানিজ্য করছে।

একটা জাতিকে পঙ্গু করতে হলে সে জাতিকে মেধাশুন্য করা।যেমটি করেছিল ৭১সালে পাক বাহীনি তাদের পরাজয় নিশ্চিত ভেবে আমাদের জাতিকে মেধাশুন্য করতে দেশবরেন্য বুদ্ধিজীবিদের হ্ত্যা করেছিল।হয়তবা সেই শক্তিই আবারো ভিন্ন কৌশলে আমাদের দেশকে মেধাহীন অর্থব জাতিতে পরিনত করতে চাচ্ছে প্রশ্নপত্র ফাঁসের মধ্যেমে।

সরকারে উচিৎ এই মূহর্তে সঠিক তদন্তের মাধ্যেমে দোষী ব্যাক্তিদের বিচারের মুখামোখি দাঁড় করানো এবং ভর্তি পরীক্ষা বাতিল করে পুনরায় ভর্তি পরীক্ষা নেওয়া।আর যদি ছাত্রদের যৌতিক আন্দোলনকে পুলিশ দিয়ে দমন করতে চায় বা ভিন্নখাতে প্রবাহের চেষ্টা করে তবে তা হিতে বিপরীতও হতে পারে।

৪ thoughts on “প্রশ্নপত্র ফাঁস ও কিছু কথা

  1. আপনার ছবি দুটো আসেনি। প্রথমে
    আপনার ছবি দুটো আসেনি। প্রথমে ফেবুতে আপ করে, সেখান থেকে ইমেজ লোকেশন কপি করে এখানে এনে ছবির বক্সে ফেললেই ছবি দেখাবে। এটাই সবচেয়ে সহজ, ফেবু থেকে ছবিটি লুকাতে অনলি মি করতে পারেন।

  2. এ ধরনের সমস্যার দ্রুত ও যথাযথ
    এ ধরনের সমস্যার দ্রুত ও যথাযথ সমাধান না হলে জাতি মেধাশূন্য তো হবেই, সাথে দুর্নীতি হবে অপ্রতিরোধ্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *